• ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ রাত ০৯:০৬:১৩ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ রাত ০৯:০৬:১৩ (11-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

হিজাব পরলে বিদ্যালয়ে নয় মাদ্রাসায় ভর্তির নির্দেশনা শ্রেণি শিক্ষিকার

১ সেপ্টেম্বর ২০২৩ সকাল ০৯:২৭:২৮

হিজাব পরলে বিদ্যালয়ে নয় মাদ্রাসায় ভর্তির নির্দেশনা শ্রেণি শিক্ষিকার

রাঙামাটি প্রতিনিধি: হিজাব পরলে বিদ্যালয়ে নয় মাদ্রাসায় গিয়ে ভর্তি হও। এই বিদ্যালয়ে হিজাব পরে আসতে পারবা না। এমন মন্তব্য করে নিজ শ্রেণি কক্ষেই হিজাবধারী শিক্ষার্থীদের বেতের মারধরের ভয় দেখিয়ে, ধমকিয়ে জোরপূর্বক হিজাব খুলে ফেলতে বাধ্য করার অভিযোগ উঠেছে রাঙামাটি শহরের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা দিপালী দেওয়ানের বিরুদ্ধে।

এই বিষয় নিয়ে ৩১ আগস্ট বৃহস্পতিবার সকালে রাঙামাটি জেলা প্রশাসকের নিকট লিখিত অভিযোগও দিয়েছেন ভুক্তভোগী এক শিক্ষার্থীর পিতা নুর মোহাম্মদ।

ভুক্তভোগী শিক্ষার্থীদের অভিযোগ, হিজাব পরে আসতে হলে স্কুলে নয় মাদ্রাসায় গিয়ে ভর্তি হওয়ার জন্য মুসলিম হিজাবধারী শিক্ষার্থীদের শাসিয়েছেন শ্রেণি শিক্ষিকা দিপালী দেওয়ান। এছাড়াও উক্ত শিক্ষিকার হাতে প্রায় সময় মুসলিম শিক্ষার্থীরা নাজেহাল হওয়ার অভিযোগও করেছে শিক্ষার্থীরা। টয়লেটে গেলে, অন্য শিক্ষকদের সাথে কথা বললেও হিজাবধারী শিক্ষার্থীদের কটাক্ষ করার পাশাপাশি তাদের পেছনে অন্য শিক্ষার্থীদের লাগিয়ে দেওয়ার অভিযোগ করেছে ভুক্তভোগী শিক্ষার্থীরা।

এই ঘটনায় ক্ষুব্ধ আতঙ্কিত শিক্ষার্থীরা বিদ্যালয়ের প্রধান শিক্ষক রনতোষ মল্লিকের নিকট লিখিত অভিযোগ দেওয়ার পর বিদ্যালয়ের শিক্ষকদের নিয়ে আয়োজিত জরুরি বৈঠকে উক্ত ঘটনার সত্যতা পেয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষ।

পরবর্তীতে অভিযুক্ত সহকারী শিক্ষিকা দিপালী দেওয়ানকে লিখিত পত্রের মাধ্যমে তার সকল অযৌক্তিক (শিক্ষা কারিকুলাম ব্যতিরেকে) আচরণের তথ্য উল্লেখ পূর্বক প্রাথমিকভাবে সতর্ক করে দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রনতোষ মল্লিক।

এদিকে, ঘটনাটি সম্পর্কে জানতে চাইলে শিক্ষিকা দিপালী দেওয়ান জানান, আমি বিষয়টি সেভাবে বলিনি, হিজাবের কারণে শিক্ষার্থীদের সময় ব্যয় হয় সেটি বুঝাতে গিয়ে বলেছিলাম। এখন বিষয়টি নিয়ে আমার প্রধান শিক্ষকও আমার প্রতি অবিচার করছেন। তবে হিজাব পরা লেখাপড়ায় কীভাবে ব্যাঘাত ঘটায় এমন প্রশ্নের উত্তরে তিনি কোনো সুদুত্তর দিতে পারেননি।  

এই বিষয়ে জানতে চাইলে রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রনতোষ মল্লিক জানিয়েছেন, আমরা বিষয়টি অবহিত হয়েছি এবং এই বিষয়ে তাৎক্ষণিকভাবে আমি আমার শিক্ষকদের নিয়ে বৈঠক করে ওই শিক্ষিকাকে সতর্ক করে একটি চিঠিও দিয়েছি।

তিনি জানান, হিজাব পরা না পরা নিয়ে আমাদের বিদ্যালয়ের কোনো ধরনের নিয়ম নেই এবং এটা শিক্ষানীতিতেও উল্লেখ নেই। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ