• ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ সকাল ১০:৫৩:৩৪ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ সকাল ১০:৫৩:৩৪ (11-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

কক্সবাজারে সর্বোচ্চ মামলা নিষ্পত্তিকারী জজের অবসরজনিত বিদায়

১২ আগস্ট ২০২৩ সকাল ১০:১৮:২৪

কক্সবাজারে সর্বোচ্চ মামলা নিষ্পত্তিকারী জজের অবসরজনিত বিদায়

জেলা প্রতিনিধি, কক্সবাজার: কক্সবাজারের ইতিহাসে সর্বোচ্চ ও চাঞ্চল্যকর মামলা নিষ্পত্তিকারী বিজ্ঞ জেলা জজ মোহাম্মদ ইসমাইলকে অবসরজনিত বিদায় সংবর্ধনা দিয়েছে কক্সবাজার জেলা আইনজীবী সমিতি ও জেলা বিচার বিভাগের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

১০ আগস্ট বৃহস্পতিবার সন্ধ্যায় জেলা জজ আদালত এর সম্মেলন কক্ষে এই বিদায়ী সংর্বধনা অনুষ্ঠিত হয়। এসময় তিনি দীর্ঘ কর্মজীবনের নানান অভিজ্ঞতার কথা স্মৃতিচারণ করেন। পরে রের্কড পরিমাণ চাঞ্চল্যকর মামলা নিষ্পত্তি করায়, এই বিচারককে জেলাবাসীর পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দ। এসময় উপস্থিত সবাই তার উত্তরোত্তর সমৃদ্ধি, সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন। এসময় সহকারী জুডিসিয়াল জজসহ বিচার বিভাগের সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। 

বিচারক মোহাম্মদ ইসমাইল এর সরকারি চাকরির বয়সসীমা পূর্ণ হওয়ায় তার করা আবেদনের প্রেক্ষিতে আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৩ এর উপসচিব (প্রশাসন-১) মোহাম্মদ ওসমান হায়দার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ৯ আগস্ট বুধবার তাকে কক্সবাজার থেকে বদলি করে তার চাকরি আইন ও বিচার বিভাগে সংযুক্ত করা হয়। সরকারি চাকরি বিধি অনুযায়ী মোহাম্মদ ইসমাইল আইন মন্ত্রণালয়ে নিযুক্ত হয়ে ১৪ আগস্ট অবসরে চলে যাবেন। বিচারক মোহাম্মদ ইসমাইল কক্সবাজারের ১৭তম জেলা ও দায়রা জজ হিসেবে তিন বছর ৬ মাস ৮ দিন দায়িত্ব পালন করেছেন। এর আগে তিনি বান্দরবান জেলার জেলা ও দায়রা জজ পদে দায়িত্ব পালন করেন।

চট্টগ্রামের ভূজপুর উপজেলার সন্তান মোহাম্মদ ইসমাইল। শিক্ষাজীবনে তিনি চট্টগ্রাম সরকারি কলেজ থেকে এইচএসসি সম্পন্ন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১০ম ব্যাচে এলএলবি অনার্সসহ এমএলএম সম্পন্ন করেন। পরে তিনি বিসিএস (জুডিসিয়াল) ১০ম ব্যাচের একজন ক্যাডার হিসেবে নিয়োগ পান।

কক্সবাজারে দায়িত্ব পালনকালে মাদকসহ আটক হওয়া আসামীদের জামিন দিতে তিনি জামানত প্রথা চালু করেন। ফলে রাষ্ট্রীয় কোষাগারে গত কয়েক বছরে আসামীদের জামিনের জামানত খাতে ১৮ কোটি টাকারও বেশি অর্থ জমা করা হয়েছে। যা অন্যান্য জেলার আদালতসমূহেও অনুসরণ করা হচ্ছে বলেও জানা গেছে। এছাড়া তিনি কক্সবাজারে প্রায় ৩০ হাজার মামলার নিষ্পত্তি করেন।  

বিচারকালীন সময়ে নিষ্পত্তিকৃত মামলা সমূহের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে দায়রা মামলা (মাদক ও হত্যা মামলা)-৯৩টি, স্পেশাল ট্রাইব্যুনাল মামলা- ১৪৩টি, স্পেশাল মামলা ২টি, ক্রিমিনাল আপীল-১৯৭টি, ক্রিমিনাল ডিভিশন-৫৮৫টি মামলা নিষ্পত্তি করেন।

 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ