• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ১১:৪৮:২৪ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ১১:৪৮:২৪ (10-May-2024)
  • - ৩৩° সে:

স্বাস্থ্য ও চিকিৎসা

শেবাচিমে রক্তের প্লাটিলেট আলাদাকরণ এফেরেসিস মেশিন চালু

২৭ সেপ্টেম্বর ২০২৩ বিকাল ০৪:৪২:৪৪

শেবাচিমে রক্তের প্লাটিলেট আলাদাকরণ এফেরেসিস মেশিন চালু

বরিশাল প্রতিনিধি: দক্ষিণাঞ্চলের ডেঙ্গু রোগীদের সুখবর দিলো বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে রক্ত পরিসঞ্চালন কেন্দ্র। সেখানে ডেঙ্গু আক্রান্ত রোগীদের অত্যান্ত কার্যকারী রক্তের প্লাটিলেট আলাদাকরণ (এফেরেসিস) মেশিন চালু করা হয়েছে। প্রথমবারের মতো চালু হওয়া ওই মেশিনে থেকে জীবন রক্ষার বিশেষ সুবিধা গ্রহণ করেতে পারবেন ডেঙ্গু, ক্যান্সার, থেলাসেমিয়া ও আইটিপি আক্রান্ত রোগীরা।

২৬ সেপ্টেম্বর মঙ্গলবার বেলা ১১টায় এফেরেসিস মেশিনটির কার্যক্রম অনুষ্ঠানিক উদ্বোধন করেন হাসপাতাল পরিচালক ডা. এইচ এম সাইফুল ইসলাম।

এসময় তিনি বলেন, ইতোপূর্বে এই হাসপাতালসহ দক্ষিণাঞ্চলের কোন হাসপাতালেই রক্তের প্লাটিলেট আলাদাকরণ (এফেরেসিস) মেশিন ছিলো না। ডেঙ্গু, ক্যান্সার, থেলাসেমিয়া ও আইটিপি রোগীদের জন্য অত্যান্ত কার্যকারি রক্ত থেকে রক্তের প্লাটিলেট আলাদা করে গ্রহণের প্রয়োজন হয়। এই মেশিনটির অভাবে এখানকার রোগীদের রাজধানীতে প্রেরণ করা হতো। মেশিনটির কার্যক্রম শুরু হওয়ায় এখন আর কোন রোগীকে রাজধানীতে যেতে হবে না।

ডা. এইচ এম সাইফুল ইসলাম বলেন, অতি সম্প্রতি মেশিনটি সেন্ট্রাল মেডিকেল স্টোর থেকে সরকারিভাবে সরবরাহ করা হয়েছে। হাসপাতালের রক্ত পরিসঞ্চালন কেন্দ্রে মেশিনটির কার্যক্রম শুরু করা হয়েছে। মেশিনটির সাথে স্বল্প পরিমাণের প্লাটিলেট সেপারেশন কিটসও সরবরাহ করা হয়েছে। স্বল্প খরচে মেশিনটি দিয়ে রক্তের প্লাটিলেট আলাদা করে তা গ্রহণ করতে পারবেন রোগীরা।

রক্ত পরিসঞ্চালন কেন্দ্রের দায়িত্বে থাকা সিনিয়র মেডিকেল স্টোর অফিসার ডা. নূরুন্নবী চৌধুরী তুহিনের সভাপত্বিত্বে এফেরেসিস মেশির উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ইমরুল কায়েস, সার্জারি (বহিঃ) বিভাগের আবাসিক সার্জন ও আউটডোর ডাক্তার অ্যাসোসিয়েশনর সভাপতি ডা. সৌরভ সুতার, নাক কান গলা (বহিঃ) বিভাগের আবাসিক সার্জন ডা. চিরঞ্জিব সিনহা পলাশ, ডা. মোস্তফা কামাল প্রমুখ।

এদিকে সেন্ট্রাল মেডিকেল স্টোর থেকে রক্তের প্লাটিলেট আলাদাকরণ (এফেরেসিস) মেশিন’র পাশাপাশি প্লাটিলেট ইনকিউবেটার মেশিন ও একটি ফ্রিজ সরবরাহ করা হয়েছে।

অনুষ্ঠানে রক্ত পরিসঞ্চালন বিভাগের ডা. নূরুন্নবী চৌধুরী তুহিন বলেন, শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের রক্ত পরিসঞ্চালন কেন্দ্রে এখন বেশ কয়েকটি আধুনিকমানের মেশিন সংযোজন করা হয়েছে।

এর মধ্যে অন্যতম রক্তের প্লাটিলেট আলাদাকরণ (এফেরেসিস) মেশিন। দীর্ঘ দিন চেস্টার পর এই মেশিনটি আমরা পেয়েছি। এর সাথে প্লাটিলেট ইনকিউবেটার মেশিনও সরবরাহ করা হয়েছে। এই মেশিনের সাহায্যে এফেরেসিস থেকে পাওয়া রক্ত ৪ থেকে ৫দিন সংরক্ষিত রাখা যাবে। এর পাশাপাশি আমাদের এখানে নতুন একটি ফ্রিজ সরবরাহ করা হয়েছে। এই ফ্রিজে কমপক্ষে ৮৪টি রক্তের ব্যাগ সংরক্ষিত রাখা যাবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ