• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ০৯:৫১:৪৫ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ০৯:৫১:৪৫ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

যান্ত্রিক ত্রুটিতে ব্যাহত হচ্ছে শাহজালাল সার কারখানার উৎপাদন

১৮ মে ২০২৩ বিকাল ০৪:৪৪:৫৬

যান্ত্রিক ত্রুটিতে ব্যাহত হচ্ছে শাহজালাল সার কারখানার উৎপাদন

মাহমুদ খান, সিলেট প্রতিনিধি: যান্ত্রিক ত্রুটিতে বার বার বন্ধ হয়ে যাচ্ছে ফেঞ্চুগঞ্জের শাহজালাল সার কারখানা। ফলে ব্যাহত হচ্ছে উৎপাদন। ৩ বছরের বেশি সময় ধরে ওভার হোলিং বন্ধ থাকায় ফেঞ্চুগঞ্জের শাহজালাল সার কারখানার উৎপাদন ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। ২০১৯ সালে শেষবার ওভার হোলিং হয়, এরপর আর এখন পর্যন্ত ওভার হোলিং হয়নি। এ অবস্থায় শাহজালাল ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড চলতি অর্থবছরে উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণ করতে পারবে না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সার কারখানার প্রকৌশল বিভাগ সূত্রে জানা যায়, একটি নির্দিষ্ট সময় পর্যন্ত চলার পর যন্ত্রের কার্যক্ষমতা কমতে থাকে। তখন যন্ত্রাংশ খুলে পরিষ্কার, মেরামত ও পরিবর্তন করে পুনঃসংযোজন(ওভারহোলিং) করতে হয়। ২০১৯ সালের পর থেকে এ কাজ না হওয়ায় কারখানাটির উৎপাদন দফায় দফায় বন্ধ হচ্ছে। চলতি অর্থ বছরে ১০ মাসে প্রায় ১০ বার বন্ধ হয়েছে কারখানাটি। বছরের শুরুতে এমোনিয়া প্লান্টে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। ২ মাস ১০ দিন বন্ধ থাকার পর বিদেশ থেকে প্রকৌশলী এনে সংস্কার করা হলে পুনরায় উৎপাদনে ফেরে কারখানাটি। কিন্তু দেড় মাসের মাথায় ফের যান্ত্রিক ত্রুটি দেখা দেয় পাওয়ার প্ল্যান্টে। ফলে বন্ধ হয় গেছে উৎপাদন। এ অবস্থায় চলতি অর্থ বছরের লক্ষ্যমাত্রা অর্জিত হবে না বলে জানায়িছেন কারখানা সংশ্লিষ্টরা। বার বার প্লান্ট বন্ধ হওয়ার কারণ হিসেবে তারা দায়ী করছেন বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে কারখানাটির ওভারহোলিং না হওয়াকে।

সার কারখানা কতৃপক্ষ বলছে, ওভারহোলিংয়ের জন্য বিদেশী প্রকৌশলী যারা আসবেন এখনও তাদের সিডিউল ঠিক করা হয়নি। এছাড়া মেড়ামতের জন্য প্রয়োজনীয় পার্টস এখনও কারখানায় এসে পৌছেনি। এ কারনে চাইলেও ওভারহোলিং শুরু করা যাচ্ছে না। এছাড়া ওভারহোলিয়ং এর কাচামাল বিদেশ থেকে এলসি করে আমদানি করতে হয়। এলসির জন্য কাগজ চাহিদাপত্র পাঠানো হলেও এখনও এলসি ওপেন হয়নি। কবে এলসি ওপেন হবে তাও নির্দিষ্টকরে বলতে পারছে না কারখানা কর্তৃপক্ষ।

জানা যায়, আগে কারখানাটি ম্যানুয়াল থাকায় কোন একটি ইউনিটে ত্রুটি দেখা দিলে কেবল সেটিই বন্ধ হতো। কিন্তু এখন অটোমেটিক হওয়ার কারনে একটি ইউনিটে ত্রুটি দেখা দিলে বন্ধ হয়ে যায় পুরো কারখানা।

কারখানায় কর্মরত বেশিরভাগ শ্রমিক মনে করেন, টানা তিন বছর ধরে ওভারহোলিং না করার কারনেই বার বার বন্ধ হচ্ছে কারখানাটি।

এ বিষয়ে উপ-মহাব্যবস্থাপক (প্রশাসন) এটিএম বাকীর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ১৮ মে বৃহস্পতিবার দেশীয় প্রকৌশলীরা কারখানার যান্ত্রিক ত্রুটি সমাধান করেছেন। ১৯ মে থেকে সম্পূর্ণভাবে সার কারখানার উৎপাদন চালু হবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







মেহেরপুরে স্বামীর হাতে স্ত্রী খুন!
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১১:৩৩

ইটনায় ১০ কেজি গাঁজাসহ যুবক আটক
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৬:৪৩:২৪