• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৯শে বৈশাখ ১৪৩১ রাত ১১:৫৩:৩৭ (02-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৯শে বৈশাখ ১৪৩১ রাত ১১:৫৩:৩৭ (02-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

বুড়িগঙ্গা পারাপারে ওয়াটার বাস সংকট, যাত্রী ভোগান্তি চরমে

২৫ ডিসেম্বর ২০২৩ সকাল ১০:২৭:৫০

বুড়িগঙ্গা পারাপারে ওয়াটার বাস সংকট, যাত্রী ভোগান্তি চরমে

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি: বুড়িগঙ্গা নদী পারাপারে যাত্রীদের নিরাপত্তার স্বার্থে খেয়া নৌকার পরিবর্তে ওয়াটার বাস চালু করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি)। প্রথমদিকে যাত্রী চাপ কিছুটা কম থাকলেও ধীরে ধীরে এখন অনেক জনপ্রিয় একটি সার্ভিসে পরিণত হয়েছে এটি। স্কুল-কলেজের ছাত্রছাত্রীসহ সর্বস্তরের মানুষ, বিশেষ করে মহিলারা ওয়াটার বাসে নদী পার হতে স্বাচ্ছন্দ বোধ করছেন।

বর্তমানে আগানগর ঘাট থেকে বিনা স্মৃতি ঘাট ও শ্যামবাজার ঘাট থেকে তেলঘাট এই দুটি ঘাটে ওয়াটার বাস সার্ভিস চালু রয়েছে। তবে সম্প্রতি একটি ওয়াটার বাস দিয়ে সার্ভিস পরিচালনা, দুপুরে খাবারের বিরতির সময় দীর্ঘক্ষণ সার্ভিস বন্ধ রাখা, সকালে দেরি করে সার্ভিস চালু করা এবং সন্ধ্যার পরপরই সার্ভিস বন্ধ করে দেয়াসহ নানা অনিয়মে যাত্রীরা ভোগান্তিতে পড়ছেন।

সম্প্রতি আগানগর ওয়াটার বাস ঘাটে গিয়ে দেখা যায় অর্ধশতাধিক যাত্রী নদী পারাপারের অপেক্ষায় জেটিতে দাঁড়িয়ে আছেন। ওয়াটার বাস-৯ নামের জাহাজটি বিপরীত দিক অর্থাৎ বিনা স্মৃতি ঘাটে যাত্রীর অপেক্ষায় রয়েছে। সেখান থেকে যাত্রী নিয়ে নদী পার হয়ে আগানগর ঘাটে ভেড়ার পর যাত্রী নামিয়ে পরবর্তীতে এই অপেক্ষামান যাত্রীদের নিয়ে রওনা হবে। এতে অন্তত সময় লাগবে আধা ঘণ্টা। তারপরও নিজেদের নিরাপত্তার স্বার্থে যাত্রীরা অপেক্ষায় দাঁড়িয়ে রয়েছেন। এই দুর্ভোগ লাঘবে যাত্রীদের দাবি, খুব দ্রুতই আরও একটি ওয়াটার বাস এই ঘাটে সংযোজন করতে হবে।

ঘাটে অপেক্ষমান রাজধানীর সেন্ট গ্যাগরি স্কুল এন্ড কলেজের একাদশ শ্রেণির ছাত্র তাহমিদ চৌধুরী বলেন, চালুর পর থেকে সবসময়ই ওয়াটার বাসে পারাপার হই। ডিঙ্গি নৌকা থেকে ওয়াটার বাস নিরাপদ ও আরামদায়ক। ওয়াটার বাসে নদী পার হতে সর্বোচ্চ ২ মিনিট সময় লাগে। তবে ইদানিং একটি ওয়াটার বাস দিয়ে সার্ভিস পরিচালনা করায় পারাপারে অনেক সময় লেগে যাচ্ছে। কর্তৃপক্ষের কাছে আশা করব, খুব দ্রুতই এখানে ওয়াটার বাসের সংখ্যা বাড়িয়ে আমাদের দুর্ভোগ লাঘবে সহায়তা করবে।

বেসরকারি ব্যাংক কর্মকর্তা কাজী ইমতিয়াজ রশীদ জানান, ওয়াটার বাস সার্ভিস দিনে দিনে খুবই জনপ্রিয় হয়েছে। মাঝে একটি দুর্ঘটনার কারণে কিছুদিন মানুষের মনে ভয় ছিল, তবে এখন তা কেটে গেছে। কিন্তু সন্ধ্যার পর পরই সার্ভিসটি বন্ধ করে দেয়া হয়। আমাদের ব্যাংকিং লেনদেন বিকেল চারটা পর্যন্ত চললেও অন্যান্য কার্যক্রম শেষ করে ব্যাংক থেকে বের হতে অন্তত সাতটা বেজে যায়। তখন আর ঘাটে গিয়ে ওয়াটার বাস পাওয়া যায় না। আমি সাঁতার জানি না তাই ভয়ে ডিঙ্গি নৌকায় নদী পারাপার না হয়ে, বেশি টাকা খরচ করে বাবুবাজার ব্রিজ দিয়ে রাজধানীতে আসা-যাওয়া করতে হয়। সার্ভিসটি সন্ধ্যা সাতটা পর্যন্ত চালানো যায় কিনা ভেবে দেখার জন্য কর্তৃপক্ষের কাছে অনুরোধ করব।

কিশোরী মেয়েকে নিয়ে পুরান ঢাকার সুমনা ক্লিনিকে ডাক্তার দেখাতে যাওয়া গৃহিণী রুনা নূর জানান, পরিবার-পরিজন নিয়ে ডিঙ্গি নৌকায় নদী পার না হওয়াই ভালো। বর্তমান শীত মৌসুমে নদীতে পানি কম থাকলেও বর্ষায় টইটুম্বুর অবস্থায় ডিঙ্গি নৌকায় নদী পার হওয়া খুবই বিপদজনক। তবে ওয়াটার বাস সার্ভিসের অব্যবস্থাপনায় অনেকে বাধ্য হয়ে নৌকায় নদী পারাপার হয়। বর্তমানে একটি ওয়াটার বাস দিয়ে সার্ভিস পরিচালনা করায় প্রায় আধাঘণ্টা সময় লাগছে নদী পার হতে। কর্তৃপক্ষ বিষয়টি নজরে নিয়ে খুব দ্রুতই সমস্যার সমাধান করবে বলে আশা করছি।

হঠাৎ একটি ওয়াটার বাস বন্ধ হয়ে গেল এর কারণ কি জানতে চাইলে আগানগর টু বিনা স্মৃতি ঘাট এলাকায় চলাচলকারী ওয়াটার বাস সার্ভিসের চার্টার্ড ইন্তাজুর হক মিন্টু বলেন, হঠাৎ একটি ওয়াটার বাস বন্ধ হয়ে যাওয়ায় যাত্রীদের কিছুটা ভোগান্তি হচ্ছে এটা সত্য। তবে কী কারণে ওয়াটার বাস বন্ধ হয়েছে আমার জানা নেই।

এ বিষয়ে বিআইডব্লিউটিসির এজিএম (কমার্স) ও বাদামতলী ঘাট ব্যবস্থাপক তানভীর হোসেন জানান, বিআইডব্লিউটিসি মূলত টেন্ডারের মাধ্যমে চার্টার্ড নিয়োগ করে ওয়াটার বাস সার্ভিস পরিচালনা করে থাকে। বর্তমানে ওয়াটার বাস ১০ এবং ১১ এই দুটি জাহাজের নিয়োগকৃত চার্টার্ড কিছু শর্ত ভঙ্গ করায় তাদের সাথে চুক্তি বাতিল করা হয়েছে, তাই দুটি ওয়াটার বাস বন্ধ রয়েছে। খুব দ্রুতই জাহাজ দুটি আবারও চালু করা হবে। সময় বৃদ্ধির ব্যাপারে তিনি বলেন সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত ওয়াটার বাস চলাচলের নিয়ম রয়েছে, তবে যাত্রী সুবিধায় এই নিয়ম পরিবর্তন হতে পারে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আমি আলাপ করব।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ








টানা ৮ দফায় কমলো স্বর্ণের দাম
২ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৩১:৩৮