• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সন্ধ্যা ০৭:১৮:৪৩ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সন্ধ্যা ০৭:১৮:৪৩ (10-May-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

আজ দিনাজপুরে ইয়াসমীন ট্রাজেডি দিবস

২৪ আগস্ট ২০২৩ সকাল ০৮:৫৮:০৮

আজ দিনাজপুরে ইয়াসমীন ট্রাজেডি দিবস

দিনাজপুর প্রতিনিধি: আজ ২৪ আগস্ট বৃহস্পতিবার দিনাজপুরের ইয়াসমীন ট্রাজেডি’র ২৮তম বার্ষিকী। ২৮ বছর আগে এই দিনে দিনাজপুরে কিছু বিপথগামী পুলিশের হাতে তরুণী ইয়াসমিন পৈশাচিকভাবে ধর্ষণ ও হত্যার শিকার হয়। এঘটনার প্রতিবাদে বিক্ষোভে ফেটে পড়ে দিনাজপুরের মানুষ। পুলিশ গুলি চালালে ৩ জন নিহত হয়। আহত হয় প্রায় শতাধিক মানুষ। এরপর থেকে দিনটি দেশব্যাপী নারী নির্যাতন প্রতিরোধ দিবস হিসাবে পালিত হচ্ছে।

১৯৯৫ সালের ২৪ আগস্ট ভোরে ঢাকা থেকে ঠাকুরগাঁওগামী নৈশ কোচের যাত্রী ইয়াসমিনকে দিনাজপুরের দশমাইল মোড়ে এক চায়ের দোকানের সামনে নামলে টহল পুলিশের একটি দল ইয়াসমিনকে দিনাজপুর শহরে পৌঁছে দেয়ার কথা বলে জোর করে পিকআপ ভ্যানে তুলে নেয়। এরপর তারা দশমাইল সংলগ্ন একটি প্রাথমিক বিদ্যালয়ে ইয়াসমিনকে ধর্ষণের পর হত্যা করে লাশ রাস্তার পাশে ফেলে রেখে চলে যায়।

ঘটনার প্রতিবাদে ২৬ ও ২৭ আগস্ট জেলার সর্বস্তরের মানুষ রাস্তায় নেমে প্রতিবাদ জানায়। কোতয়ালী থানা ঘেরাও করে। এ সময় পুলিশ বিক্ষোভকারীদের ওপর গুলি চালালে ৩ জন নিহত হয়। আহত হয় শতাধিক মানুষ। এরপর উত্তেজিত জনতা ৩টি পুলিশ ফাঁড়ি, ৪টি পুলিশ পিকআপ জ্বালিয়ে দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে জারি করা হয় কার্ফ্যু। তবে রাজশাহী বিভাগীয় কমিশনার দোষী পুলিশ সদস্যদের বরখাস্ত ও গ্রেফতার এবং পুলিশ সুপার, জেলা প্রশাসকসহ কোতয়ালী থানায় কর্মরত সব পুলিশ সদস্যকে প্রত্যাহারের ঘোষণা দিলে পরিস্থিতি শান্ত হয়। এ ঘটনায় ১৯৯৭ সালের ৩১ আগস্ট রংপুরে বিশেষ আদালতের বিচারক পুলিশের এএসআই ময়নুল হোসেন, কনস্টেবল আব্দুস সাত্তার ও অমৃতলালকে মৃত্যুদণ্ডাদেশ প্রদান করেন। পরবর্তীতে তাদের মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করা হয়।

ইয়াসমীনের মা শরীফা বেগমের আক্ষেপ, কেউ তাদের খোঁজ খবর নেয় না।

দিনাজপুর মহিলা পরিষদের সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম বলেন, শুধু ইয়াসমিন নয়, এখন প্রতিদিন প্রতি মুহূর্তে শত ইয়াসমিন ধর্ষণ, নির্যাতন ও হত্যার শিকার হচ্ছে। এই অবস্থা চলতে থাকলে নারীর অগ্রগতির পাশাপাশি দেশের উন্নয়ন বাধাগ্রস্থ হবে।
  
ইয়াসমিন আন্দোলনের অন্যতম নেতা মনোরঞ্জনশীল গোপাল এমপি বলেন, ইয়াসমিন পরবর্তী ঘটনাগুলো ছিল নারী র্নিযাতনের বহিঃপ্রকাশ, বিএনপি সরকারের সময় ৮ দফা চুক্তি হয়েছিল, আজও তা বাস্তবায়িত হয়নি।

ইয়াসমিন ট্রাজেডি দিবসে দিনাজপুরে  মহিলা পরিষদসহ নারী সংগঠন, সিপিবি, ছাত্র ইউনিয়ন, জাগপা, পল্লীশ্রীসহ বিভিন্ন প্রতিষ্ঠান শোকর‌্যালি ও আলোচনা সভার আয়োজন করেছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


মেহেরপুরে স্বামীর হাতে স্ত্রী খুন!
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১১:৩৩

ইটনায় ১০ কেজি গাঁজাসহ যুবক আটক
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৬:৪৩:২৪