• ঢাকা
  • |
  • শুক্রবার ১৯শে বৈশাখ ১৪৩১ ভোর ০৪:০৫:২৩ (03-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ১৯শে বৈশাখ ১৪৩১ ভোর ০৪:০৫:২৩ (03-May-2024)
  • - ৩৩° সে:

প্রিয় ঢাকা

প্রীতিলতার প্রতিকৃতিতে জাগ্রত বাংলাদেশের শ্রদ্ধা

২৪ সেপ্টেম্বর ২০২৩ সকাল ১১:৪১:২৪

প্রীতিলতার প্রতিকৃতিতে জাগ্রত বাংলাদেশের শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক: ‘বিদেশ তোষণ থেকে বাঁচাও স্বদেশ’- স্লোগানকে সামনে রেখে ব্রিটিশ বিরোধী আন্দোলনের বিপ্লবী অগ্নিঝরা দিনের বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছে নতুন রাজনৈতিক সংগঠন জাগ্রত বাংলাদেশ (জে বিডি)। শ্রদ্ধা জানিয়ে তারুণ্যের শক্তিতে বলিয়ান এ সংগঠনের তরুণ নেতৃত্ব বিদেশী শক্তিকে প্রতিহত করার জন্য শপথ নিলেন।

জে বিডির তরুণ নেতৃত্ব জানালেন, দেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশীদের নাক গলানো চলবে না। সামনে নির্বাচন, এ নির্বাচনকে ঘিরে বিদেশীদের অতিমাত্রায় ছবক দেওয়াকে মেনে নেবে না বিপ্লবী জনতা। বিদেশীদের তোষণ প্রতিরোধ করে দেশের জনগণের হাতেই ন্যস্ত করতে হবে এ দেশের রাজনীতির ভাগ্য।

২৩ সেপ্টেম্বর শনিবার সন্ধ্যায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে অগ্নিযুগের বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মাহুতি দিবস উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি ও প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠানে এ সব কথা বলেন জেবি ডি নেতৃবৃন্দ। এ সময় তারা বিশিষ্ট ভাস্কর রাশা’র নেতৃত্বে অগ্নিকন্যার আদর্শকে সামনে রেখে বিদেশীদের প্রভুত্বকে প্রতিহত করার জন্য শপথ নেন।
 
বিশিষ্ট ভাস্কর রাশা তাঁর বক্তব্যে বলেন, যে আমেরিকা একাত্তরে পাকিস্তানের পক্ষে ছিলো। বাংলাদেশের স্বাধীনতাকে তারা অনেক পরে স্বীকার করে নিতে বাধ্য হয়। তারা আজ আমাদের গণতন্ত্রের ছবক দিচ্ছে। আমার দেশের নির্বাচন ও নির্বাচন প্রক্রিয়া নির্ধারণ করবে এ দেশের জনগণ। তারা কে এই নিয়ে সিদ্ধান্ত নেওয়ার! বিদেশীদের তোষণ বন্ধ করে স্বদেশ বাঁচানোর শপথ নিতে হবে আমাদের। অগ্নিকন্যা প্রীতিলতার আদর্শ এ ক্ষেত্রে আমাদের জন্য অনুকরণীয় করে নিতে হবে।

জাগ্রত বাংলাদেশের সভাপতি আজমুল জিহাদ বলেন, ব্রিটিশদের শোষণ থেকে দেশকে মুক্ত করতে এ দেশের প্রীতিলতা ও ক্ষুদিরামরা জীবন দিয়েছে। ধর্মের ভিত্তিতে ভাগ হওয়া দেশকে বাঁচাতে জীবন বিলিয়ে দিয়েছে বিপ্লবী মন্ত্রে উজ্জীবিত স্বদেশী আন্দোলনে নেতৃত্ব দেওয়া আমাদের বীর নায়করা। কিন্তু এ দেশে সাম্প্রদায়িক শক্তি বারংবার মাথাচাড়া দিয়ে উঠেছে। ধর্মনিরপেক্ষ ও অসাম্প্রদায়িক রাষ্ট্র গঠনে প্রীতিলতার আদর্শকে বুকে ধারণ করে আমাদের তরুণ নেতৃত্বকে এগিয়ে যেতে হবে। দেশকে আবারও বিদেশীদের প্রভুত্ব থেকে মুক্ত করে স্বাধীনতা সার্বভৌমত্বকে অমলিন রাখতে হবে।

জাগ্রত বাংলাদেশের (জে বিডি) সাংগঠনিক সম্পাদক অ্যাড. মহিউদ্দিন মামুনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রথমে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে অগ্নিযুগের বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এরপরে মোমবাতি প্রজ্জ্বলন করে সেখানে সংগঠনের নেতারা কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন।

এসময় আরও উপস্থিত ছিলেন সংগঠনের সহ সভাপতি অ্যাড. এ ইউ জেড প্রিন্স, সহ সভাপতি নাট্য নির্মাতা শাকিল সৈকত, আইন সম্পাদক অ্যাড. এবিএম জোবায়ের, অ্যাড. অভি, সংস্কৃতি বিষয়ক সম্পাদক নির্মাতা ও সাংবাদিক রোমান কবির, প্রচার সম্পাদক এম আই মিরাজ, এড. মওদুদ আহম্মেদ, অ্যাড. বাপ্পি খান, সমাজকর্মী ইসমাইল হোসেনসহ সংগঠনের নেতাকর্মীসহ নানা শ্রেণি-পেশার মানুষ।

প্রীতিলতার ৯১তম আত্মাহুতি দিবস ২৪ সেপ্টেম্বর। ১৯৩২ সালের ২৩ সেপ্টেম্বর রাতে চট্টগ্রামের বর্ণবাদী ইউরোপিয়ান ক্লাব আক্রমণকালে তিনি গুলিবিদ্ধ হয়েছিলেন। এ অবস্থায় ধরা পড়ার আগেই সঙ্গে রাখা পটাসিয়াম সায়ানাইড বিষ খেয়ে আত্মাহুতি দেন তিনি। ব্রিটিশ বিরোধী আন্দোলনের অগ্রদূত বীর নারী প্রীতিলতা আজও মুক্তিকামী মানুষের হৃদয়ে আছেন। তিনি যুগে যুগে ন্যায় ও স্বাধীনতার প্রতীক হয়ে বেঁচে থাকবেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ








টানা ৮ দফায় কমলো স্বর্ণের দাম
২ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৩১:৩৮