• ঢাকা
  • |
  • শুক্রবার ২০শে বৈশাখ ১৪৩১ সকাল ০৬:২৯:৩০ (03-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২০শে বৈশাখ ১৪৩১ সকাল ০৬:২৯:৩০ (03-May-2024)
  • - ৩৩° সে:

প্রিয় ঢাকা

ঘরমুখী যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে র‌্যাবের নানামুখী পদক্ষেপ

২৭ জুন ২০২৩ বিকাল ০৪:২২:০৩

ঘরমুখী যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে র‌্যাবের নানামুখী পদক্ষেপ

নিজস্ব প্রতিবেদক: পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে ঘরমুখী যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। বাস টার্মিনাল, রেল স্টেশন, লঞ্চ টার্মিনাল, ফেরিঘাট এবং গুরুত্বপূর্ণ জনসমাগম স্থানসমূহে র‍্যাব কন্ট্রোল রুম ও ওয়াচ টাওয়ার স্থাপন, গোয়েন্দা নজরদারিতা বৃদ্ধি, টিকেট কালোবাজারিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে তারা।

র‌্যাবের এসব কার্যক্রম পরিদর্শনে ২৬ জুন সোমবার সকাল সাড়ে নয়টায় রাজধানীর কমলাপুর রেলস্টেশনে আসেন র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন, বিপিএম (বার), পিএসসি। তিনি কমলাপুর রেলস্টেশনে স্থাপিত র‍্যাব কন্ট্রোল রুম পরিদর্শন করেন ও ঘরমুখী সাধারণ যাত্রীদের কাছ থেকে তাদের যাত্রা সম্পর্কিত অভিজ্ঞতা ও সার্বিক ব্যবস্থাপনা নিয়ে জানতে চান।

এসময় তিনি সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন। তিনি জানান, পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে দেশব্যাপী ঘরমুখী মানুষকে নিরাপত্তা প্রদানের পাশাপাশি র‍্যাবের সেবা সাধারণ জনগণের কাছে পৌঁছে দেয়ার লক্ষে সকল ব্যাটালিয়নসমূহের দায়িত্বপূর্ণ এলাকার বাস টার্মিনাল, রেল স্টেশন, লঞ্চ টার্মিনাল, ফেরিঘাট এবং গুরুত্বপূর্ণ জনসমাগম স্থানসমূহে র‍্যাব কন্ট্রোল রুম ও ওয়াচ টাওয়ার স্থাপন করা হয়েছে। ঘরমুখী যাত্রীদের হয়রানী প্রতিরোধে টিকেট কালোবাজারি চক্রসমূহের বিরুদ্ধে র‍্যাবের গোয়েন্দা নজরদারি কার্যক্রম চলমান রয়েছে। টিকেট কালোবাজারির সাথে জড়িতদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার বিষয়ে আশ্বস্ত করেন তিনি।

অতিরিক্ত ভাড়া আদায় ও অতিরিক্ত যাত্রী বহন করাসহ বিভিন্ন হয়রানিমূলক কর্মকান্ড রোধকল্পে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহায়তায় কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছে র‍্যাব।

তিনি জানান, অতিরিক্ত যাত্রী বোঝাই বাস, পিকআপ, লেগুনা ইত্যাদি মানসমূহের চালকদের ড্রাইভিং লাইসেন্স ও ফিটনেস সার্টিফিকেট আছে কিনা তা যাচাই করা ও মোবাইল কোর্টের মাধ্যমে শাস্তির ব্যবস্থা গ্রহণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিভিন্ন বাসস্ট্যান্ড, রেল স্টেশন, লঞ্চঘাটে ঘরমুখী মহিলা যাত্রীদের উত্যক্ত / ইভটিজিং/যৌন হয়রানি রোধকল্পে মোবাইলকোর্টসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার বিষয়ে জানান তিনি।

যাত্রী হয়রানি ও টিকেট কালোবাজারিসহ যেকোন ধরণের অপতৎপরতা প্রতিরোধে র‍্যাব কন্ট্রোল রুম ও র‍্যাব টহল দলের সহায়তা নেয়ার জন্য সকলকে অনুরোধ জানান খন্দকার আল মঈন।

ওইদিন র‍্যাব পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ১ লক্ষ ৮ হাজার টাকা জরিমানা করা হয়।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ








টানা ৮ দফায় কমলো স্বর্ণের দাম
২ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৩১:৩৮