• ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ ভোর ০৫:১১:২১ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ ভোর ০৫:১১:২১ (10-May-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

শোলাকিয়ায় ঈদের জামাতে মানুষের ঢল

২৯ জুন ২০২৩ দুপুর ০১:৩৮:০৯

শোলাকিয়ায় ঈদের জামাতে মানুষের ঢল

নিজস্ব প্রতিবেদক: প্রচণ্ড বৃষ্টি উপেক্ষা করে কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী শোলাকিয়া মাঠে অনুষ্ঠিত হলো দেশের সবচেয়ে বড় ঈদের জামাত।

২৯ জুন বৃহস্পতিবার সকাল ৯টায় শুরু হয় এই নামাজ। ১৯৬তম ঈদের জামাতে ইমামতি করেন মার্কাস মসজিদের ইমাম মাওলানা হিফজুর রহমান খান।

নামাজ শেষে হাওরের বন্যা রক্ষা, দেশের উন্নয়ন ও সমৃদ্ধি এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে মোনাজাত করা হয়।

জেলা পুলিশ সূত্র জানায়, শোলাকিয়ায় ২০১৬ সালের জঙ্গি হামলা মাথায় রেখে প্রতিবছর বাড়তি নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করে প্রশাসন। এবার ঈদের জামাতকে কেন্দ্র করে সাদা পোশাকে ১৬১ জন পুলিশ সদস্যসহ মোট ১ হাজার ২৯৯ জন পুলিশ, র‍্যাবের আটটি টিম (প্রতি টিমে ছয়জন করে) ও ১০০ বিজিবি সদস্য মোতায়েন ছিল। পুরো মাঠ পর্যবেক্ষণের জন্য বসানো হয়েছিল ছয়টি ওয়াচ টাওয়ার। এ ছাড়া এপিবিএন এবং দুই প্লাটুন বিজিবি ও র‍্যাব মোতায়েন ছিল। পুরো মাঠ নজরদারির জন্য ড্রোন ওড়ে শোলাকিয়ায়। মাঠের বিভিন্ন প্রান্তে বসানো হয়েছিল ১৩টি আর্চওয়ে। বসানো হয়েছিল সিসি ক্যামেরা। ছিল ড্রোনও। এ ছাড়া আনসার সদস্যরাও দায়িত্ব পালন করছেন। ঢাকা থেকে এসেছিল বোম ডিসপোজাল টিম। ছিল ছয়টি অ্যাম্বুলেন্সসহ তিনটি মেডিকেল টিম। দায়িত্ব পালন করছেন ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

জেলা প্রশাসক ও শোলাকিয়া ঈদগাহ পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ আবুল কালাম আজাদ বলেন, শোলাকিয়া ঈদগাহের সঙ্গে আমাদের আবেগ জড়িত। দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ এখানে নামাজ পড়তে আসেন। ঈদুল ফিতরে এই মাঠে আমরা পাঁচ লক্ষাধিক মানুষ নামাজ আদায় করেছি। এবার দেখা যাচ্ছে বৃষ্টির কারণে মানুষের উপস্থিতি কম। ঈদুল আজহায় যেহেতু কোরবানির বিষয় থাকে সেহেতু মানুষ কমই থাকে। আর নিরাপত্তার জন্য যত রকমের ব্যবস্থা নেওয়া দরকার তা আমরা নিয়েছি।

উল্লেখ্য, ১৮২৮ সালে ঈদের জামাতের মধ্য দিয়ে শোলাকিয়া ঈদগাহের গোড়াপত্তন হয়। জনশ্রুতি আছে, শাহ সুফি সৈয়দ আহমদের ইমামতিতে প্রথম ঈদের জামাতে ‘সোয়া লাখ’ মুসল্লি নামাজ আদায় করেন। আবার কারও মতে, এই পরগণায় খাজনা আদায়ের পরিমাণ ছিল সোয়া লাখ টাকা। সে কারণে এর নামকরণ হয় শোয়ালাখিয়া থেকে শোলাকিয়া। ১৯৫০ সালে শহরের হয়বতনগরের দেওয়ান মান্নান দাদ খাঁ (মসনদ-ই-আলা ঈসা খাঁর ষষ্ঠ বংশধর) ৪ দশমিক ৩৫ একর জমি ঈদগাহের জন্য ওয়াক্‌ফ করেন। পরে আরও কিছু জমি এই ঈদগাহের সঙ্গে যুক্ত হয়ে বর্তমানে প্রায় সাত একর জমির ওপর এর অবস্থান।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩