• ঢাকা
  • |
  • শনিবার ২০শে বৈশাখ ১৪৩১ রাত ০১:১৭:১৮ (04-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২০শে বৈশাখ ১৪৩১ রাত ০১:১৭:১৮ (04-May-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘এডব্লিউএস স্টার্টআপ ডে’

৩ সেপ্টেম্বর ২০২৩ বিকাল ০৫:৩২:৫০

দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘এডব্লিউএস স্টার্টআপ ডে’

নিজস্ব প্রতিবেদক: আগামী ৫ অক্টোবর বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজন করা হচ্ছে ‘অ্যামাজন ওয়েব সার্ভিসেস স্টার্টআপ ডে’।  দিনব্যাপী এ প্রোগ্রামে হাতে-কলমে শিখিয়ে দেয়া হবে আমাজন ওয়েব সার্ভিসেস (এডব্লিউএস) প্ল্যাটফর্ম ব্যবহার করে কিভাবে একটি স্টার্টআপ ডিজাইন থেকে শুরু করে বিলিয়ন ডলারের কোম্পানিতে রুপান্তর করা যায়।

দিনব্যাপী এই গুরুত্বপূর্ণ ইভেন্টটি বাংলাদেশের ছাত্র, স্টার্টআপ এবং উদ্যোক্তাদের জন্য, যারা পরবর্তী বিলিয়ন-ডলারের কোম্পানি গড়তে আগ্রহী।

এটি উদ্ভাবন এবং সহযোগিতার একটি যাত্রা, যা অগ্রগামী কোম্পানিগুলির পরবর্তী প্রজন্মকে গঠন করার জন্য ডিজাইন করা হয়েছে। দিনব্যাপী নিবিড় কর্মশালার মাধ্যমে অংশগ্রহণকারীরা ক্লাউড-নেটিভ অ্যাপ্লিকেশন, পরিষেবা হিসাবে সফটওয়্যার, বিশ্লেষণ এবং মেশিন লার্নিংয়ের জন্য অ্যামাজন প্ল্যাটফর্মের সম্ভাব্যতাকে কাজে লাগানোর বিষয়ে ব্যবহারিক জ্ঞান অর্জন করবে।

৩ সেপ্টেম্বর রাজধানীর ধানমন্ডিতে ড্যাফোডিল টাওয়ারের মিলনায়তনে আয়োজিত এক ‘মিট দ্য প্রেস’ প্রোগ্রামে এসব তথ্য জানানো হয়।

প্রোগ্রামে সাংবাদিক ও মিডিয়া প্রতিনিধিদের ইভেন্ট সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরে বক্তব্য রাখেন অ্যামাজন ওয়েব সার্ভিসেসের লিডার, সলিউশন আর্কিটেকচার ও স্টার্টআপস মোহাম্মদ মাহদী-উজ জামান, ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ নুরুজ্জামান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উর্ধ্বতন সহকারি পরিচালক (জনসংযোগ) মো. আনোয়ার হাবিব কাজল এবং বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক জহির উদ্দিন।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ), নলেজভেলি এবং বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল যৌথভাবে অ্যামাজন ওয়েব সার্ভিসেস (এডব্লিউএস) এর সহযোগিতায় বাংলাদেশে এই প্রথম এই ধরনের একটি অনুষ্ঠানের আয়োজন করছে। দিনব্যাপী এই ইভেন্টের লক্ষ্য হল অংশগ্রহণকারীদের হ্যান্ডস-অন ওয়ার্কশপ, পরবর্তী প্রজন্মের ইউনিকর্ন স্টার্টআপ তৈরির বিষয়ে অন্তর্দৃষ্টি এবং অ্যামাজন ওয়েব সার্ভিসেস (এডব্লিউএস) থেকে আগত আন্তর্জাতিক ও স্থানীয়ভাবে স্বীকৃত পেশাদার/প্রশিক্ষকদের দ্বারা পরিচালিত বিভিন্ন সেশনের মাধ্যমে ক্যারিয়ার প্রোগ্রাম সম্পর্কে জানার সুযোগ প্রদান করা।

মিট দ্য প্রেস প্রোগ্রামে আরও জানানো হয়, স্টার্টআপ ডে’তে আরও থাকছে- প্রতিটি কোয়ালিফাইড স্টার্টআপের জন্য এক মিলিয়নের বেশি টাকার সুবিধা, হ্যান্ডস-অন-ওয়ার্কশপ ও বিশেষজ্ঞদের কাছ থেকে মেন্টরশিপ, ইন্ডাস্ট্রি এক্সপার্টদের সাথে নেটওয়ার্কিংয়ের সুযোগ, অ্যাপ্লিকেশন বিল্ডিংয়ের জন্য ১০ হাজার ডলার এডব্লিউএস ক্রেডিট, ফান্ডিং, কো-ওয়ার্কিং স্পেস ও ইনকিউবেশন সাপোর্ট, এক্সক্লুসিভ গিফট বক্স এবং সার্টিফিকেশনসহ ডেডিকেটেড এডব্লিউএস সার্ভিসেস।

এই ইভেন্টে সবচেয়ে আকর্ষণীয় দিক হলো- দেশি, বিদেশি এবং এডব্লিউএস থেকে আগত ১০ জনের অধিক আন্তর্জাতিকভাবে স্বীকৃত স্পিকার এবং প্রশিক্ষক যারা হ্যান্ডস ওন ওয়ার্কশপগুলো পরিচালনা করবেন।  এছাড়াও, প্রতিটা হ্যান্ডস অন ওয়ার্কশপের উপর ভিত্তি করে সকল অংশগ্রহণকারী একটি করে প্রেজেন্টেশন প্রেজেন্ট করবেন,  যেখান থেকে বিচারকদের রায়ের উপর ভিত্তি করে বিজয়ী ঘোষণা করা হবে এবং বিজয়ীদের জন্য থাকবে আকর্ষণীয় পুরস্কার। তাছাড়া ভবিষ্যতে এখান থেকে সফল হওয়া স্টার্টআপদের প্রকল্পগুলিতে অর্থায়ন করবে বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল।

স্টার্টআপ কোম্পানিগুলো রেজিস্ট্রেশনের মাধ্যমে অংশগ্রহণ করতে পারবে। রেজিস্ট্রেশনের শেষ তারিখ হচ্ছে ১৫ সেপ্টেম্বর। উদ্যোক্তাদের জন্য রেজিস্ট্রেশন ফি ২৫০০ টাকা এবং স্টুডেন্টদের জন্য রেজিস্ট্রেশন ফি ২০০০ টাকা।

রেজিস্ট্রেশন লিঙ্ক: https://aws.knowledgevale.com

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ