• ঢাকা
  • |
  • সোমবার ৩০শে বৈশাখ ১৪৩১ রাত ১১:৫১:৪৯ (13-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ৩০শে বৈশাখ ১৪৩১ রাত ১১:৫১:৪৯ (13-May-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

মেহেরপুর-মুজিবনগর-চুয়াডাঙ্গা সড়কে বাস চলাচল বন্ধ, বিপাকে সাধারণ মানুষ

২৯ সেপ্টেম্বর ২০২৩ সকাল ১০:২১:২৬

মেহেরপুর-মুজিবনগর-চুয়াডাঙ্গা সড়কে বাস চলাচল বন্ধ, বিপাকে সাধারণ মানুষ

মেহেরপুর প্রতিনিধি: ঐতিহাসিক মুজিবনগর-মেহেরপুর, মুজিবনগর-চুয়াডাঙ্গা সড়কে দীর্ঘদিন যাত্রীবাহীবাস চলাচল বন্ধ রয়েছে। ফলে বিপাকে পড়েছে মুজিবনগরে ভ্রমণে আসা পর্যটক, স্কুল-কলেজের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ।

১৯৭১ সালের ১৭ এপ্রিল স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করে ঐতিহাসিক মেহেরপুরের মুজিবনগরে। স্বাধীন বাংলাদেশের প্রথম রাজধানী হিসাবে ইতিহাসে স্থান করে নেয় মুজিবনগর। স্বাধীনতার সূতিগার ইতিহাসের স্বাক্ষী এই স্থানটিকে গুরুত্ব দিয়ে সরকার এখানে গড়ে তুলেছে মুক্তিযুদ্ধ বিষয়ক নানা স্থাপনাসহ পর্যটন কেন্দ্র। এ পর্যটন কেন্দ্রকে ঘিরে ছোটবড় ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠলেও মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থান মুজিবনগরের সাথে মেহেরপুর-চুয়াডাঙ্গা জেলার বাস চলাচল দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। একারণে চরম ভোগান্তিতে পড়ছে মুজিবনগরে ভ্রমণে আসা পর্যটকরা। ফলে এর বিরূপ প্রভাব পড়েছে এলাকার ব্যবসা-বাণিজ্যে।

দেশের বিভিন্ন স্থান থেকে ঐতিহাসিক মুজিবনগর দেখতে মেহেরপুর কিংবা চুয়াডাঙ্গা পৌঁছালে সেখান থেকে মুজিবনগরে যাওয়ার জন্য বাস না পেয়ে হতাশা নিয়ে অনেকেই ফিরে যান। আর যারা ইজিবাইকসহ স্থানীয় যানবহনে যাওয়ার চেষ্টা করেন তাদের জিম্মি করে অতিরিক্ত অর্থ হাতিয়ে নেয় ইজিবাইক ও যানবাহনের চালকরা। এতে বাড়তি অর্থ খরচ ও হয়রানির শিকার হতে হয় পর্যটকদের। এছাড়া শিক্ষার্থীদের স্কুল-কলেজে যাওয়া-আসায়ও বাড়তি খরচ বহন করতে হয়।

মুজিবনগর সরকার কলেজের ছাত্র আনিছুজ্জামান বলেন, অনেকদিন ধরে বাসচলাচল বন্ধ রয়েছে। একারণে আমাদের দুর্ভোগ পোহাতে হয়। আমি নীতি নির্ধারকের কাছে দাবি করছি বাস চলাচল  ব্যবস্থা করার জন্য যাতে  জনসাধারণ দুর্ভোগ কমে।

কুষ্টিয়া থেকে আসা পর্যটক শাহিন বলেন, মুজিবনগর ঐতিহাসিক স্থান দেখার জন্য এসে আমরা কোন বাস পাইনি। সেখানে বাসচলাচল করে না। সেই সুযোগে স্থানীয় ইজিবাইক, আটোবাইক চালকরা যাতায়াতকারীদের জিম্মি করে বাড়তি অর্থ আদায় করে। ঐতিহাসিক মুজিবনগরে বাস চলাচল বন্ধ থাকাটা দুঃখজনক।

গাড়ি চালক দেলোয়ার হোসেন বলেন, আটো ও ইজিবাইক চালকদের সঙ্গে বাসশ্রমিকদের বিরোধের কারণে বাসচলাচল বন্ধ রেখেছেন শ্রমিক ও বাস মালিকরা। তিনি বলেন,
সরকারের কাছে দাবি করছি, অতি দ্রুত মুজিবনগর সড়কে বাস চলাচলের ব্যবস্থা করলে আমাদেরও রুটিরুজির ব্যবস্থা হবে। সেই সাথে  মুজিবনগর ঘুরতে আসা পর্যটকসহ সকল শ্রেণী পেশার মানুষের উপকার হবে।

এ ব্যাপারে জানতে চাইলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ও মেহেরপুর ১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন জানান, প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ








নবীনগরে ইয়াবাসহ মাদক কারবারি গ্রেফতার
১৩ মে ২০২৪ সন্ধ্যা ০৬:৪২:১৭