• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৮:২১:১৭ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৮:২১:১৭ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

এনআইডি সংশোধনে ভোগান্তি কমেছে সিলেটে

২৮ আগস্ট ২০২৩ বিকাল ০৩:০৪:৫১

এনআইডি সংশোধনে ভোগান্তি কমেছে সিলেটে

সিলেট প্রতিনিধি: প্রবাসী অধ্যুষিত এলাকা সিলেটে জাতীয় পরিচয়পত্র সংশোধন নিয়ে ভোগান্তির শেষ ছিল না। সংশোধনের জন্য নির্বাচন অফিসে ঘুরতে হয়েছে দিনের পর দিন।  তবে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফয়সল কাদেরের আন্তরিক উদ্যোগে ভোগান্তি কমছে এনআইডি সংশোধনে। ভোগান্তি কমাতে প্রতি সপ্তাহের মঙ্গলবারে গণশুনানির আয়োজন করা হয়েছে আঞ্চলিক নির্বাচন অফিসে। ফলে কমে এসেছে জাতীয় পরিচয়পত্র সংশোধনের ভোগান্তি। গণশুনানিতে আবেদনকারীরা প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে এলেই সংশোধনের কাজ করে দিচ্ছেন কর্মকর্তারা। এতে জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে আসা জনসাধারণের মধ্যে স্বস্তিবোধ কাজ করছে।

সরেজমিনে দেখা যায়, নগরীর মেন্দিবাগস্থ সিলেট আঞ্চলিক নির্বাচন অফিসের সম্মেলন কক্ষে পূর্বনির্ধারিত গণশুনানি অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন শতাধিক সেবাপ্রত্যাশী। তাদের কাগজপত্র দেখে আবেদন নিষ্পত্তি করে দেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফয়সল কাদের। উপস্থিত সেবাপ্রত্যাশীদের মধ্যে কেউ এসেছেন নিজের নাম সংশোধনে, কারও প্রয়োজন বাবা-মা কিংবা জন্ম তারিখ সংশোধন। নির্বাচন কর্মকর্তাদের সবার সমস্যা শুনে প্রয়োজনীয় কাগজপত্র দেখে সংশোধনের পদক্ষেপ নিতে দেখা গেছে। কোনো ধরনের হয়রানি ছাড়া জাতীয় পরিচয়পত্র সংশোধনের কাজ করাতে পেরে সন্তুষ্ট ছিলেন উপস্থিত সবাই।

মৌলভীবাজার থেকে সেবা নিতে আসা মরিয়ম বেগম জানান, নিজের নাম সংশোধনের জন্য দীর্ঘ দিন থেকে বিভিন্ন অফিসে ঘুরেছি কিন্তু কোন সুরাহা পাইনি। অবশেষে আঞ্চলিক নির্বাচন অফিসে এসেছি সংশোধনের জন্য। এখানে আসার পর কর্মকর্তা আমার সকল কাগজপত্র দেখে তা সংশোধন করে দিয়েছেন। এতে আমি আনন্দিত।

হবিগঞ্জ থেকে সেবা নিতে আসা মাসুদুর রহমান জানান, ৩-৪ মাস আগে জন্ম তারিখ সংশোধনের আবেদন করেছিলাম। উপজেলা অফিসে কয়েকবার যাওয়া পর জানতে পারি এটি আঞ্চলিক নির্বাচন কার্যালয় অফিসে আছে, তাই আমি এখানে এসেছি। এখানে আসার পর গণশুনানিতে আমার সকল কাগজপত্র দেখে তা সংশোধন করে দিয়েছেন। শুনেছি সরকারি এ সেবা পেতে অনেক ভোগান্তি পোহাতে হয় কিন্তু এখানে এসে আমি সহজেই সেবা পেয়েছি।

ঘোয়াইনঘাট থেকে আসা ডলি আক্তার জানান, আমার জাতীয় পরিচয়পত্রে বাবার নামে ভুল ছিলো। গণশুনানিতে আসার পর আমার কাগজপত্র দেখে সাথে সাথে আমার সংশোধনের কাজ করে দিয়েছেন কর্মকর্তারা।

আঞ্চলিক নিবার্চন কার্যালয় সূত্রে জানা যায়, এ অফিতে প্রতিদিন জাতীয় পরিচয়পত্র সংশোধনের জন্য শতাধিক আবেদন হয়ে থাকে। সিলেট আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফয়সল কাদের বলেন, সিলেট প্রবাসী অধ্যুষিত এলাকা। তাই সেবাগ্রহীতাদের এনআইডি সেবা নিশ্চিত করার জন্য প্রতি মঙ্গলবার গণশুনানি করা হয়। নির্বাচন কমিশনের সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছানোর জন্য এ গণশুনানি মাঠ পর্যায়ে শুরু করা হয়েছে। গণশুনানির দিন যার যা কাগজপত্র আছে নিয়ে আসতে বলা হচ্ছে। কাগজপত্র ঠিক থাকলে সঙ্গে সঙ্গে আমরা সংশ্লিষ্ট ব্যক্তির আবেদন আমলে নিয়ে সংশোধন করে দিচ্ছি। আর যদি সঠিক বলে বিবেচিত না হয় বা তথ্য-প্রমাণে ঘাটতি থাকে, তাহলে সেটিও প্রক্রিয়ার মাধ্যমে নিষ্পত্তি করে দিচ্ছি। এ ক্ষেত্রে সঙ্গে সঙ্গে সেবা গ্রহীতার মোবাইলে একটি মেসেজ চলে যাচ্ছে।

ফয়সল কাদের বলেন, গণশুনানিতে সিলেটের মানুষের উপকার হচ্ছে, তারা দ্রুত সেবা পাচ্ছেন। গণশুনানিতে সেবা গ্রহীতার সাথে সরাসরি সাক্ষাতের মাধ্যমে আমাদেরও সুবিধা হচ্ছে। কাগজপত্র দেখে যা বোঝা যায় না, তা সেবা গ্রহীতার সাথে সরাসরি কথা বলে অনায়াসে বোঝা যাচ্ছে। মঙ্গলবার ছাড়াও বন্ধের দিন ব্যাতিত সংশোধনের কাজ করে দেয়া হচ্ছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

আজ নয়াপল্টনে বিএনপির সমাবেশ
১০ মে ২০২৪ সকাল ০৮:১৪:১০








কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩