• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সন্ধ্যা ০৭:৫৯:১৬ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সন্ধ্যা ০৭:৫৯:১৬ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

গুমের রাজনীতি প্রথম শুরু করেছে জিয়াউর রহমান: আ ক ম মোজাম্মেল হক

২৩ সেপ্টেম্বর ২০২৩ সকাল ০৮:১০:৩০

গুমের রাজনীতি প্রথম শুরু করেছে জিয়াউর রহমান: আ ক ম মোজাম্মেল হক

রংপুর ব্যুরো: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, গুমের রাজনীতি প্রথম শুরু করেছেন জিয়াউর রহমান। জিয়া আগে ফাঁসি দিয়েছেন তারপর আইন তৈরি করেছেন। বিনা বিচারে হত্যাকাণ্ড প্রথম জিয়াউর রহমানই শুরু করেছেন।

২২ সেপ্টেম্বর শুক্রবার রংপুরে মায়ের কান্না সংগঠন আয়োজিত আলোচনা সভায় তিনি এসব মন্তব্য করেছেন। এসময় কমিশন গঠন করে বঙ্গবন্ধুর হত্যা ও ১৯৭৭ সালে সেনা বাহিনী ও বিমান বাহিনী সৈন্যদের হত্যাকারী জিয়াসহ খুনিদের বিচারের দাবি জানান তিনি।

শুক্রবার সন্ধ্যায় রংপুর শিল্পকলা একাডেমিতে 'জিয়াউর রহমান ও খালেদা জিয়ার শাসনামলে গুম-খুনে ভূলণ্ঠিত মানবাধিকার শীর্ষক আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী’র আয়োজন করে মায়ের কান্না নামে একটি সংগঠন। অনুষ্ঠানে ১৯৭৭ সালে জিয়াউর রহমানের আমলে গুম ও খুনের শিকার পরিবারের সদস্যরা উপস্থিত হন। কাঁদো কাঁদো কণ্ঠে স্বজন হারানোর করুণ কাহিনি তুলে ধরেন সবার সামনে। বিচারের দাবি জানান, জিয়াউর রহমানসহ খুনের সঙ্গে জড়িতদের।

এরপর একে একে বক্তব্য দেন ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন, রংপুর ২ আসনের সাংসদ আবুল কালাম মোহাম্মদ আহসানুল হক চৌধুরী, একুশে পদক প্রাপ্ত মানবাধিকার কর্মী এস এম আব্রাহাম লিংকন, মায়ের কান্না সংগঠনের প্রধান উপদেষ্টা নাহিদ এজহার খান এমপিসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

বক্তারা বলেন, জিয়াউর রহমানের পথ অনুসরণ করে বিনা বিচারে হত্যাকাণ্ড ও গুম খুন করেই যাচ্ছে বিএনপি-জামায়াত। তাই আগামী নির্বাচনে তাদেরকে রুখে দেয়ার আহ্বান জানান তারা।

সব শেষে প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আ ক ম মোজাম্মেল হক বলেন, মায়ের ডাক নামে সংগঠনে আসা লোকজনের অভিযোগ ইতোমধ্যে মিথ্যা প্রমাণিত হয়েছে। জিয়াউর রহমানের নেতৃত্বে মুক্তিযুদ্ধের বিরোধী শক্তি এ দেশে গুম খুন শুরু করেছে, এখনও অব্যাহত রয়েছে। জনগণের স্বার্থে আইন করে এদেরকে দমনের আহ্বান জানান মন্ত্রী।

অনুষ্ঠানের শুরুতে প্রামাণ্য চিত্রের মাধ্যমে বিএনপি-জামায়াতের অগ্নিসন্ত্রাসী কর্মকাণ্ড দর্শকদের সামনে উপস্থাপন করা হয়।

এর আগে শুক্রবার সকালে রংপুর পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজে মহান মুক্তিযুদ্ধে পুলিশের বীরত্বের ইতিহাস শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সাংবাদিকদের তিনি বলেন, স্বাধীনতার ৫২ বছরের মধ্যে ২৯ বছর জিয়া, এরশাদ, খালেদা জিয়া ক্ষমতায় ছিলেন। আর বঙ্গবন্ধুর সাড়ে তিন বছর ও তার উত্তরাধিকার ১৯ বছর মিলে মোট সাড়ে ২২ বছর ক্ষমতায়। আমাদের সাড়ে ২২ বছরের সাথে তাদের ২৯ বছর তুলনা করলে মানুষ বুঝবে যে তারা ক্ষমতায় থেকে এদেশকে অকার্যকর, ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে সর্বাত্মক চেষ্টা করেছে।  

এর আগে পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজে মুজিব গ্যালারি উদ্বোধন করেন মন্ত্রী। এসময় উপস্থিত ছিলেন রংপুর বিভাগীয় কমিশনার মো. হাবিবুর রহমান, মেট্রোপলিটন কমিশনার মোহাম্মদ মনিরুজ্জামান, জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান, পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, রংপুর জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোসাদ্দেক হোসেন বাবলুসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



মেহেরপুরে স্বামীর হাতে স্ত্রী খুন!
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১১:৩৩

ইটনায় ১০ কেজি গাঁজাসহ যুবক আটক
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৬:৪৩:২৪