• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ১১:৪৬:১৭ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ১১:৪৬:১৭ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

‘সরকার বেকারত্ব হ্রাস করে অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করছে’

৩১ আগস্ট ২০২৩ বিকাল ০৩:১৭:০৯

‘সরকার বেকারত্ব হ্রাস করে অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করছে’

রংপুর ব্যুরো: ২০৪১ সালের মধ্যে সুখী, সমৃদ্ধ, আধুনিক ও স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে সরকার এসেট প্রকল্পের মাধ্যমে বেকারত্ব হ্রাস করে দেশের অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করার লক্ষে নিরলস কাজ করে যাচ্ছেন বলে জানিয়েছেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন।

তিনি বলেছেন, অ্যাকসেলারেটিং অ্যান্ড স্ট্রেনদেনিং স্কিলস ফর ইকনমিক ট্রান্সফরমেশন-এসেট প্রকল্পের মাধ্যমে সরকার দেশের বেকারত্ব নিরসনে বেশি গুরুত্বারোপ করছে। অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করতে কারিগরি শিক্ষার বিকল্প নেই। এসেট প্রকল্পটি দেশে ও আন্তর্জাতিক শ্রম বাজারের চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের যুব, শ্রমিক, নারী, প্রতিবন্ধী, অনগ্রসর ও সুবিধা বঞ্চিত ব্যক্তিদের দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান করে যাচ্ছে।  এই প্রকল্পটি কারিগরি ও স্বাস্থ্য শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে প্রয়োজনীয় দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণও দিয়ে আসছে।

৩১ আগস্ট বৃহস্পতিবার সকাল ১১টায় রংপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অ্যাকসেলারেটিং অ্যান্ড স্ট্রেনদেনিং স্কিলস ফর ইকনমিক ট্রান্সফরমেশন-এসেট প্রকল্পের আঞ্চলিক ডেসেমিনেশন সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ অনুষ্ঠানের আয়োজন করে রংপুর পলিটেকনিক ইনস্টিটিউট।

সিনিয়র সচিব মো. কামাল হোসেন বলেন, এসেট প্রকল্প ডিপ্লোমা পর্যায়ে কারিগরি ও স্বাস্থ্য শিক্ষা প্রতিষ্ঠানের গবেষণাগার, শ্রেণিকক্ষ ইত্যাদির আধুনিকায়নের জন্য মঞ্জুরি প্রদান করছে। সরকার এই প্রকল্পের মাধ্যমে শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান, শিক্ষাপ্রতিষ্ঠান ও শিল্প-কারখানার মধ্যে সম্পর্ক জোরদার করেছে। শিক্ষার্থীদের হাতে কলমে বাস্তব প্রশিক্ষণের পূর্ণতার জন্য শিল্প-কারখানা পরিদর্শন, স্কিলস কম্পিটিশন এবং চাকুরি মেলার আয়োজন করে আসছে।

রংপুর বিভাগীয় কমিশনার মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. মহসিন, এসেট প্রকল্প পরিচালক আবু মমতাজ সাদ উদ্দিন আহমেদ, উপসচিব মো. আব্দুর রহিম, জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান।

এছাড়াও বক্তব্য রাখেন- রংপুর পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী  ফরিদ উদ্দিউদ্দিন আহম্মেদ, আঞ্চলিক পরিচালক খন্দকার মো. নাহিদ হাসান প্রমুখ।  

সেমিনারে আলোচকরা বলেন, দেশ-বিদেশের শ্রমবাজারে বাস্তব চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে দক্ষ জনশক্তি তৈরির লক্ষে সরকার দেশের কারিগরি শিক্ষার সার্বিক উন্নয়ন ও সম্প্রসারণে নানাবিধ কার্যক্রম গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রসা শিক্ষা বিভাগের অধীন কারিগরি শিক্ষা বিভাগের অধীন কারিগরি শিক্ষা অধিদপ্তরের তত্ত্বাবধানে বাস্তবায়িত হচ্ছে এসেট প্রকল্প। এই প্রকল্প দক্ষ জনগোষ্ঠী তৈরির পাশাপাশি অনগ্রসর ও সুবিধাবঞ্চিত ব্যক্তিদের জন্য দক্ষতা বৃদ্ধিতে অগ্রণী ভূমিকা রাখবে।

সেমিনারে উপস্থিত ছিলেন স্থানীয় প্রশাসনের প্রতিনিধি, জননিরাপত্তায় নিয়োজিত কর্মকর্তা, মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার প্রধান, কারিগরি শিক্ষা কর্মকর্তা, শিল্প-কারখানার মালিক, সুশীল সমাজের প্রতিনিধিসহ এসেট প্রকল্পের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং অংশীজনেরা।

এর আগে সকাল পৌনে ৯টায় রংপুর জিলা স্কুল মোড় থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‍্যালি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ