• ঢাকা
  • |
  • শুক্রবার ১৯শে বৈশাখ ১৪৩১ ভোর ০৪:৫৭:৫৩ (03-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ১৯শে বৈশাখ ১৪৩১ ভোর ০৪:৫৭:৫৩ (03-May-2024)
  • - ৩৩° সে:

প্রিয় ঢাকা

স্বাস্থ্যমন্ত্রীর সাথে বৈঠকের আশ্বাসে অনশন ভাঙল ম্যাটস শিক্ষার্থীরা

৫ অক্টোবর ২০২৩ দুপুর ০১:১৩:৪০

স্বাস্থ্যমন্ত্রীর সাথে বৈঠকের আশ্বাসে অনশন ভাঙল ম্যাটস শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক: স্বাস্থ্যমন্ত্রীর সাথে বৈঠকের মাধ্যমে সমস্যা সমাধানের আশ্বাসে অনশন ভাঙলেন মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) শিক্ষার্থীরা।

৪ অক্টোবর বুধবার দুপুরে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো. টিটো মিঞার পক্ষ থেকে মুঠো ফোনে আগামী ৯ অক্টোবর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রীসহ আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধিদের নিয়ে বৈঠকের মাধ্যমে সমস্যার সমাধানের প্রতিশ্রুতি দিলে শিক্ষার্থীরা আমরণ অনশন কর্মসূচি ভাঙেন।

গত ১৬ আগস্ট থেকে চার দফা দাবিতে আন্দোলন করে আসছেন ম্যাটস শিক্ষার্থীরা। দীর্ঘদিন ধরে সকল ম্যাটস প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে ক্লাস, পরীক্ষা বর্জন করে আন্দোলনের পর ৫ সেপ্টেম্বর স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন তারা। এ সময় অধিদপ্তর কর্তৃপক্ষ দাবি শিক্ষার্থীদের দাবি আদায়ের ব্যাপারে ১৫ কর্মদিবসের মধ্যে সমস্যা সমাধান করার আশ্বাস দিলে অবস্থান কর্মসূচি স্থগিত করে শিক্ষার্থীরা।

১৫ দিনের নির্ধারিত সময়ে দাবি আদায় না হওয়ায় শিক্ষার্থীরা সংবাদ সম্মেলনের মাধ্যমে আমরণ অনশন কর্মসূচি ঘোষণা করে। আন্দোলনের ৪৯তম দিন ৩ অক্টোবর মঙ্গলবার তারা স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর অবরুদ্ধ করে অবস্থান নিয়ে আমরণ অনশন কর্মসূচি শুরু করে। মঙ্গলবার রাত ১২টায় অনশনরত শিক্ষার্থীদের উপর পুলিশ অতর্কিত হামলা চালিয়ে অন্তত ৩০ জনকে আহত করে। এ ঘটনার নিন্দা জানিয়ে ৪ অক্টোবর বুধবার পুনরায় স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর অবরুদ্ধ করে তাদের অনশন কর্মসূচি অব্যাহত রাখে ম্যাটস শিক্ষার্থীরা। অবশে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের পক্ষ থেকে ফোন করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রীসহ সমঝোতা বৈঠকের তারিখ জানালে শিক্ষার্থীরা অনশন ভাঙেন বলে জানিয়েছেন সাধারণ ম্যাটস্ শিক্ষার্থী ঐক্য পরিষদের উপদেষ্টা ডা. মো. শামীম হোসেন আব্দুল্লাহ।

সাধারণ ম্যাটস্ শিক্ষার্থী ঐক্য পরিষদের চার দফা দাবি হলো: 
১. বঙ্গবন্ধুর ১ম পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুযায়ী উচ্চ শিক্ষার সুযোগ প্রদান। 
২. চার বছরের একাডেমিক কোর্স বহাল রেখে পূর্বের ন্যায় ১ বছরের ইন্টার্নশিপসহ অসংগতিপূর্ণ কোর্স কারিকুলাম সংশোধন।
৩. এলাইড হেলথ শিক্ষা বোর্ড বাতিল করে ‘মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ’ নামে বোর্ড গঠন করা।
৪. অনতিবিলম্বে শূন্য পদে নিয়োগ ও কর্মসংস্থান সৃজন (কমিউনিটি ক্লিনিকসহ সকল সরকারি ও বেসরকারি হসপিটাল/ক্লিনিকে ডিএমএফদের পদ সৃষ্টি করে পদায়ন করা)।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ








টানা ৮ দফায় কমলো স্বর্ণের দাম
২ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৩১:৩৮