• ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ০৩:০৪:৩২ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ০৩:০৪:৩২ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

রংপুরে ৪ লাখ ৯০ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে

১৫ জুন ২০২৩ বিকাল ০৫:১০:০৫

রংপুরে ৪ লাখ ৯০ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে

রংপুর ব্যুরো: রংপুরের জেলা ও সিটি করপোরেশন এলাকার ৪ লাখ ৮৯ হাজার ৭৯৫ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এরমধ্যে আট উপজেলায় তিন লাখ ৬০ হাজার ২৯৫ জন এবং সিটি করপোরেশনের ৩৩টি ওয়ার্ডে এক লাখ ২৯ হাজার ৫০০ শিশু খাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কার্যক্রমের জন্য সুপারভাইজার, স্বেচ্ছাসেবী, টিকাদান কেন্দ্র নির্ধারণ করাসহ প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

১৫ জুন বৃহস্পতিবার সকালে রংপুর জেলা সিভিল সার্জন ও রংপুর সিটি করপোরেশন আয়োজিত পৃথক দুটি সংবাদ সম্মেলন থেকে এসব তথ্য জানানো হয়।

জেলা সিভিল সার্জন ডা. মো. জাহাঙ্গীর কবির জানান, আগামী ১৮ জুন রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নির্ধারিত টিকা কেন্দ্রসহ হাট-বাজার, বাসস্ট্যান্ড, লঞ্চঘাট ও রেলওয়ে স্টেশনের অস্থায়ী এবং ভ্রাম্যমাণ কেন্দ্রে এই কার্যক্রম পরিচালিত হবে। এদিন ৬-১১ মাস বয়সী শিশুকে নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সের শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

তিনি আরও জানান, রোববার দেশব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এদিন আট উপজেলার ১ হাজার ৮৩১টি কেন্দ্রে ৭৬২ জন সুপারভাইজার ও তিন হাজার ৭৮৫ জন স্বেচ্ছাসেবীর মাধ্যমে তিন লাখ ৬০ হাজার ২৯৫ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এরমধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৫৫ হাজার ৩৮৮ জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী তিন লাখ ৪ হাজার ৯০৭ শিশু এই ক্যাপসুল খাবে। এদের মধ্যে ৯২০ জন প্রতিবন্ধী শিশু রয়েছে।

রংপুর পুরাতন সদর হাসপাতালে সিভিল সার্জনের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ডেপুটি সিভিল সার্জন ডা. মো. রুহুল আমিন ছাড়াও অন্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

রংপুর সিটি করপোরেশনের (রসিক) প্যানেল মেয়র তৌহিদুর রহমান জানান, রোববার মহানগরীর ৩৩টি ওয়ার্ডের ২৯৭টি কেন্দ্রে ৪৪ জন সুপারভাইজার ও ৫৯৪ জন স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবক ক্যাম্পেইন কার্যক্রম সফল করতে দায়িত্ব পালন করবেন। ওইদিন ৬ থেকে ১১ মাস বয়সী ২০ হাজার শিশুকে নীল রংয়ের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী এক লাখ ৯ হাজার ৫০০ শিশুকে লাল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

ভিটামিন ‘এ’ ক্যাপসুলে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই উল্লেখ করে তিনি আরও বলেন, ভরা পেটে শিশুকে ভিটামিন 'এ' প্লাস ক্যাপসুল খাওয়াতে হবে। খালি পেটে খেলে বমির ভাব হতে পারে। এতে বিচলিত না হয়ে অভিভাবকরা শিশুকে কাছের স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যেতে পারেন। এছাড়াও বাদ পড়া শিশুদের জন্য অতিরিক্ত ভ্রাম্যমাণ টিম কাজ করবে। যদি কোনো শিশু গত ৪ মাসের মধ্যে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেয়ে থাকে, তবে সেই শিশুকে আর খাওয়ানোর প্রয়োজন নেই।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রংপুর সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা জয়শ্রী রানী রায়, প্যানেল মেয়র মাহাবুবার রহমান মঞ্জু, কাউন্সিলর মাহমুদুর রহমান টিটু, কাউন্সিলর লিটন পারভেজ, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মো. কামরুজ্জামান ইবনে তাজ, স্যানিটারি ইন্সপেক্টর আব্দুল কাইয়ুম প্রমুখ ।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩