• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৯:৩১:৫৪ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৯:৩১:৫৪ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

চাঁপাইনবাবগঞ্জে ৫৩ বিজিবির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

১৯ জুন ২০২৩ সন্ধ্যা ০৬:৫২:২৪

চাঁপাইনবাবগঞ্জে ৫৩ বিজিবির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: বর্ডার গার্ড বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ ব্যাটালিয়নের (৫৩ বিজিবি) ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। ১৯ জুন সোমবার এ উপলক্ষে এক প্রীতিভোজের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেনে উপস্থিত ছিলেন রাজশাহী সেক্টর কমান্ডার কর্ণেল মোঃ ইমরান ইবনে এ রউফ। এছাড়া আরও উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ ব্যাটালিয়নের (৫৩ বিজিবি) অধিনায়ক, রাজশাহী ব্যাটালিয়নের (১ বিজিবি) অধিনায়ক, রহনপুর ব্যাটালিয়নের (৫৯ বিজিবি) উপ-অধিনায়ক, রাজশাহীর সেক্টর সদর দপ্তরের ভারপ্রাপ্ত অতিরিক্ত পরিচালক (অপারেশন), চাঁপাইনবাবগঞ্জ জেলার সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা ও কর্মচারী এবং প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জ ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্নেল মোঃ নাহিদ হোসেন স্বাগত বক্তব্য রাখেন। ব্যাটালিয়নের বিভিন্ন অপারেশনাল ও প্রশাসনিক কর্মকান্ডের সাফল্য তুলে ধরে তিনি বলেন, এ ব্যাটালিয়ন গত ১৯ জুন ২০১৩ তারিখে বান্দরবান জেলার রুমা উপজেলায় দূর্গম পার্বত্য এলাকায় প্রতিষ্ঠা লাভ করে। পার্বত্য চট্টগ্রামে সফলতার সাথে ৫ বছর দায়িত্ব পালনের পর গত ৩০ জুন ২০১৮ তারিখ চাঁপাইনবাবগঞ্জ জেলায় আগমন করে।

লেঃ কর্নেল নাহিদ আরও বলেন, চাঁপাইনবাবগঞ্জের মতো স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ সীমান্ত এলাকায় কঠোর নজরদারী ও নিরলস পরিশ্রমের মাধ্যমে সীমান্ত সুরক্ষার পাশাপাশি এ ব্যাটালিয়নের সদস্যরা চোরাচালান অভিযান পরিচালনা করে ৪১১ জন আসামীসহ সর্বমোট চুরানব্বই কোটি সতের লক্ষ ছিয়ানব্বই হাজার পাঁচশত তেতাল্লিশ টাকা মূল্যের বিভিন্ন অবৈধ চোরাচালানী মালামাল আটক করতে সক্ষম হয়েছে।

এছাড়া প্রধানমন্ত্রীর মাদকের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি বাস্তবায়ন এবং বিজিবি মহাপরিচালকের নির্দেশনার ধারাবাহিকতা অনুসরণ করে এ পর্যন্ত ৩৫২ জন আসামীসহ মোট ছেচল্লিশ কোটি চুয়াল্লিশ লক্ষ তেত্রিশ হাজার আটশত তিয়াত্তর টাকা মূল্যের মাদকদ্রব্য আটক করতে সক্ষম হয়েছে। বর্ণিত মাদকদ্রব্য ছাড়াও ২৪ টি বিদেশী পিস্তল, ১৪ টি ওয়ান স্যুটারগান, ১৩১ রাউন্ড গুলি, ২৭ টি ম্যাগাজিন এবং ৪৩ কেজি ১০০ গ্রাম ভারতীয় গান পাউডার আটক করতে সক্ষম হয়েছে।

এছাড়া প্রতিপক্ষ বিএসএফ এর সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে এ ব্যাটালিয়নের দায়িত্বপূর্ণ সীমান্ত এলাকায় বিগত ২ বছরে ‘সীমান্ত হত্যা’ শুন্যের কোঠায় নামিয়ে আনা সম্ভব হয়েছে। সীমান্ত সুরক্ষা, চোরাচালান দমন, নারী ও শিশু পাচার রোধের পাশাপাশি এ ব্যাটালিয়ন চাঁপাইনবাবগঞ্জ সদর এবং নাটোর জেলার সকল প্রকার নির্বাচনী দায়িত্ব পালনসহ অভ্যন্তরীণ যে কোন দূর্যোগ ও আইন শৃঙ্খলা রক্ষায় বেসামরিক প্রশাসনকে সুনামের সাথে সহায়তা প্রদান করে আসছে।

এছাড়াও চাঁপাইনবাবগঞ্জ ব্যাটালিয়ন (৫৩ বিজিবি) কর্তৃক দেশের ক্রান্তিকালীন বিভিন্ন সময়ে সীমান্তবর্তী গরীব, দুঃস্থ ও শীতার্তদের মাঝে ২৪৫০টি শীতবস্ত্র বিতরণ ও ৩৯৪০ জনকে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ সামগ্রী প্রদান করা হয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে বিজিবি মহাপরিচালক কর্তৃক শুভেচ্ছা স্বরুপ প্রেরিত কেটে অনুষ্ঠানের সূচনা করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ ব্যাটালিয়ন (৫৩ বিজিবি) সীমান্ত এলাকায় চোরাচালান দমন, মাদকের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স নীতি’ বাস্তবায়ন, নারী  শিশু পাচার রোধে সর্বদা সচেষ্ঠ রয়েছে এবং ভবিষ্যতে সাফল্যের এই ধারা অব্যাহত রাখবে বলে জানান ব্যাটালিয়নের অধিনায়ক।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ






আজ নয়াপল্টনে বিএনপির সমাবেশ
১০ মে ২০২৪ সকাল ০৮:১৪:১০