• ঢাকা
  • |
  • শনিবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ০২:৩৮:৫১ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ০২:৩৮:৫১ (11-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

তিস্তা নদীর পানি বৃদ্ধি, কাউনিয়ায় সতর্কতা জারি

৪ অক্টোবর ২০২৩ সন্ধ্যা ০৭:৫৩:২৯

তিস্তা নদীর পানি বৃদ্ধি, কাউনিয়ায় সতর্কতা জারি

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি: ভারতের উত্তর সিকিমে ভয়াবহ বন্যা ও বাঁধ ভেঙে যাওয়ায় রংপুরের ডালিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি বিপদসীমার ৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এটি রাতের দিকে বিপদসীমার ৫০ সেন্টিমিটার অতিক্রম করতে পারে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। এতে রংপুরের কাউনিয়া উপজেলাসহ নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম ও গাইবান্ধার নদী তীরবর্তী এলাকায় ভয়াবহ বন্যার আশঙ্কা করা হচ্ছে।

নদী তীরবর্তী এলাকার সর্বসাধারণের সতর্কতায় ইতোমধ্যে মাইকিং শুরু করেছে উপজেলা প্রশাসন। ৪ অক্টোবর বুধবার বিকেলে সামাজিক যোগাযোগ মাধ্যমে সতর্কতা অবলম্বনে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন নির্দেশনা জারি করা হয়েছে।

কাউনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মহিদুল হক বলেন, সকাল থেকে নদী তীরবর্তী বিভিন্ন ইউনিয়ন পরিদর্শন করছি। নদী তীরবর্তী এলাকার মানুষদের সতর্ক করতে মসজিদের মাইকে মাইকিং করা হচ্ছে। এতে সর্বসাধারণকে গবাদিপশু ও প্রয়োজনী জিনিসপত্র নিয়ে নিকটস্থ আশ্রয় কেন্দ্র /প্রাইমারি স্কুল/হাইস্কুলে অবস্থান নেয়ার জন্য বলা হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মহিদুল হক আরও বলেন, এখন পর্যন্ত উপজেলার কোথাও পানি বৃদ্ধির খবর পাওয়া যায়নি। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার এবং গ্রাম পুলিশদের নদী তীরবর্তী এলাকার খোঁজ খবর নেওয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে। সরকারিভাবে আমাদের সকল প্রস্তুতি নেয়া আছে।

পানি উন্নয়ন বোর্ড ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী আসফা উদ দৌলা জানান, বেলা ৪টায় তিস্তা নদীর পানি ডালিয়া পয়েন্টে ৫২.২০ সেন্টিমিটার রেকর্ড করা হয়। বিপদসীমার স্তর ৫২.১৫। এটি বিপদসীমা অতিক্রম করতে পারে।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের তত্বাবধায়ক প্রকৌশলী আহসান হাবিব সরকার জানান, ভারতের উত্তর সিকিমে তিস্তা নদীর চুংথাং ড্যাম ক্ষতিগ্রস্ত হওয়ায় গজলডোবা পয়েন্টে বুধবার সকালে ২৮৫ সেন্টিমিটার দোমুহুনী পয়েন্টে  ১১২ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, উজানে অস্বাভাবিক পানি বৃদ্ধির ফলে সকাল থেকে তিস্তা নদীর পানি ডালিয়া পয়েন্টে হু হু করে বাড়তে থাকে। বিকেলে ডালিয়া পয়েন্টের পানি বিপদসীমার ৫ সেন্টিমিটার উপরে অবস্থান করছে। রাতের দিকে বিপদসীমার ৫০ সেন্টিমিটার অতিক্রম করতে পারে বলে ধারনা করা হচ্ছে। ফলে রংপুর, লালমনিরহাট ও নীলফামারি জেলার তিস্তা তীরবর্তী এলাকাসমূহ প্লাবিত হয়ে বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

এদিকে, রংপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাফিজার রহমান জানান, ২৪ ঘণ্টায় রংপুরে ২৭.৪, দিনাজপুরে ৫৪.৪, সৈয়দপুরে ২৭, নীলফামারীতে (ডিমলা) ১১.৯, কুড়িগ্রামে ১৫ এবং পঞ্চগড়ে ৭.৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







মেহেরপুরে স্বামীর হাতে স্ত্রী খুন!
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১১:৩৩

ইটনায় ১০ কেজি গাঁজাসহ যুবক আটক
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৬:৪৩:২৪