• ঢাকা
  • |
  • রবিবার ২৯শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৫:৩৩:৫৩ (12-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৯শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৫:৩৩:৫৩ (12-May-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

ঢাকা কলেজ গ্রন্থাগারে তীব্র আসন সংকট

৩ সেপ্টেম্বর ২০২৩ সকাল ১১:১১:২৭

ঢাকা কলেজ গ্রন্থাগারে তীব্র আসন সংকট

ঢাকা কলেজ প্রতিনিধি: ঢাকা কলেজ কেন্দ্রীয় গ্রন্থাগারে শিক্ষার্থীদের বসার জন্য তীব্র আসন সংকট দেখা দিয়েছে। ২২ হাজার শিক্ষার্থীর বিপরীতে গ্রন্থাগারে আসন সংখ্যা সর্বসাকুল্যে ২০০টি। সেখানে পড়তে যাওয়া শিক্ষার্থীদের অভিযোগ, সকাল ৯টার পর গ্রন্থাগারের আসন পরিপূর্ণ হয়ে যায়, বসার জায়গা থাকে না।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কলেজের লে. শেখ জামাল একাডেমিক ভবনের প্রথম ও দ্বিতীয় তলায় অবস্থিত ঢাকা কলেজ কেন্দ্রীয় গ্রন্থাগার। গ্রন্থাগারে পাঠকক্ষের জন্য নির্ধারিত রুম ২টি। পাঠকক্ষে শিক্ষার্থীরা প্রতিটি বেঞ্চে ৩ জন অনুপাতে গাদাগাদি করে বসে অধ্যয়ন করছে।

কেন্দ্রীয় গ্রন্থাগারে পড়তে আসা স্নাতক ৪র্থ বর্ষের শিক্ষার্থী আব্দুর রহমান বলেন, ‘পাবলিক বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার সকাল ৮টা থেকে রাত পর্যন্ত খোলা থাকে। কিন্তু এখানে যেহেতু একাডেমিক ভবনের সাথে গ্রন্থাগারটি, তাই এটি বিকেল ৪টায় একাডেমিক ভবনের সঙ্গে সঙ্গে বন্ধ হয়ে যায় । এরপর অন্য একটি জায়গায়, ইসলামের ইতিহাস ডিপার্টমেন্টে গিয়ে পড়তে হয়। গ্রন্থাগারটি যদি সকাল থেকে রাত পর্যন্ত খোলা থাকে, তাহলে ভালো হয়। তাছাড়া শিক্ষার্থীর অনুপাতে আসন সংকটও একটা বড় সমস্যা। আলাদা একটি ভবনে যদি বড় মানের গ্রন্থাগার করা যায় তাহলে ভালো হয়।’

ইংরেজি বিভাগের শিক্ষার্থী মুজাহিদুল ইসলাম বলেন, গ্রন্থাগারে  ছাত্রের  বিপরীতে আসন সংখ্যা অনেক কম। সকাল ৮টায় খোলার পর আধা ঘণ্টার মধ্যে সিটগুলো পূরণ হয়ে যায়। এরপর এসে কেউ আর সিট পায় না। এখানে যদি গ্রন্থাগারের জন্য আরও ২টা রুম দেওয়া হয়, তাহলে খুবই ভালো হয়। আরেকটি বিষয় হচ্ছে গ্রন্থাগারটি নিয়মিত খোলা থাকে না। কারণ, বিভিন্ন সময় অনার্স বা অন্য পরীক্ষা থাকার কারণে এটি বন্ধ থাকে। এজন্য কলেজ কতৃপক্ষের কাছে অনুরোধ, এটি যেন নিয়মিত খোলা থাকে।

ঢাকা কলেজের অধ্যক্ষ মোহাম্মদ ইউসুফ গ্রন্থাগারের বিষয়ে বলেন, আমি খুবই খুশি ও আনন্দিত যে শিক্ষার্থীরা বইমুখী হচ্ছে। শিক্ষার্থীদের দাবি পড়াশোনাভিত্তিক। আমরা সরকারের কাছে নতুন গ্রন্থাগার স্থাপনের জন্য অনুরোধ করেছি। আমি চেষ্টা করবো, শিক্ষার্থীদের দাবি পূরণে আগামী বছরের মধ্যে স্বতন্ত্র গ্রন্থাগার স্থাপনের জন্য। সেই গ্রন্থাগারটি হবে ছয় তলা বিশিষ্ট। সেটি হবে আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন গ্রন্থাগার। সেখানে অন্তত এক হাজার শিক্ষার্থীর পড়ার ব্যবস্থা থাকবে। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

নওগাঁয় পর্নোগ্রাফির দায়ে আটক ৭
১২ মে ২০২৪ বিকাল ০৫:১৩:০৪







বরিশালে কমলো জিপিএ ৫ ও পাশের হার
১২ মে ২০২৪ বিকাল ০৩:৪৮:০০


বাজারে এলো রিয়েলমি সি৬৫ স্মার্টফোন
১২ মে ২০২৪ বিকাল ০৩:৩৭:২৮