• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৯:১৭:৫২ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৯:১৭:৫২ (10-May-2024)
  • - ৩৩° সে:

ফিচার

সাহিত্য সৃজনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

২১ আগস্ট ২০২৩ সকাল ০৮:৩৯:৩৭

সাহিত্য সৃজনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: রবীন্দ্র বিশ্ববিদ্যালয় সিরাজগঞ্জবাসী তথা দেশের মানুষের দীর্ঘদিনের লালিত স্বপ্নের এক প্রতিচ্ছবির নাম। ২০১৫ সালে বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত সিরাজগঞ্জের শাহজাদপুরে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের যে আশা ব্যক্ত করেছিলেন তার সফল বাস্তবায়ন হয় ২০১৭ সালে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের  শিক্ষা-কার্যক্রম সূচনার মাধ্যমে।

দেশের ৩৯তম এই বিশ্ববিদ্যালয়টি অবস্থানগত কারণে প্রাকৃতিক সৌন্দর্যে অনন্য। রবীন্দ্রনাথ ঠাকুরের নামে প্রতিষ্ঠিত রবীন্দ্র কাছারি বাড়ির পাশে এই বিশ্ববিদ্যালয়টি যেন রবীন্দ্রনাথের স্মৃতিতে উজ্জ্বল। প্রতিষ্ঠার পর থেকেই বিশ্ববিদ্যালয়টির শিক্ষকদের পরামর্শ-অনুপ্রেরণা এবং শিক্ষার্থীদের প্রচেষ্টায় শিল্প-সাহিত্যের নানান সৃজনশীল উদ্যোগে সবসময় সরব থাকে রবীন্দ্রনাথের স্মৃতি বিজড়িত এই চত্বর।

পরিকল্পিত এবং সাজানো-গোছানো আনুষ্ঠানিক কার্যক্রম ছাড়াও ক্লাসের ফাঁকে ফাঁকে প্রতিদিন ক্যাম্পাসের কোণে কোণে বসে কবিতা, গল্প ও গানের আড্ডার আসর। বাতাসে ভেসে আসে গানের সুর। নাটকের মহরা চলে ক্যাম্পাসে। জাতীয় দিবসসমূহে সকল বিভাগ থেকে বের হয় দেয়ালিকা; বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে অংকন করা হয় আলপনা।
তুলনামূলকভাবে নবীন হলেও এখানে গড়ে উঠেছে সৃজনশীলতার বিভিন্ন শাখার একাধিক সংগঠন। কোনো কোনোটি কাজ করছে সাহিত্য চর্চায় আবার কোনোটি প্রতিষ্ঠান সম্প্রসারণে।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে রয়েছে রবি সাংস্কৃতিক কেন্দ্র। যাদের সাংস্কৃতিক আয়োজনে সবসময় মুখরিত থাকে রবি চত্বর। এ বিশ্ববিদ্যালয়ে রয়েছে একাধিক গানের দল। সন্ধ্যা হলেই ক্যাম্পাসে বসে গানের আসর।

বিশ্ববিদ্যালয়ে নাটক নিয়ে কোনো প্রাতিষ্ঠানিক বিষয় চালু না থাকলেও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে রয়েছে একাধিক নাট্যদল। ক্যাম্পাসে যারা প্রায়ই নাটক নিয়ে হাজির হন। রবীন্দ্র বিশ্ববিদ্যালয় চলচিত্র সংস দ(রবিচস) নামে আছে বিশ্ববিদ্যালয়ের একটি সংগঠন। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের নামে এখান থেকে বের হয় সাহিত্য কাগজ, যেখানে এই বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা লিখে থাকেন। শিল্প-সাহিত্যের বিষয় নিয়ে ক্যাম্পাসে নিয়মিত বসে সাহিত্য ও সৃজনের আসর, যেখানে শিক্ষকদের অংশগ্রহণে উচ্ছ্বাসিত হয়ে ওঠে শিক্ষার্থীরা। শিক্ষকদের সহায়তায় নিয়মিত চলে সাহিত্য গবেষণা। গবেষণার মাধ্যমে শিক্ষার্থীরা তুলে ধরে এদেশের গ্রাম বাংলার সংস্কৃতির ইতিহাস ও ঐতিহ্য।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি, তাদের আয়োজনে নিয়মিতভাবে শিল্প-সাহিত্যের নানান বিষয় নিয়ে করে বিতর্কের আয়োজন। যুক্তির যুদ্ধে বিশদভাবে উঠে আসে সাহিত্য সংশ্লিষ্ট বিভিন্ন দিক। শিল্প, সাহিত্য এবং সমসাময়িক বিষয়াবলী নিয়ে প্রতি সপ্তাহে বসে সাহিত্য আড্ডা। বিশ্ববিদ্যালয়কে ছাপিয়ে সিরাজগঞ্জকেন্দ্রিক সাংস্কৃতিক আয়োজনে নিজেদের সৃজনশীলতার স্বাক্ষর রেখে চলেছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন।

অবস্থানগত কারণেই রবীন্দ্র বিশ্ববিদ্যালয় এবং এর সংলগ্ন জায়গাগুলো প্রাকৃতিক সৌন্দর্যে পরিপূর্ণ। বিশ্ববিদ্যালয়ের ফটোগ্রাফারদের ক্যামেরার মাধ্যমে এসব নানাভাবে উঠে আসে সবার জন্য। রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটির আয়োজনে হয় ছবি প্রদর্শন ও বিষয়ভিত্তিক প্রতিযোগিতা। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে রয়েছে ক্যারিয়ার ক্লাব। যে ক্লাব থেকে মাঝে মাঝেই আয়োজন করা হয় ক্যারিয়ার বিষয়ক নানা কর্মশালা ও সেমিনার। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে খেলাধুলা বিষয়ক সংগঠন হিসেবে রয়েছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় স্পোর্টিং ক্লাব নামে একটি সংগঠন।

এছাড়াও আছে বেশ কিছু শিল্প-সাহিত্য সংশ্লিষ্ট স্বতন্ত্র সংগঠন। প্রতিবছরই নতুন কোনো উদ্যোগ নিয়ে নতুন কোনো দল কাজ শুরু করে। উন্নত ব্যক্তিত্বসম্পন্ন মানবিক গুণাবলিতে পরিপূর্ণ মানুষ হয়ে গড়ে ওঠার জন্য এবং সাহিত্য চর্চায় এসব সংগঠনের গুরুত্ব অপরিসীম। রবীন্দ্রনাথের চেতনায় উজ্জীবিত হয়ে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রবীন্দ্র তথা এদেশের সাহিত্য চর্চায় রাখতে পারে গুরুত্বপূর্ণ ভূমিকা। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





আজ নয়াপল্টনে বিএনপির সমাবেশ
১০ মে ২০২৪ সকাল ০৮:১৪:১০