• ঢাকা
  • |
  • সোমবার ৩০শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৩:০০:৪৭ (13-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ৩০শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৩:০০:৪৭ (13-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

৩ সেপ্টেম্বর থেকে খুলনায় জ্বালানি তেল ব্যবসায়ীদের ধর্মঘট

২ সেপ্টেম্বর ২০২৩ রাত ০৯:৩১:৪২

৩ সেপ্টেম্বর থেকে খুলনায় জ্বালানি তেল ব্যবসায়ীদের ধর্মঘট

বাবুল আকতার, খুলনা ব্যুরো: জ্বালানি তেল পরিবহনকারী ট্যাংকলরীর ইকোনমিক লাইফ ৫০ বছর করা, জ্বালানি তেল বিক্রির ওপর প্রচলিত কমিশন নূন্যতম সাড়ে ৭ শতাংশ এবং কমিশন এজেন্টেদের প্রতিশ্রুতি অনুযায়ী সুস্পষ্ট গেজেট প্রকাশের দাবিতে ৩ সেপ্টেম্বর রোববার ভোর থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করবে জ্বালানি তেল ব্যবসায়ীরা। বাংলাদেশ ট্যাংকলরী ওনার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স ডিস্ট্রিবিউটর্স এজেন্টস এন্ড পেট্রোল পাম্প ওনার্স এসোসিয়েশনের ডাকে খুলনার পদ্মা, মেঘনা ও যমুনা ডিপোর তেল উত্তোলন ও পরিবহন বন্ধ করে ব্যবসায়ীরা এ কর্মসুচি পালন করবে। এদিকে এই আন্দোলনের প্রতি সমর্থন জানিয়েছে খুলনা জেলা পেট্রোল পাম্প মালিক সমিতি।

জানা যায়, বাংলাদেশ ট্যাংকলরী ওনার্স এসোসিয়েশন ও বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স ডিস্ট্রিবিউটরস এজেন্টস এন্ড পেট্রোল পাম্প ওনার্স এসোসিয়েশন খুলনা বিভাগীয় কমিটি এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। খালিশপুরে বাংলাদেশ ট্যাংকলরি ওনার্স এসোসিয়েশনের ভবনে গত ৯ জুলাই সকাল ১০টায় সংবাদ সম্মেলনে ৩ দফা দাবি উত্থাপন করেন ব্যবসায়ীরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন সংগঠনটির কেন্দ্রীয় কমিটির মহাসচিব শেখ ফরহাদ হোসেন। তিনি জানান, আগামী ৩১ জুলাইয়ের মধ্যে দাবি বাস্তবায়ন করা না হলে ১ আগস্ট থেকে অনির্দিষ্টকাল জন্য সকল জ্বালানি ব্যবসায়ীরা জ্বালানি তেল উত্তোলন ও পরিবহনে বিরত থাকবে । পরবর্তীতে শোকের মাস অর্থাৎ ৩১ আগস্ট দাবি বাস্তবায়নের সময় বেঁধে দেন। জ্বালানি তেল ব্যবসায়ীদের ওই ৩ দফা দাবি বাস্তবায়ন না হওয়ায় ৩ সেপ্টেম্বর রোববার ভোর থেকে খুলনার পদ্মা, মেঘনা ও যমুনা ডিপোর তেল উত্তোলন ও পরিবহন বন্ধ করে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট কর্মসুচি ঘোষণা দেন বাংলাদেশ ট্যাংকলরি ওনার্স এসোসিয়েশনের নেতারা। এদিকে ধর্মঘট কর্মসূচির প্রতি সমর্থন জানিয়েছে খুলনা জেলা পেট্রোল পাম্প মালিক সমিতি। গত ২৩ আগস্ট রাতে খুলনার নিউমার্কেট এলাকায় একটি রেস্টুরেন্টে প্রস্তুতি সভায় পেট্রোল পাম্প মালিক সমিতি এ সমর্থন জানায়।

খুলনা বিভাগীয় পেট্রোল পাম্প মালিক সমিতির সাধারণ সম্পাদক শেখ মুরাদ হোসেন জানান, জ্বালানি তেল ব্যবসায়ীদের উপর কালো মেঘ ঘনিয়ে আসছে। স্পষ্ট করে বলতে গেলে বিভিন্ন রকম ট্যাক্স, লাইসেন্স, ছাড়পত্র বিশেষকরে পেট্রোল পাম্প কোনভাবেই কল-কারখানার আওতায় পড়ে না। ফিলিং স্টেশনগুলো ডিজেল, পেট্রোল, অকটেন তেল কোম্পানি থেকে উত্তোলন করে বিক্র করে থাকে। ফিলিং স্টেশন উৎপাদনকারী প্রতিষ্ঠান নয়, অথচ কল-কারখানা ও প্রতিষ্ঠান অধিদফতর তাদের লাইসেন্স গ্রহণের জন্য ফিলিং স্টেশনগুলোকে চাপ প্রয়োগ করছে। যেহেতু ফিলিং স্টেশন কল-কারখানা নয় সুতরাং ফিলিং স্টেশন থেকে পরিবেশ দুষণ হওয়ারও কোন সুযোগ নেই। অথচ পরিবেশ অধিদফতর তাদের লাইসেন্স গ্রহণের জন্য ফিলিং স্টেশনগুলোকে অব্যাহত চাপ প্রয়োগ করছে।

তিনি আরও বলেন, ফিলিং স্টেশনের প্রবেশ দ্বার সড়ক ও জনপথের জায়গা ব্যবহারের জন্য সড়ক ও জনপথ ফিলিং স্টেশন সমূহে জমির ইজারা গ্রহণে চাপ প্রয়োগ করছে। অথচ ফিলিং স্টেশন থেকে জ্বালানি তেল সংগ্রহকারী সকল গাড়ির বৈধ রুট পারমিট রয়েছে। এমনকি তেল পরিবহনকারী ট্যাংকলরীরও রুট-পারমিট রয়েছে। ফিলিং স্টেশনের জ্বালানি স্টোরেজ ট্যাংক বা আন্ডারগ্রাউন্ড ট্যাংক (ভূগর্ভস্থ) কোন পরিমাপ যন্ত্র নয়। এছাড়া এটি ভোক্তাদের স্বার্থের সাথে কোনভাবেই সম্পর্কযুক্ত নয় এবং যা পরিবর্তন বা পরিবর্ধণ করার সুযোগ নেই, অথচ বিএসটিআই এ আন্ডারগ্রাউন্ড ট্যাংক প্রতি বছর ক্যালিব্রেশন করার জন্য ফিলিং স্টেশগুলোকে চাপ প্রয়োগ করছে।

শেখ মুরাদ বলেন, বিভিন্ন সরকারি সংস্থা লাইসেন্স গ্রহণের জন্য ফিলিং স্টেশনগুলোকে যে চাপ সৃষ্টি করছে তাতে অচিরেই এ ব্যবসা কঠিন সংকটের মধ্যে পড়বে । আমরা চাই জ্বালানি ও ট্যাংকলরি ব্যবসার ঐতিহ্য ও অস্তিত্ব ঠিক রাখতে অচিরেই আমাদের উল্লেখিত বিষয়গুলির একটি সামঞ্জস্যপূর্ণ সমাধান।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


হিলিতে দাম বাড়ল কাঁচা মরিচের
১৩ মে ২০২৪ দুপুর ০২:৪৬:১৮