• ঢাকা
  • |
  • সোমবার ৩০শে বৈশাখ ১৪৩১ রাত ১১:৪৫:৩৭ (13-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ৩০শে বৈশাখ ১৪৩১ রাত ১১:৪৫:৩৭ (13-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

আখাউড়া থেকে ৩০ ঘণ্টা সাঁতরে নরসিংদী পৌঁছুলেন বকুল সিদ্দিকী

১৪ আগস্ট ২০২৩ সকাল ০৮:১৬:৪৮

আখাউড়া থেকে ৩০ ঘণ্টা সাঁতরে নরসিংদী পৌঁছুলেন বকুল সিদ্দিকী

নরসিংদী প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়ার জিরো পয়েন্ট এলাকা থেকে টানা ৩০ ঘণ্টা সাঁতার কেটে নরসিংদী জেলার রায়পুরা উপজেলার মনিপুরা বাজার ঘাটে পৌঁছেছেন স্থানীয় এক পল্লী চিকিৎসক।

১১ আগস্ট শুক্রবার সকাল ১১টায় রওয়ানা দিয়ে ১২ আগস্ট শনিবার বিকাল ৪.৪৯ টায় রায়পুরায় পৌঁছান তিনি। এ সময় তার নিরাপত্তা ও সঙ্গ দেয়ার জন্য নৌকা নিয়ে কয়েকজন স্বেচ্ছাসেবী যুবক তাকে অনুসরণ করেন।

পল্লী চিকিৎসক বকুল সিদ্দিকী (৫০) নরসিংদী সদর উপজেলার আলোকবালী ইউনিয়নের খোদাদিল্লা গ্রামের সিদ্দিকুর রহমানের ছেলে।

তার দাবি, তিনি ভারত-বাংলাদেশ সীমান্তঘেঁষা এলাকা আখাউড়া জিরো পয়েন্ট ঘাট থেকে সাঁতার শুরু করে খড়মপুর, হাওর মেঘনা নদী হয়ে শনিবার নরসিংদীর রায়পুরা উপজেলা হাইরমারা ইউনিয়নের মনিপুরা বাজারঘাট এলাকায় পৌঁছান বেলা ৪.৪৯ টায়, এতে তাকে বিরতীহীন প্রায় ৩০ ঘণ্টা সাঁতার কেটেছেন।

তার সাঁতার দেখার জন্য মেঘনা নদীতে বিভিন্ন নৌকা ও স্পিডবোটে শত শত উৎসুক দর্শক উপস্থিত হন। রায়পুরা প্রান্তে পৌঁছলে সাঁতারু বকুল সিদ্দিকীকে এলাকাবাসী ফুলেল শুভেচ্ছা জানিয়ে তাদের পক্ষ থেকে ১ লাখ টাকা পুরস্কার প্রদান করেন।

আয়োজক কমিটির সদস্য বজলুর রহমান ফাহিম বলেন, আখাউড়া জিরো পয়েন্ট থেকে সাঁতার শুরু করে বিরতিরহীন সাঁতরে রেকর্ড করেছেন বকুল সিদ্দিকী। সাঁতারের সময় সঙ্গে ভলান্টিয়াররা স্পিটবোটে করে নদীপথে তার নিরাপত্তা নিশ্চিতে কাজ করেন। আমরা ধারণা করছি, ৩০ ঘণ্টায় তিনি প্রায় ৩০০ কিমি পথ অতিক্রম করেছেন।

বকুল সিদ্দিকী বলেন, ছোটকাল থেকে সাঁতার কেটে অভ্যস্ত। নিয়মিত সাঁতারে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদেরাগ ইত্যাদি দীর্ঘমেয়াদি অসংক্রামক ব্যাধির ঝুঁকি অনেক কম। সাঁতারের আছে নানা স্বাস্থ্যসুফল। পল্লী চিকিৎসক হিসেবে রোগীদের পরামর্শ দিয়ে যেতাম। সেই উপলব্ধি থেকে প্রতিদিন সাঁতার কাটতাম। প্রবল ইচ্ছে শক্তি নিয়ে কাজটা বাড়িয়ে দেই। গিনেজ বুকে নাম লিখানোর ইচ্ছে পোষণ করেই আজকে আমার এ কার্যক্রম। পানিতে সাঁতার কাটাবস্থায় কিছু খাবার খেয়েছি এবং পানি ও জুস পান করেছি। ভবিষ্যতে সাঁতারে বিশ্বরেকর্ড করার ইচ্ছে রয়েছে আমার।

উল্লেখ্য, ১৯৯৬ সালে দালালের খপ্পরে পড়ে প্রবাসে পাড়ি জমান বকুল সিদ্দিকী। ওই সময় থাইল্যান্ড থেকে সাগরপথে ১৮ ঘণ্টা সাঁতার কেটে মালয়েশিয়ায় পৌঁছান। সেই থেকে সাঁতারে তার মনোবল আরও বেড়ে যায়। পরে দেশে ফিরলে এলাকাবাসীর উৎসাহে বকুল সাঁতার প্রতিযোগিতায় নিয়মিত অংশ নেন তিনি।

এর আগে ২০১৯ সালে বর্ষাকালে মেঘনা নদীতে ১৭ কিলোমিটার সাঁতরে এলাকায় সবার নজরে আসেন বকুল সিদ্দিকী। পরে ২০২০ সালের ২৫ আগস্ট ৫.১০ ঘণ্টা। ২০২১ সালের ৩ আগস্ট মেঘনা নদীতে টানা ৬ ঘণ্টায় ৪০ কিলোমিটার সাঁতার কেটেছেন তিনি।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ








নবীনগরে ইয়াবাসহ মাদক কারবারি গ্রেফতার
১৩ মে ২০২৪ সন্ধ্যা ০৬:৪২:১৭