• ঢাকা
  • |
  • শুক্রবার ২০শে বৈশাখ ১৪৩১ দুপুর ১২:০৪:০২ (03-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২০শে বৈশাখ ১৪৩১ দুপুর ১২:০৪:০২ (03-May-2024)
  • - ৩৩° সে:

নারী উদ্যোক্তা

সফলতার জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা থাকা অবশ্যক: নাদিয়া

২৩ ডিসেম্বর ২০২৩ দুপুর ১২:৫৬:০৯

সফলতার জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা থাকা অবশ্যক: নাদিয়া

মারুফা পারভিন নাদিয়া, একজন সফল নারী উদ্যোক্তা। তিনি ই-কমার্স প্রতিষ্ঠান zinqi.com-এর অন্যতম প্রতিষ্ঠাতা ও চিফ অপারেটিং অফিসার (সিওও)। পাশাপাশি একটি তৈরি পোশাক প্রতিষ্ঠানের মার্চেন্ডাইজিং ম্যানেজার হিসেবেও কাজ করছেন তিনি। কর্মজীবনে তার এই সফলতার নানা গল্প নিয়ে এশিয়ান টিভি অনলাইনের সাথে কথা হয় এই নারী উদ্যোক্তার। কথোপকথনে ছিলেন নুরুল ইসলাম।

প্রশ্ন: কখন ও কীভাবে উদ্যোক্তা হওয়ার পথ চলা শুরু হলো?
মারুফা পারভিন নাদিয়া: ২০১৯ সালে zinqi.com দিয়ে আমার অনলাইন বিজনেসের পথ চলা শুরু হয়। নারীদের উন্নয়ন এবং সমাজকে এগিয়ে জেতে দেখে আমিও যুক্ত হই অনলাইন বিজনেস প্লাটফরম Zinqi.com-এ। Zinqi.com-এর ৮ জন ফাউন্ডারে মধ্যে আমিসহ ৩ জন নারী। আমরা এখন কাজ করছি দেশি-বিদেশি সব ধরনের পণ্য নিয়ে। এর মধ্যে রয়েছে দেশীয় জামদানি, বিভিন্ন ধরনের পোশাক, গুঁড়া মশলা, সাজসজ্জার সামগ্রী। বিদেশি পণ্যের মধ্যে আছে মেডিকেটেড আইটেম, দৈনন্দিন ব্যবহারের আইটেম, টুথপেস্ট, ব্যাক প্যাক, ইয়ারফোন, হেডফোন। পণ্যের গুণগত মান ঠিক রেখে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়াই zinqi.com-এর কাজ।

বিশেষ করে, দেশীয় পণ্যকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে দেশের অর্থনীতিকে উন্নত করাই আমাদের প্রধান লক্ষ্য এবং আমরা সেই লক্ষ্যে কাজ করে চলেছি। 

প্রশ্ন: অনুপ্রেরণা কোথায় কীভাবে পেয়েছিলেন?
মারুফা পারভিন নাদিয়া:  আসলে মূল অনুপ্রেরণা ছিল নিজের মধ্যেই। একজন স্বাধীন ব্যক্তি হিসেবে, আমি সবসময় এমন কিছু করতে চেয়েছিলাম, যা অন্য দশজনকে উপকৃত করবে।

প্রশ্ন: এ পথ চলার গল্পটা বলুন।  
মারুফা পারভিন নাদিয়া: ই-কমার্সের প্রতি একটা দুর্বলাতা আগে থেকেই ছিল। করোনাকালে ই-ক্যাব আয়োজিত ই-কমার্স বিজনেসের উপর একটা ট্রেইনিংয়ে অংশগ্রহণ করি, সেখান থেকেই Zinqi.com-এর সৃষ্টি। মূলত আমাদের টেইনিং প্রোগ্রামের ট্রেইনার মেহেদি মেনাফা ভাইয়ের হাতে ধরেই আমাদের যাত্রা শুরু। ব্যবসা বা ই-কমার্স নিয়ে সেই থেকেই আমাদের হাতেখড়ি। তবে এর সাথে যুক্ত হওয়ার পর থেকে প্রতিনিয়ত নতুন করে শিখছি।  

প্রশ্ন: কী কী প্রতিবন্ধকতা ছিলো সেখানে? 
মারুফা পারভিন নাদিয়া: বর্তমানে zinqi.com-এর প্রায় ১ লাখ ফলোওয়ার রয়েছে। তাছাড়া আমাদের মোটামুটি সাইজের একটা কাস্টমার বেজ রয়েছে। আমাদের প্রোডাক্টের ভালো রিভিউ আছে। তবে শুরুটা অনেক কঠিন ছিল। নতুন একটা পেজকে দাঁড় করানোর জন্য প্রায় সারাদিন ফেসবুকে কন্টেন্ট রাইটিং, পোস্ট শেয়ারিং নিয়ে পড়ে থাকতে হতো। আমাদের স্টার্টিং বিনিয়োগ ছিল খুব কম। তাই ফটোগ্রাফি, প্রোডাক্ট সোর্সিং সব নিজেদেরই করতে হতো। লজিস্টিক সার্ভিসও খুব ভালো মানের ছিল না। ডেলিভারিতে খুব সমস্যা ছিল।  

প্রশ্ন: স্বপ্ন বা ভবিষ্যত পরিকল্পনা নিয়ে বলুন।
মারুফা পারভিন নাদিয়া: আমার এবং আমাদের Zinqi.com পরিবারের স্বপ্ন এবং লক্ষ্য এটিকে জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে একটি ব্রান্ড হিসাবে প্রতিষ্ঠা, অদূর ভবিষ্যতে Zinqi.com-কে ক্লাসিফাইড মার্কেটপ্লেসে রূপান্তর করা। পাশাপাশি ১০০ থেকে ধারাবাহিকভাবে ১০০০ ট্রাস্টেড সেলারকে অনবোর্ড করানো।

প্রশ্ন: নতুনদের উঠে আসার ব্যাপারে কী ধরনের সুযোগ-সুবিধা রাষ্ট্রের পক্ষ থেকে দেয়ার আছে বলে মনে করেন?
মারুফা পারভিন নাদিয়া: নতুনদের তুলে আনার জন্য রাষ্ট্রের আরও অনেক বেশি উদ্যোগ নেওয়া উচিত। বিশেষ করে, ক্ষুদ্র অনলাইন বা ই-কমার্স ব্যবসায়িদের ভ্যাট, ট্যাক্স শিথিল করা প্রয়োজন। অনলাইন বিজনেস নীতিমালা তৈরি করা দরকার, যাতে ক্রেতা-বিক্রেতা উভয়কেই প্রতারণার শিকার না হতে হয়। সারাদেশে ডেলিভারির জন্য পোস্ট অফিসের মাধ্যমে আরও উন্নত একটা ডেলিভারি সিস্টেম তৈরি করা।

প্রশ্ন: তরুণ উদ্যোক্তাদের জন্য আপনার পরামর্শ
মারুফা পারভিন নাদিয়া: আপনি যে পরিকল্পনা নিয়ে কাজ শুরু করবেন সেটাতে অটল থাকতে হবে। কাজ শুরুর পূর্বেই ভালো কিংবা মন্দ উভয় ধরনের ফলাফলের জন্যই মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে। যদি আপনার পরিকল্পনা কার্যকর না হলে হাল ছেড়ে দেবেন, এমন হলে উদ্যোক্তা হওয়া যাবে না। সফলতার জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা থাকা অবশ্যক। সাফল্যের অনেক উপাদান আমাদের  পরিবেশের চারপাশ থেকেই খুঁজে নিতে হবে। সঠিক উপাদান বা পথ আপনাকে সঠিক সময়ে খুঁজে বের করতে হবে এবং বিশ্বাস থাকতে হবে আপনি এটি করতে পারবেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ