• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৯শে বৈশাখ ১৪৩১ সকাল ০৮:৪০:৫৮ (02-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৯শে বৈশাখ ১৪৩১ সকাল ০৮:৪০:৫৮ (02-May-2024)
  • - ৩৩° সে:

লাইফস্টাইল

ক্যান্সারজনিত ব্যথা থেকে বাঁচার উপায়

১১ জানুয়ারী ২০২৪ সকাল ১১:১৮:০৩

ক্যান্সারজনিত ব্যথা থেকে বাঁচার উপায়

অনলাইন ডেস্ক: মানব শরীর একটি মাত্র কোষ থেকে বিভাজনের মাধ্যমে তৈরি হয়েছে। এই শরীরে রয়েছে অসংখ্য কোষ, রক্ত ও মাংসের সমন্বয়। যদি কোনো কারণে শরীরের কোনো একটি কোষ অস্বাভাবিক বিভাজন ক্ষমতাসম্পন্ন হয়, তখন এটাকে ক্যান্সার বলা হয়।

ব্যথার কারণ: শরীরে কোথাও যদি ক্যান্সার হয়, তাহলে অস্বাভাবিক বৃদ্ধির কারণে এর আকৃতি অস্বাভাবিকভাবে বড় হতে থাকে। এই ক্যান্সার অংশটি তার আশপাশের বিভিন্ন অংশে চাপ প্রয়োগ করে ব্যথা তৈরি করে।

আর এই ক্যান্সার থেকে বিভিন্ন ধরনের কেমিক্যাল নিঃসৃত হয়, যেগুলো ব্যথার অনুভূতি তৈরি করে। ক্যান্সার অঙ্গটি যখন শরীরের কোনো স্নায়ুতে চাপ প্রয়োগ করে, তখন স্নায়ুজনিত ব্যথা হয়।

পৃথিবীতে সব ব্যথার চিকিৎসা থাকলেও ক্যান্সারজনিত ব্যথা একটি জটিল প্রক্রিয়া। যে কারণে এই ব্যথার নিয়ন্ত্রণ পদ্ধতিও একটু জটিল। তবে এর তীব্রতাকে নিয়ন্ত্রণ করা সম্ভব। অনেক ক্ষেত্রে ক্যান্সার আক্রান্ত ব্যক্তি প্রচণ্ড মানসিক চাপে ভেঙে পড়েন। তখন মানসিক কারণে ব্যথার তীব্রতা বেড়ে যায়। 

ব্যথা নিরাময়ে অত্যাধুনিক চিকিৎসা পদ্ধতি:

১. ব্যথার মূল কারণ যেহেতু ক্যান্সার অংশটাই, তাই এটাকে অপারেশনের মাধ্যমে ফেলে দেওয়া ব্যথার প্রাথমিক চিকিৎসা।
২. অপারেশন-পরবর্তী কেমোথেরাপি ও রেডিওথেরাপির মাধ্যমেও কিছুটা ব্যথা নিরাময় হয়।
৩. ওপরের দুটি চিকিৎসার পরেও ক্যান্সারের ব্যথা থেকে যেতে পারে অথবা ক্যান্সার শরীরে ছড়িয়ে যেতে পারে, সে ক্ষেত্রে কিছু চিকিৎসা প্রয়োজন।
৪. মরফিন সালফেট (এমএসএল) দিয়ে প্রাথমিকভাবে ক্যান্সারজনিত ব্যথা চিকিৎসা করা সম্ভব। তবে এটা অবশ্যই সুনির্দিষ্ট চিকিৎসকের সুনির্দিষ্ট পরামর্শেই সেবন করতে হবে।
৫. নিউরোলিসিসের মাধ্যমে বা নার্ভ ব্লক ক্যান্সারজনিত জটিল ব্যথার চিকিৎসা করা হয়।
৬. মুখমণ্ডল ও গণ্ডদেশের কোনো ক্যান্সারজনিত ব্যথায় স্টিলেট গ্যাংলিওন ব্লক।
৭.  নাভির উপরিভাগে পেটের ভেতরের যেকোনো অঙ্গের ক্যান্সারজনিত ব্যথায় (প্যানক্রিয়াস, পাকস্থলী, খাদ্যনালি, যকৃৎ, ডিউডেনাম) সিলিয়াক প্লেক্সাস ব্লক ও নিউরোলিসিস।
৮. নাভির নিচের দিকে পেটের ভেতরের যেকোনো অঙ্গের ক্যান্সারজনিত ব্যথায় (প্রস্টেট ক্যান্সার) সুপিরিয়র হাইপো গ্যাস্ট্রিক প্লেক্সাস ব্লক ও নিউরোলিসিস।

এছাড়া প্রচণ্ড মানসিক শক্তি ও প্রবল মনোবল একজন ক্যান্সার রোগীকে পুরোপুরি সুস্থ করে তুলতে পারে। তাই সর্বপ্রথম খেয়াল রাখতে হবে যেন কোনোভাবেই একজন মানুষ মানসিকভাবে দুর্বল হয়ে না পরে। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ






সিলেটে মহান মে দিবস পালিত
১ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৪৭:১৬