• ঢাকা
  • |
  • শনিবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ১২:০৮:৩২ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ১২:০৮:৩২ (11-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

পরিবেশ রক্ষার জন্য বেশি বেশি করে গাছ লাগাতে হবে: পরিবেশমন্ত্রী

১৪ জুলাই ২০২৩ বিকাল ০৩:১২:৩৩

পরিবেশ রক্ষার জন্য বেশি বেশি করে গাছ লাগাতে হবে: পরিবেশমন্ত্রী

সিলেট প্রতিনিধি: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, পরিবেশ রক্ষার জন্য একান্ত জরুরি হচ্ছে গাছ। তাই বেশি বেশি করে গাছ লাগাতে হবে। পাহাড়, টিলা ও গাছ কাটা থেকে বিরত থাকতে হবে। পাহাড়, টিলা ও গাছ হচ্ছে পরিবেশের জন্য উপযোগী। তাই কেউ যেন পাহাড়, টিলা ও গাছ না কাটে, তার জন্য প্রশাসন ও সাংবাদিকদের সজাগ থাকতে হবে।

১৩ জুলাই বৃহস্পতিবার সিলেট বন বিভাগের আয়োজনে ও সিলেট জেলা প্রশাসনের সহযোগিতায় সরকারি আলীয়া মাদ্রাসা মাঠে বৃক্ষরোপণ অভিযান ও বিভাগীয় বৃক্ষমেলা-২০২৩-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

বনমন্ত্রী বলেন, প্রাকৃতিক সৌন্দর্যে ভরা সবুজ-শ্যামল এ বাংলাদেশ অপরূপ সৌন্দর্যের লীলাভূমি। মানুষের মৌলিক চাহিদা পূরণসহ প্রকৃতি ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষের ভূমিকা অনস্বীকার্য।

তিনি আরও বলেন, গাছ না থাকলে যেমন মানুষ অক্সিজেন থেকে বঞ্চিত হবে, ঠিক তেমনি ভরা আষাঢ় মাসেও অনাবৃষ্টিতে পৃথিবীর উত্তপ্ততায় মানুষ হবে নাজেহাল। আর ফসল উৎপাদন হবে ব্যাহত। তাই বাড়ির আঙিনায় বা আশপাশে পতিত জমিতে ফলজ-বসজ-ঔষধি বৃক্ষরোপণে সবাইকে উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানান মন্ত্রী।

‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’ এ প্রতিপাদ্যে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিলেটের জেলা প্রশাসক মো. মজিবুর রহমান।

এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সিলেটের ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার অতিরিক্ত সচিব জাকারিয়া, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অবস) মো. মাসুদ রানা, আনসার ভিডিবি সিলেট জেলা কমান্ডেন্ট আলী রেজা রাজি, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন। এসময় বনবিভাগ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সামাজিক বনায়নের উপকারভোগীদের মধ্যে লভ্যাংশের চেক ও ভূমি মালিক সংস্থার চেক প্রদান করা হয়। এসময় বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীদের হাতে গাছের চারা তুলে দেওয়া হয়।

এর আগে সকাল ১০টার দিকে সিলেটের জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০২৩ উপলক্ষ্যে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে চৌহাট্টাস্থ আলিয়া মাদ্রাসা মাঠে গিয়ে শেষ হয়। পরে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন প্রধান অতিথিসহ অতিথিরা। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







মেহেরপুরে স্বামীর হাতে স্ত্রী খুন!
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১১:৩৩

ইটনায় ১০ কেজি গাঁজাসহ যুবক আটক
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৬:৪৩:২৪