• ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ০২:০৬:৩৩ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ০২:০৬:৩৩ (10-May-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

নদী ভাঙনের কবলে কর্ণফুলী পাটকল

২৪ আগস্ট ২০২৩ সকাল ১০:২০:৫১

নদী ভাঙনের কবলে কর্ণফুলী পাটকল

রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি: চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় অবস্থিত দেশের প্রাচীনতম শিল্প প্রতিষ্ঠান কর্ণফুলী জুটমিল এলাকা নদী ভাঙনের কবলে পড়েছে। ইতোমধ্যে জুটমিলের প্রায় আধা কিলোমিটার অংশজুড়ে ধসে পড়তে শুরু করেছে সীমানা প্রাচীর, বিলীন হয়েছে শ্রমিক কলোনীর বেশ কয়েকটি ঘর এবং ফাটল ধরেছে তিনতলা বিশিষ্ট একটি অফিসার্স ভবনে। দ্রুত পদক্ষেপ নেয়া না হলে ভাঙনে বিলীন হয়ে যাবে কর্ণফুলী জুট মিলের বিস্তীর্ণ এলাকা। এতে সরকারের গুরুত্বপূর্ণ এই প্রতিষ্ঠানের কোটি কোটি টাকার সম্পদ ধ্বংসের কবলে পড়বে বলে

সরেজমিনে গিয়ে দেখা যায়, কর্ণফুলী নদীপাড়ের প্রায় এক কিলোমিটার অংশজুড়ে প্রতিষ্ঠিত জুটমিলের বিস্তীর্ণ এলাকায় তীব্র ভাঙন দেখা দিয়েছে। ইতোমধ্যে বিলীন হয়ে গেছে বেশ কিছু শ্রমিক কলোনীর বসতঘর। কলোনীতে থাকা আরও অন্তত ৪০টি ঘরও এখন ভাঙনের ঝুঁকিতে রয়েছে। অন্যদিকে নদীপাড়ে স্থাপিত তিন তলাবিশিষ্ট একটি অফিসার্স ভবনও ভাঙনের কবলে পড়ে ফাটল দেখা দিয়েছে। শুধু জুটমিল অংশেই নয়, কর্ণফুলী নদীর অপর পাড়ে সরফভাটা এবং বেতাগী দিয়েও তীব্র ভাঙন দেখা দিয়েছে বলে জানান স্থানীয়রা।

ইউনিটেক্স জুট ইন্ড্রাট্রিজ লিমিটেডের সহকারী পরিচালক রায়হান আহমেদ জানান, দেশের প্রাচীনতম এবং রাষ্ট্রের অন্যতম মূল্যবান সম্পদ এই পাটকলটি। যার দুই পাশেই জেলেপল্লী রয়েছে। দুঃখজনক হলেও সত্য, ভাঙনের কবলে পড়ে নদীগর্ভে বিলীনের পথে পাটকলটি। গুরুত্বপূর্ণ এই প্রতিষ্ঠানকে কর্ণফুলীর ভাঙনের কবল থেকে রক্ষার কোনরকম প্রতিরোধমূলক ব্যবস্থা নেয়া হয়নি। দ্রুত ভাঙন প্রতিরোধে ব্যবস্থা নেয়া না হলে মূল্যবান এই মিলটির বিস্তীর্ণ অংশ নদীগর্ভে হারিয়ে যাবে।

  
মিলে কর্মরত মো. আসলাম নামে এক কর্মকর্তা জানান, ভাঙনের কবলে পড়া মিলের তিন তলাবিশিষ্ট অফিসার ভবনে তিনিসহ থাকেন ১৫ জন কর্মকর্তা। সম্প্রতি ভবনটিতে ফাটল দেখা দিয়েছে, একপাশের অনেকটা ধেবে গেছে। এতে তাদের আতংকে দিন কাটছে বলে তিনি জানান।    

ইউনিটেক্স গ্রুপের ব্যবস্থাপক গোলাম মওলা (লিগ্যাল এন্ড এস্টেট) বলেন, রাষ্ট্রের গুরুত্বপূর্ণ এই সম্পদ রক্ষা করা খুবই প্রয়োজন। এজন্য ভাঙন ঠেকাতে দুই পাশের জেলে পল্লীর সাথে মিলিয়ে ব্লক স্থাপন করা জরুরি হয়ে পড়েছে। বিষয়টির প্রতি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এখনই নজর দেয়া উচিত। না হয় জুটমিলের গুরুত্বপূর্ণ স্থাপনা, মূল্যবান বৃক্ষসম্পদসহ বেশকিছু অংশ নদীগর্ভে হারিয়ে যাবে।

এই ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের রাঙামাটি (পওর) বিভাগের নির্বাহী প্রকৌশলী তয়ন কুমার ত্রিপুরা বলেন, ইতিপূর্বে ভাঙন প্রতিরোধে এবং কর্ণফুলী ড্রেজিং কাজের বৃহৎ প্রকল্প থেকে বেঁচে যাওয়া ১১০ কোটি টাকা ফেরত না দিয়ে রাঙ্গুনিয়ার সংসদ সদস্য তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ মহোদয়ের নির্দেশে নতুন প্রকল্প গ্রহণ করা হয়েছে। ২৩ আগস্ট বুধবার পরিকল্পনা কমিশনের একটি টিমসহ আমরা কর্ণফুলী নদীর রাঙ্গুনিয়া অংশে ভাঙনের কবলে পড়া এলাকা পরিদর্শন করেছি। এর মধ্যে জুটমিল এরিয়াটাও আছে। বৃষ্টি কমলে সামনের মাসে টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে নদী ভাঙন প্রতিরোধে ব্লক স্থাপনের কাজ শুরু হবে। কাজটি শেষ হলে রাঙ্গুনিয়ার শতভাগ এলাকা নদীভাঙন মুক্ত হবে বলে আশাকরি।

জানা যায়, ৬০ বছর আগে ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত কর্ণফুলী জুট মিলস লিমিটেড রাষ্ট্রয়াত্ব বাংলাদেশ পাটকল কর্পোরেশনের অধীনস্থ ২৬টি মিলের মধ্যে এবং চট্টগ্রাম অঞ্চলের ১০টি প্রতিষ্ঠানের মধ্যে অন্যতম প্রধান পাটকল। ২০২২ সালের ফেব্রুয়ারি মাসের দিকে এটি ২০ বছরের জন্য বেসরকারি খাতে বরাদ্দ পায় ইউনিটেক্স গ্রুপ। বর্তমানে ৪৭ একর আয়তনের এই প্রতিষ্ঠানে কর্মরত রয়েছে ৬০০ শ্রমিক। যেখানে দুটি শিফটে দৈনিক ১৫ টনের উপর জুট থেকে সুতা উৎপাদিত হয়। এখানে উৎপাদিত সুতা চীন, ইন্দোনেশিয়া, ইরান, তুর্কি, ভিয়েতনামসহ বিশ্বের ১২টি দেশে রপ্তানি করে বৈদিশিক মুদ্রা অর্জিত হচ্ছে। পর্যায়ক্রমে কার্পেট, জুট ব্যাগসহ আরও বিভিন্ন উপকরণ উৎপাদনের প্রক্রিয়া চালাচ্ছে বেসরকারি এই শিল্প প্রতিষ্ঠানটি।

 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩