• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ১০:০৭:২২ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ১০:০৭:২২ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

৫৫ হাজার তালগাছ লাগিয়ে প্রশংসায় ভাসছেন ঠাকুরগাঁওয়ের খোরশেদ

১৪ আগস্ট ২০২৩ দুপুর ১২:১৬:৪২

৫৫ হাজার তালগাছ লাগিয়ে প্রশংসায় ভাসছেন ঠাকুরগাঁওয়ের খোরশেদ

ঠাকুরগাঁও প্রতিনিধি: বজ্রপাত নিরোধ ও পরিবেশের ভারসাম্য রক্ষায় ৫৫ হাজার তাল গাছ লাগিয়ে প্রশংসায় ভাসছেন ঠাকুরগাঁওয়ের খোরশেদ। বজ্রপাত রোধ ও পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য অনন্য এ উদ্যোগ নিয়েছেন ঠাকুরগাঁওয়ের ৭নং চিলারং ইউনিয়নের মহাদেবপুর গ্রামের ৬৮ বছর বয়সী ইমাম খোরশেদ আলী। ইমাম খোরশেদ আলী পেশায় একজন পল্লী চিকিৎসক। তিনি তাল গাছ লাগিয়ে ইতোমধ্যে জেলা উপজেলা ও রংপুর বিভাগে প্রথম হয়েছেন।

পরিবেশের ভারসাম্য রক্ষা ও বজ্রপাত রোধে তিনি ২০১৪ সাল থেকে প্রতি বছর রোপণ করছেন ৫ থেকে ১০ হাজার তালগাছ। বর্তমানে ঠাকুরগাঁও জেলায় তার রোপণ করা ৫৫ হাজারেরও বেশি তালগাছ রয়েছে। শুধু গাছ লাগিয়েই দায়িত্ব শেষ করেন না, ঘুরে ঘুরে দেখে সেগুলোর পরিচর্যাও করেন তিনি।

পল্লীবিদ্যুৎ বাজার থেকে বালিয়াডাঙ্গী উপজেলার কাদসূকা ব্রীজ পর্যন্ত প্রায় ৮ কিলোমিটার এবং কাদসূকা ব্রীজ থেকে চৌরঙ্গী বাজার পর্যন্ত ১০ কিলোমিটার, চিলারং ইউনিয়নের রেলঘুন্টি থেকে আখানগড় রেল স্টেশন পর্যন্ত, আখানগর থেকে চিলারং ইউনিয়ন পরিষদ, এছাড়াও তিনি তার এলাকাসহ বিভিন্ন স্থানের সরকারি রাস্তার দুই ধারে তাল গাছের বীজ ও চারা রোপণ করেই চলেছেন তিনি। রাস্তার দুই ধারে তার লাগানো সারি সারি গাছগুলো দেখতেও বেশ মনোমুগ্ধকর।

স্থানীয় বাসিন্দারা বলেন, ২০১৪ সাল থেকে খোরশেদ আলী বিভিন্ন জায়গায় তাল বীজ রোপণ করা দেখে প্রথমে আমরা অনেকেই হাস্যকর মনে করেছিলাম। কিন্তু এখন আমরা তাকে নিয়ে গর্বিত। রাস্তাসহ পরিবেশের সৌন্দর্য ও ভারসাম্য টিকিয়ে রাখতে তার লাগানো তাল গাছগুলো যথেষ্ট ভূমিকা রাখছে।

এ বিষয়ে জানতে চাইলে ইমাম খোরশেদ আলী বলেন, মানুষের চলার পথে টাকা-পয়সা বড় কথা নয়। মানুষের মধ্যে স্মৃতি হয়ে থাকতে চাই। পরিবেশের ভারসাম্য রক্ষায় গত ৮ বছর ধরে ঠাকুরগাঁও জেলার বিভিন্ন স্থানে ও রাস্তার পাশে তাল বীজ রোপণ করেছি। আমার ইচ্ছে ১ লক্ষ তালগাছ লাগানোর। প্রতি বছর রাস্তায় ৫-১০  হাজার করে তাল বীজ রোপণ করেছি। তাল গাছ রোপণ করে পরিবেশের সৌন্দর্য, ভারসাম্য রক্ষাসহ, প্রতি বছর যে হাজার হাজার মানুষ বজ্রপাতে মারা যায় সেটাও অনেকাংশে কমিয়ে আনা সম্ভব।

এ বিষয়ে জানতে চাইলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ঠাকুরগাঁও জেলার অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) আলমগীর কবির জানান, নিজ উদ্যোগে খোরশেদ আলীর এ মহৎ কাজ সারাদেশে অনন্য নজির হয়ে থাকবে।

সড়ক ও জনপথ বিভাগের ঠাকুরগাঁও কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী রাফিউল ইসলাম বলেন, বৃক্ষ নিধনের বিরূপ প্রতিক্রিয়ার এ যুগে খোরশেদ আলী যে কাজ করছেন তা একটি সুন্দর ও পরিবেশের জন্য উজ্জ্বল দৃষ্টান্ত। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







মেহেরপুরে স্বামীর হাতে স্ত্রী খুন!
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১১:৩৩

ইটনায় ১০ কেজি গাঁজাসহ যুবক আটক
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৬:৪৩:২৪