• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৮:৪২:৩০ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৮:৪২:৩০ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

শেবাচিম ছাত্রী র‌্যাগিং ও সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বিক্ষোভ

২৭ আগস্ট ২০২৩ বিকাল ০৪:৫৬:৩৮

শেবাচিম ছাত্রী র‌্যাগিং ও সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বিক্ষোভ

বরিশাল ব্যুরো: বরিশালে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ছাত্রাবাসে ছাত্রীর উপর র‍্যাগিং ও মানসিক নির্যাতনের সুষ্ঠু তদন্তসহ দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে
সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নগরীতে বিক্ষোভ সমাবেশ করেছে । ২৭ আগস্ট রোববার দুপুর ১২টায় অশ্বিনী কুমার (টাউন হল) হল চত্বরে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার উদ্যোগে এক এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। বিক্ষোভ সমাবেসে  শের-ই বাংলা মেডিকেল কলেজে ছাত্রীর উপর র‍্যাগিং ও মানসিক নির্যাতনের সুষ্ঠু তদন্তের দাবি করা হয়। একই সাথে সারাদেশে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও আবাসিক হলে র‍্যাগিং ও শিক্ষার্থী নিপীড়নের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করা হয়।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার কাউন্সিল প্রস্তুতি কমিটির আহবায়ক বিজন সিকদারের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ বরিশাল জেলা শাখার সদস্য সন্তু মিত্র। আরও উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার কাউন্সিল প্রস্তুতি কমিটি সদস্য সচিব সুজন আহমেদ, সদস্য লামিয়া সাইমন, সরকারি ব্রজমোহন কলেজ শাখার সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, সদস্য মিনহাজুল ইসলাম ফারহান, সরকারি আলেকান্দা কলেজে শাখার সংগঠক ফারহানা আক্তার প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, শের-ই-বাংলা মেডিকেল কলেজের ছাত্রী হলে ছাত্রলীগের সাধারণ সম্পাদক প্রভা ও সহ-সম্পাদক জুঁই মিলে এক শিক্ষার্থীকে ২৩ আগস্ট রাতে ২ ঘন্টা ধরে রুমে আটকে রেখে র‍্যাগিংয়ের নামে মানসিক নির্যাতন চালায়। বর্বর এ নির্যাতনের এক পর্যায়ে ভুক্তভোগী শিক্ষার্থী অজ্ঞান হয়ে পড়েন। এসময় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। অসুস্থ ও নির্যাতিত শিক্ষার্থী যেন কোনো অভিযোগ না করতে পারেন সেজন্য ছাত্রলীগের নেতৃবৃন্দ ভুক্তভোগী ঐ ছাত্রীকে বিভিন্নভাবে ভয়ভীতি দেখান।

এ ঘটনার প্রেক্ষিতে ২৬ আগস্ট গণমাধ্যম কর্মীরা র‌্যাগিংয়ের সংবাদ সংগ্রহ করতে গেলে তাদের উপর কলেজের অধ্যক্ষের উপস্থিতি এবং তার প্রত্যক্ষ ইন্দনে গণমাধ্যম কর্মীদের উপর হামলা চালনো হয়

নেতৃবৃন্দ আরও বলেন, শের-ই-বাংলা মেডিকেল কলেজের এই ঘটনাটি বিছিন্ন বা নতুন কোন ঘটনা নয়। এর আগেও আরেক শিক্ষার্থীকে উলঙ্গ করে ভিডিও ধারণ করে তৎকালীন
ক্ষমতাসীন ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ তার কাছে চাঁদা দাবি করে। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট শেবাচিম শাখা ঐ ঘটনার প্রতিবাদে ক্যাম্পাসে মানববন্ধন করলে ছাত্রলীগ তাদের উপর সন্ত্রাসী হামলা চালায়। আজকে প্রতিটি বিশ্ববিদ্যালয়/কলেজের হলগুলোতে গেস্টরুম-গণরুমের নামে শিক্ষার্থীদের শারীরিক-মানসিক নির্যাতন এখন তাদের নিত্যদিনের কর্মসূচি। কতটা অমানবিক হলে তারা এমনটা করতে পারে। একজন ছাত্রীকে র‍্যাগিং করে হাসপাতালে ভর্তি করেও তারা ক্ষান্ত হয়নি, উপরন্তু সে ঘটনার সংবাদ সংগ্রহ করতে গণমাধ্যমকর্মীরা গেলে তাদের উপর অধ্যক্ষের উপস্থিতিতে হামলা চালানোর মতো ঔদ্ধত্য দেখিয়েছে।

বিক্ষোভ সমাবেশে উপস্থিত হয়ে আহবায়ক বিজন সিকদার বলেন, র‍্যাগিং কোন প্রতিষ্ঠানের ব্যাক্তিগত বিষয় হতে পারেনা, প্রতিষ্ঠানের মর্যাদা রক্ষা করতে চাইলে গণমাধ্যমকর্মীদের ধাক্কা দিয়ে বের না করে র‍্যাগিংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া দরকার।

বাসদ জেলা শাখার সদস্য সন্তু মিত্র বলেন, সংবাদ সংগ্রহ করতে যাওয়া সংবাদকর্মীদের উপর অতর্কিত হামলার ঘটনায় আমরা তীব্র নিন্দা জানাই। অবিলম্বে আমরা শের-ই বাংলা মেডিকেল কলেজের ছাত্রী নির্যাতনের ঘটনার সুষ্ঠু তদন্তসহ দোষীদের দৃষ্টান্তমূলক বিচার এবং সারাদেশের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও হলগুলোতে শিক্ষার্থী নিপীড়ন বন্ধ ও র‍্যাগিংমুক্ত গণতান্ত্রিক শিক্ষাঙ্গনের দাবি জানাই।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



আজ নয়াপল্টনে বিএনপির সমাবেশ
১০ মে ২০২৪ সকাল ০৮:১৪:১০