• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৪ই চৈত্র ১৪৩০ রাত ১০:০৭:০১ (28-Mar-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৪ই চৈত্র ১৪৩০ রাত ১০:০৭:০১ (28-Mar-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

‘দেশ খাদ্য নিরাপত্তা অর্জন করেছে, এখন প্রয়োজন নিরাপদ খাদ্য’

৮ জুন ২০২৩ সকাল ১১:৪৯:৫৩

‘দেশ খাদ্য নিরাপত্তা অর্জন করেছে, এখন প্রয়োজন নিরাপদ খাদ্য’

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি: আখাউড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মো. হিমেল খান বলেছেন,আমরা খাদ্য নিরাপত্তা পেয়েছি। পেট ভরে খেতে পারি কিন্তু নিরাপদ খাদ্য পাচ্ছি না। বাংলাদেশে নিরাপদ খাদ্যের অভাব রয়েছে।

৭ জুন বুধবার ৫০ শয্যা বিশিষ্ট আখাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৭ দিন ব্যাপী জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

হিমেল খান বলেন, ফসল ফলানোর জন্য যেসকল কেমিক্যাল ব্যবহার করা হয়, তা ক্ষতিকর। মাছকে খাওয়ানো হচ্ছে ফীড,পোল্ট্রি মুরগিকে একই খাবার খাওয়ানো হচ্ছে। খাবারকে আকর্ষণীয় করার জন্য হোটেল, রেস্টুরেন্টে রং মিশানো হচ্ছে। এ সকল জিনিসগুলো আমাদের অ্যাভোয়েড করতে হবে।

তিনি বলেন,তৃণমূল পর্যায় থেকে প্রত্যেকের বাড়িতে আমাদের অর্গানিক খাবার তৈরি করতে হবে। প্রধানমন্ত্রীর নির্দেশনা আমরা যেনো অনাবাদি জমি ফেলে না রাখি। আমরা অন্তত একটু ফসল করি। প্রত্যেকে গ্রামের বাড়িতে দুই-একটা মুরগি পালন করি। তাহলেই অর্গানিক খাবার তৈরি করতে সক্ষম হব।

তিনি আরও বলেন, আমাদের প্রত্যেককে সচেতন হতে হবে। যারা আইন-শৃঙ্খলা কাজে নিয়োজিত আছেন, তারা নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করবেন। ব্যবসায়ীরা বেশি লাভের আশায় ভেজাল জিনিসপত্র তৈরি করতে না পারে, সেদিকে আপনাদের খেয়াল রাখতে হবে।

অনুষ্ঠানে আখাউড়া উপজেলা কৃষি কর্মকর্তা শাহানা বেগম বলেন, বাংলাদেশ খাদ্য নিরাপত্তা অর্জন করেছে। এখন নিরাপদ খাদ্য অর্জন করতে হবে। নিরাপদ খাদ্যের মধ্যে অবশ্যই পুষ্টিগুণ থাকতে হবে। শাকসবজিসহ আমাদের নিত্যদিনের খাবারের মাধ্যমে আমরা যে পুষ্টিগুলি পাই তা হলো ভিটামিন- এ। খনিজ লবণ, আয়রন, জিংক সবাই না পাওয়ার কারণে সরকার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাধ্যমে বিভিন্ন ক্যাপসুল এবং ট্যাবলেট দিয়ে পুষ্টি মিটানোর জন্য কাজ করছে।

তিনি আরও বলেন, নিরাপদ খাদ্যের বিষয়ে আমাদের সচেতন হতে হবে। যেমন ধরেণ করলা বেশিরভাগ সময় অসুস্থ রোগীদের খাওয়ানো হয়। কিন্তু আমরা জানি না যে করলাতে বেশি বিষ দেওয়া হয়। এর কারণ হলো করলাতে কুমড়ার মাছি পোকা নামে একটা পোকা আক্রমণ করে থাকে। একই সাথে বেগুনে মাজরা পোকা নামে একটি পোকা থাকে। সেগুলি দমনের জন্য ফসলে বেশি বিষ দেওয়া হয়। চাষীরা সকালে বিষ প্রয়োগ করে বিকেলে বাজারজাত করছে। এক্ষেত্রে লবণ পানিতে দুই তিন-ঘণ্টা ভিজিয়ে রেখে সবজি কাটলে ভালো হয়।

এ সময় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হিমেল খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সপ্তাহব্যাপী এ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা অংগ্যজাই মারমা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন সফিক আলেয়া, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহানা বেগম, একাডেমি সুপার ভাইজার মো. কফিলউদ্দিন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মো. লুৎফর রহমান,ডা. ইকরাম চৌধুরী, সেনেটারি ইন্সপেক্টর রফিকুল ইসলাম, সাংবাদিক বিশ্বজিৎ পাল বাবু, জুটন বনিক, জালাল হোসেন মামুন, মো. অমিত হাসান আবির, হাসান মাহমুদ পারভেজ, রুবেল আহমেদ আশিষ সাহা প্রমুখ।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ








নোয়াখালীতে এক পুকুরে ধরা পড়ল ১০০ ইলিশ
২৮ মার্চ ২০২৪ সন্ধ্যা ০৭:০৯:২০

নওগাঁয় অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত
২৮ মার্চ ২০২৪ সন্ধ্যা ০৭:০১:৪৫