• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৮:৫৬:২৯ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৮:৫৬:২৯ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

পিসিডির উদ্যোগে গোলটেবিল বৈঠক: বিষমুক্ত সবজি উৎপাদনে গুরুত্বারোপ

১৩ জুন ২০২৩ বিকাল ০৩:২১:০৭

পিসিডির উদ্যোগে গোলটেবিল বৈঠক: বিষমুক্ত সবজি উৎপাদনে গুরুত্বারোপ

পাবনা প্রতিনিধি: ইকোলজিক্যাল ফার্মিং পদ্ধতিতে নিরাপদ সবজি উৎপাদন, সংরক্ষণ ও বাজারজাতকরণ বিষয়ে পাবনায় এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ১২ জুন সোমবার বেলা ১১ টায় বেসরকারি উন্নয়ন সংস্থা পিসিডির আয়োজনে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি মিলনায়তনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ ড. মো. জামাল উদ্দিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, পিসিডির নির্বাহী পরিচালক মো. শফিকুল আলম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন, জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা আল মামুন হোসেন মন্ডল।

এছাড়া আরও উপস্থিত ছিলেন, জেলা সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক রাশেদুল কবির, সদর উপজেলা কৃষি কর্মকর্তা সাহানা পারভীন লাবনী, পাবনা প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমান, পাবনা সংবাদপত্র পরিষদের সভাপতি আব্দুল মতীন খান, বিএসআরআইয়ের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা সৈয়দ শামস তাবেজ, সাংবাদিক উৎপল মির্জা, রাজিউর রহমান রুমী, বেসরকারি উন্নয়ন সংস্থা আসিয়াবের পরিচালক আব্দুস সালাম, সাংস্কৃতিক কর্মী ভাস্কর চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, সবাইকে সুস্থ্য থাকতে হলে বিষমুক্ত ও নিরাপদ খাদ্যের কোনো বিকল্প নেই। আর এজন্য নিরাপদ সবজি উৎপাদন বাড়াতে হবে। একইসাথে জমির স্বাস্থ্য ভাল রাখতে জৈব সার ব্যবহার করতে হবে। এ প্রকল্পের মাধ্যমে বিষমুক্ত নিরাপদ সবজি উৎপাদনে লাভবান হচ্ছে কৃষক। এক ফসলের জায়গায় চার ফসল উৎপাদন করতে পারছে। বিষমুক্ত নিরাপদ সবজি উৎপাদন, বাজারজাতকরণ এবং খাদ্য গ্রহণে কৃষক, ব্যবসায়ী, ভোক্তাসহ সবার মাঝে সচেতনতা বাড়াতে হবে।

পিসিডির নির্বাহী পরিচালক শফিকুল আলম বলেন, প্রমোটিং এগ্রিকালচারাল কমার্শিয়ালাইজেশন এন্ড এন্টারপ্রাইসেস (পেস) প্রকল্পের আওতায় পাবনা সদর উপজেলার চর বলরামপুর, পীরপুর ও শ্রীপুর এই তিনটি গ্রামের সাড়ে পাঁচ হাজার কৃষককে প্রযুক্তির ব্যবহার, বিপনন, উদ্যোক্তা ও ভোক্তার সামর্থ বৃদ্ধি এবং উৎপাদিত পণ্যের ব্যান্ড তৈরী ও সক্ষমতা বৃদ্ধিকে সহযোগিতা করছে পিসিডি।

তিনি আরও বলেন, গত মাসে ওয়াশিংটনে নিরাপদ খাদ্য নিয়ে একটি মেলা হয়েছিলো। সেখানে বাংলাদেশ থেকে পিকেএসএফের মাধ্যমে আমরা বিষমুক্ত নিরাপদ সবজি পাঠিয়েছিলাম। সেখানের এটি প্রশংসিত হয়েছে। আমাদের উৎপাদিন নিরাপদ সবজি কিছু ঢাকায় আর কিছু পাবনার গোল্ডেন বাস্কেট মার্কেটে সরবরাহ করে থাকি। আমাদের প্রত্যাশা শুধু পাবনায় নয়, নিরাপদ সবজি উৎপাদন ও বাজারজাতকরণ সারাদেশে ছড়িয়ে পড়ুক। মানুষের মাঝে সচেতনতা বাড়ুক।

অনুষ্ঠানের শুরুতে ভিডিও চিত্রের মাধ্যমে প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য ও সুফলভোগী কৃষকদের বক্তব্য তুলে ধরা হয়। বেসরকারি উন্নয়ন সংস্থা পিকেএসএফর আর্থিক সহযোগিতায় আয়োজিত এ অনুষ্ঠানে বিভিন্ন দফতরের কর্মকর্তা, শিক্ষক, সাংবাদিক, কৃষক এবং এনজিও প্রতিনিধিরা অংশ গ্রহণ করেণ।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ




আজ নয়াপল্টনে বিএনপির সমাবেশ
১০ মে ২০২৪ সকাল ০৮:১৪:১০