• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ০৯:৫৫:১২ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ০৯:৫৫:১২ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

রংপুরে সড়ক অবরোধ করে ম্যাটস শিক্ষার্থীদের বিক্ষোভ

২৮ আগস্ট ২০২৩ সকাল ১১:০৭:৪৪

রংপুরে সড়ক অবরোধ করে ম্যাটস শিক্ষার্থীদের বিক্ষোভ

রংপুর ব্যুরো: অ্যালাইড হেলথ বোর্ড বাতিল ও ‘মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ’ নামে স্বতন্ত্র বোর্ড গঠনসহ চার দফা দাবিতে রংপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে মেডিকেল অ্যাসিসট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) শিক্ষার্থীরা। দাবি আদায় না হলে আগামীতে লাগাতার আন্দোলন কর্মসূচির হুঁশিয়ারি দেন তারা।

২৭ আগস্ট রোববার দুপুর ১২টায় রংপুর প্রেসক্লাবের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে সড়কে অবরোধ করে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এ সময় শিক্ষার্থীরা তাদের চার দফা দাবি তুলে ধরে অবিলম্বে তা বাস্তবায়নে সরকার প্রধানসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো-  ইন্টার্নশিপ বহাল রেখে কোর্স কারিকুলাম সংশোধন, অ্যালাইড হেলথ বোর্ড বাতিল করে ‘মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ’ নামে স্বতন্ত্র বোর্ড গঠন, কর্মসংস্থান সৃষ্টি ও অবিলম্বে নিয়োগদান এবং বঙ্গবন্ধুর পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুয়ায়ী উচ্চশিক্ষার সুযোগ প্রদান।

আয়োজকরা জানান, বাংলাদেশ স্বাধীন হবার পর স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশেষ গুরুত্ব দিয়ে ডিপ্লোমা মেডিকেল ফ্যাকালিটি (ডিএমএফ) গঠন করেন। ১৯৭৩ এর পর থেকে এদেশের প্রান্তিক ও গ্রামীণ পর্যায়ের সাধারণ মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করতে বিগত ৫০ বছর ধরে চিকিৎসা সেবা দিয়ে আসছেন উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসারগণ। ১৯৭৩ সালের বঙ্গবন্ধুর প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী ৪ বছর মেয়াদি ডিপ্লোমা এই কোর্সের উচ্চ শিক্ষা ও পদোন্নতির কথা থাকলেও গত ৪৮ বছরে তা বাস্তবায়ন হয়নি। বাংলাদেশে এমন আর কোনো ডিপ্লোমা ডিগ্রি নেই, যাদের উচ্চ শিক্ষার সুযোগ নেই। কেবল ম্যাটস শিক্ষার্থীদের ক্ষেত্রে কেন এত বৈষম্য? সরকারি ১২টিসহ সারাদেশে ২৫০টির বেশি ম্যাটস রয়েছে। প্রতিবছর হাজার হাজার শিক্ষার্থীকে মাত্র ২২ বছরে তার শিক্ষা জীবনে ইতি টানতে হচ্ছে কিছু কুচক্রী মহলের কারণে।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, যে কোনো কারিগরি শিক্ষার প্রাণ হচ্ছে ইন্টার্নশিপ বা হাতে কলমে শেখা। অথচ চিকিৎসা পেশা সাথে সরাসরি সম্পর্ক এমন একটি গুরুত্বপূর্ণ ডিপ্লোমা কোর্স থেকে কীভাবে ইন্টার্নশিপ বাদ দেয়ার কথা চিন্তা করা যায়? শুধুমাত্র ক্লাসে বসে ৪ বছরে কী শিখবে? কী চিকিৎসা দেবে মানুষকে? প্রশ্ন থেকেই যায়। কয়েকযুগ ধরে এসব বিবেচনা করে ম্যাটস শিক্ষার্থীরা বিনাপারিশ্রমিকে এক বছর গাধারখাটুনি দিয়ে ইন্টার্নশিপ করে আসছে। তারপরেও কোর্স কারিকুলাম থেকে ইন্টার্নশিপ বাতিলের সিন্ধান্ত দেশের চিকিৎসা ব্যবস্থাকে ধ্বংস করা ছাড়া আর কিছুই নয়। এ দেশের প্রান্তিক জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ডিপ্লোমা চিকিৎসকের বিকল্প নেই। মেধার ভিত্তিতে চিকিৎসা বিজ্ঞানে উচ্চ শিক্ষার সুযোগ এদেশের চিকিৎসা খাতে এক নতুন সম্ভাবনার দুয়ার উন্মোচন করবে।

মানববন্ধনে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু ডিপ্লোমা মেডিকেল স্টুডেন্ট’স এসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি তৌফিকুর রহমান, সহ-সাংগঠনিক সম্পাদক  রায়হানুল রাব্বী, রংপুর জেলার সাবেক সভাপতি মোহাম্মদ পিয়াল, শিক্ষার্থী হাবিবুর রহমান, সজিব মণ্ডল, অনামিকা রহমান, হুমায়রা হানিফ, সৌমিক, আসিফ, হুমায়রা খন্দকার প্রমুখ।

কর্মসূচি চলাকালে প্রেসক্লাবের আশেপাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন করতে দেখা যায়।

এদিকে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালনকালে প্রেসক্লাব চত্বরসহ জাহাজ কোম্পানী মোড়, পায়রা চত্বর ও আশে পাশের সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। বেলা ২টা পর্যন্ত চলা মানববন্ধন ও সমাবেশে প্রাইম ম্যাটস্, গ্রীণ ম্যাটস্, রংপুর ম্যাটস্ ও সিটি ম্যাটসসহ বিভিন্ন ম্যাটসের দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেন। এরআগে সকাল ১১টার দিকে প্রাইম হাসপাতাল সংলগ্ন সড়ক থেকে বিক্ষোভ মিছিল নিয়ে টার্মিনাল রোড, ধাপ চেক পোস্ট সড়ক, কাচারী বাজার, সিটি বাজার সড়কসহ নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শিক্ষার্থীরা।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







মেহেরপুরে স্বামীর হাতে স্ত্রী খুন!
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১১:৩৩

ইটনায় ১০ কেজি গাঁজাসহ যুবক আটক
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৬:৪৩:২৪