• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ১০:০১:০৫ (09-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ১০:০১:০৫ (09-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

পাহাড় কেটে আবাসন বন্ধে প্রধানমন্ত্রী বরাবর বাপার স্মারকলিপি

২৭ জুন ২০২৩ বিকাল ০৩:২২:৪০

পাহাড় কেটে আবাসন বন্ধে প্রধানমন্ত্রী বরাবর বাপার স্মারকলিপি

মিজানুর রহমান, কুতুব দিয়া (কক্সবাজার) প্রতিনিধি: কক্সবাজার পুলিশ লাইনের পিছনে  ঝিলংজা মৌজা সরকারি পাহাড় দখল করে বুলডোজার দিয়ে পাহাড় কেটে অবৈধভাবে গড়ে উঠছে ‘আবাসন প্রকল্প’।  আবাসন প্রকল্প বাস্তবায়নে প্রশাসনকে বৃদ্ধ আঙ্গুলি দেখিয়ে পাহাড় কাটা অব্যাহত রয়েছে। 

২০১০ সালে থেকে কতিপয় ব্যক্তিরা পাহাড়ে আবাসন প্রকল্প গড়ে তুলতে জেলা প্রশাসন ও ভূমি মন্ত্রণালয় কাছে পাহাড়ি দীর্ঘ মেয়াদি বন্দোবস্ত পাওয়ার জন্য আবেদন করেছিল। কিন্তু জেলা প্রশাসন ও ভূমি মন্ত্রণালয়ের সাহসী পদক্ষেপের কারণে মন্ত্রণালয়ের (ভূঃ/ মঃ /শাঃ৮/৫০/২০০৭/ ৬৩৬/২ স্বারক মূলে তৎকালীন উপসচিব এ একে এম শামশুল আরেফিন স্বাক্ষরে তাদের আবেদনে ৫ একর জমি পাহাড় শ্রেণি হওয়ায় বন্দোবস্ত প্রস্তাবটি নথিভূক্ত করেন।

কক্সবাজার শহরে সমুদ্র সৈকতের একটু পাশে পুলিশ লাইনের পিছনে  অবস্থিত প্রায় ২০ একর আয়তনের বিশাল একটি পাহাড়। প্রায় ২শ ফুট উচুঁ নয়নাভিরাম এ পাহাড়টির মালিক সরকার। কিন্তু গত কয়েক দিন ধরে আবাসন প্রকল্পের নামে এ পাহাড়টির অর্ধেক জমি দখলের পর পাহাড় কেটে স্থাপনা নির্মাণ করা হচ্ছে । পাহাড়ের বিভিন্ন পয়েন্টে ১০/১৫ টির বেশি ছোট টিনের ঘর তৈরি করা হয়েছে। এসব স্থাপনা তৈরিতে নির্বিচারে কাটা হচ্ছে পাহাড়।

অভিযোগ উঠেছে, স্থানীয় প্রশাসনের কয়েকজন কর্মকর্তাকে ‘ম্যানেজ’ করে এই আবাসন প্রকল্প গড়ে তুলেছেন স্থানীয় কয়েকজন প্রভাবশালী ব্যক্তি।

২৬ জুন সোমবার সকালে সরেজমিন পরিদর্শনে দেখা যায়, পাহাড়ের বিশাল অংশ কেটে সমতল করা হচ্ছে । পাহারাদার হিসাবে রাখা হয়েছে একাধিক চিহ্নিত অপরাধী চক্রকে।

এ বিষয়ে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কক্সবাজার জেলা শাখার সভাপতি ও কক্সবাজার জেলা প্রেসক্লাবের সভাপতি ফজলুল কাদের চৌধুরী বলেন, উচ্চ আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে সরকারি পাহাড় কেটে আবাসন প্রকল্প ও ঘরবাড়ি তৈরি করার বিষয়টি সোমবার জেলা প্রশাসককে লিখিত ভাবে জানিয়েছি। অপেক্ষায় আছি জেলা প্রশাসন পাহাড় রক্ষায় কি পদক্ষেপ গ্রহণ করেন।

তিনি আরও বলেন, যেভাবে  নির্বিচারে পাহাড় কাটার পাশাপাশি জীববৈচিত্র্য ধ্বংস হচ্ছে। ঝুঁকির মুখে পড়ছে পাহাড়ের আশপাশের কয়েকশ মানুষ। এতে ভবিষ্যতে তীব্র হবে মিটা পানি সংকট ।

পাহাড় কেটে আবাসন প্রকল্পের কাজ বন্ধ করতে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)।

এসময় উপস্থিত ছিলেন জেলা বাপার সভাপতি সাংবাদিক নেতা ফজলুল কাদের চৌধুরী, সহ-সভাপতি সাংবাদিক এইচ এম এরশাদ, অ্যডভোকেট জাফর আলম দিদার, সাধারণ সম্পাদক কলিম উল্লাহ, যুগ্ম সাধারণ সম্পাদক কবি জসিম উদ্দিন, সাংগঠনিক সম্পাদক এইচ এম নজরুল ইসলাম, দপ্তর সম্পাদক দুলাল ধর, শহর বাপার সাধারণ সম্পাদক ওসেন থেন, বাপা নেতা আসাদুজ্জামান সায়েম, মংথেলা রাখাইন প্রমুখ।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩