• ঢাকা
  • |
  • রবিবার ২৯শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৩:০১:০৮ (12-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৯শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৩:০১:০৮ (12-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

নোয়াখালীতে ‘আমার স্মৃতি আমার কথা’ বইয়ের প্রকাশনা উৎসব

১০ সেপ্টেম্বর ২০২৩ দুপুর ১২:৫২:৩৫

নোয়াখালীতে ‘আমার স্মৃতি আমার কথা’ বইয়ের প্রকাশনা উৎসব

নোয়াখালী প্রতিনিধি: মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠন সমাজ সেবক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা ভূঁইয়া রচিত ‘আমার স্মৃতি আমার কথা’ গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

৯ সেপ্টেম্বর শনিবার নোয়াখালীর সোনাইমুড়ী অন্ধ কল্যাণ সমিতি চক্ষু হাসপাতাল মিলনায়তনে এ প্রকশানা উৎসবে প্রধান অতিথি ছিলেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. দিদার-উল-আলম।

বইটিতে মুক্তি সংগ্রামের শুরু থেকে মুক্তিযুদ্ধে দুঃসহ স্মৃতি কথা, দুই জন মুক্তিযোদ্ধার জীবন উৎসর্গের করুণ গাঁথা, এ সময়কার রাজনীতি, মুক্তিযুদ্ধে তথ্য কণিকা, মুক্ত নোয়াখালী, মুজিব বাহীনি (বিএলএফ) গঠন, জাসদ রাজনীতি, বঙ্গবন্ধুকে কাছ থেকে দেখা, জেল জীবনের স্মৃতি, সোনাইমুড়ী অন্ধ কল্যাণ সমিতি, গণপাঠাগারসহ বিভিন্ন বিষয় ফুটে উঠেছে।

নোয়াখালী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর কাজী মো. রফিক উল্যার সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য দেন প্রকাশনা উৎসব কমিটির সদস্য সচিব মনীন্দ্র কুমার মজুমদার ও গ্রন্থের রচয়িতা বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা ভূঁইয়া। মুখ্য আলোচক হিসেবে বক্তব্য প্রদান করেন চৌমুহনী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ বাংলাদেশ স্কাউট নোয়াখালী জেলা শাখার কমিশনার প্রফেসর আবুল বাশার। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত সচিব (অব.) বীর মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম মিলন, অতিরিক্ত সচিব (অব.) আতাউর রহমান, সোনাইমুড়ী উপজেলা নির্বাহী অফিসার ইসমাইল হোসেন, সোনাইমুড়ী অন্ধ কল্যাণ সমিতির সিনিয়র সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মমিনুল ইসলাম বাকের, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মাহফুজুর রহমান বাহার, বীর মুক্তিযোদ্ধা হাতিয়া ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ এনামুল হক, নোয়াখালী জেলা মাধ্যমিক স্কুল সমিতির সভাপতি আবুল কাসেম।

এ সময় বইয়ের রচয়িতা বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা ভূঁইয়া বলেন, বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন ও স্বাধীনতা অর্জনে আমি প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করেছিলাম। আমি একজন সক্রিয় রাজনৈতিক কর্মী ও বীর মুক্তিযোদ্ধা হিসেবে গর্ববোধ করি । আমার অনেক অর্জন ও অনেক কষ্টের স্মৃতি রয়েছে। জীবনের নিয়মে আমরা সবাই একদিন চলে যাব। কিন্তু তার আগে জীবনের কিছু স্মৃতি পরবর্তী প্রজন্মের জন্য রেখে যেতে পারি। তাহলে তারা জানবে, এ দেশ কীভাবে কারা স্বাধীন করে গেছেন।

প্রধান অতিথির বক্তব্যে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বি বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. দিদার-উল-আলম বলেন,  মানুষের জীবনকাল অনেক ছোট। কিন্তু তার কর্মকাল অনেক বড়। একাগ্রতা, অধ্যাবসায়, শৃঙ্খলা, সততার মাধ্যমে বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা ভূঁইয়া সমাজ ও দেশের জন্য যা করেছেন তা চির স্মরণীয় হয়ে থাকবে। তিনি এ সমাজের মানুষরে মাঝে বেঁচে থাকবেন তার মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ ও পরবর্তী মানুষের কল্যাণে সমাজ বিনির্মাণে তার কর্মের মধ্যে দিয়ে।

‘আমার স্মৃতি আমার কথা’ শিরোনামের বইটির প্রকাশক রাবেয়া বসরী সুবর্ণা। ১৯০ পৃষ্ঠার বইটির মূল্য ৩০০ টাকা।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







এসএসসিতে পাসের হার ৮৩.০৪ শতাংশ
১২ মে ২০২৪ দুপুর ০১:৫৩:৪৪