• ঢাকা
  • |
  • সোমবার ১০ই আষাঢ় ১৪৩১ রাত ০৯:৩৪:২০ (24-Jun-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ১০ই আষাঢ় ১৪৩১ রাত ০৯:৩৪:২০ (24-Jun-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

তালতলীতে ঘূর্ণিঝড় ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় মাঠ মহড়া অনুষ্ঠিত

৯ মে ২০২৩ রাত ০৮:৩৯:১৪

তালতলীতে ঘূর্ণিঝড় ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় মাঠ মহড়া অনুষ্ঠিত

তালতলীতে ঘূর্ণিঝড় ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় মাঠমহড়া

জলিল আহমেদ, তালতলী (বরগুনা) প্রতিনিধি: বরগুনার তালতলীতে ঘূর্ণিঝড় ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় মাঠমহড়া অনুষ্ঠিত হয়েছে। হরিণখোলা সিএনএ দাখিল মাদ্রাসা মাঠে এ মহড়া অনুষ্ঠিত হয়। কারিতাস বরিশাল অঞ্চলের সহযোগিতায় বড়বগী ইউনিয়ন দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির আয়োজনে এফসিসিপি প্রকল্পের আওতায় ঘূর্ণিঝড় ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় জনসম্পৃক্ততা বাড়াতে এ মহড়া অনুষ্ঠিত হয়।

করিতাস বরিশাল অঞ্চল দূর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা মি.সম্রাট সেরায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরবগী ইউপি চেয়ারম্যান আলমগীর মিয়া। এ সময় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, প্রকৃতিকে সম্মান করলে প্রকৃতি আমাদের রক্ষা করবে। তালতলী উপকুলীয় অঞ্চল হওয়ায় এখানকার মানুষের প্রতিনিয়ত প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে বাঁচতে হয়। প্রাকৃতিক দুর্যোগ হয়তো বন্ধ করা যাবে না, কিন্তু প্রত্যেক স্তরে সচেতনতার মাধ্যমে ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হবে। যেমন ১৯৭০ সালের ঘূর্ণিঝড়ে প্রায় ৫ লাখ মানুষ মারা যায় সে হিসেবে ২০০৭ সালের সিডরে লাখ লাখ মানুষ মারা যাওয়ার কথা। কিন্তু জনসাধারণের সচেতনতার ফলে বিশাল ক্ষয়ক্ষতি এড়ানো সম্ভব হয়েছে।

তিনি আরও বলেন, দিনের পর দিন আমরা পরিবেশ দূষণ করে চলছি। এভাবে চলতে থাকলে প্রকৃতি আমাদের ক্ষমা করবে না বরং প্রাকৃতিক দুর্যোগ বাড়তেই থাকবে। এখনই শক্ত পদক্ষেপ না নিলে ভবিষ্যৎ প্রজন্ম আমাদের কাঠগড়ায় দাঁড় করাবে। প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় আমাদের সবুজ পৃথিবী গড়তে হবে আর এ জন্য প্রতিবছর পর্যাপ্ত পরিমাণে গাছ লাগাতে হবে।

কার্বনের ব্যবহার যতদূর সম্ভব কম করা যায় সেদিকে নজর দিতে হবে। ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেয়া অনেক সফল উদ্যোগে ঘূর্ণিঝড়ের মত বড় প্রাকৃতিক দুর্যোগ আমরা সবাই মিলে মোকাবেলা করতে পেরেছি। বাংলাদেশ এখন বিশ্বে দুর্যোগ মোকাবেলায় রোলমডেল হিসেবে গণ্য হচ্ছে। প্রধানমন্ত্রী নিজে উপকুলে সবুজ বেষ্টনী গড়ার নির্দেশ দিয়েছেন। এর পাশাপাশি ব্যক্তিগত পর্যায়েও আমাদের সবুজকে রক্ষা করতে হবে না হলে টেকসই উন্নয়ন সম্ভব হবে না।

পরে মহড়ায় অংশগ্রহণকরী সবার মাঝে স্মারক পুরস্কার তুলে দেয়া হয়। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, কারিতাস মাঠ কর্মী আসিয়া খাতুন, যুবলীগ নেতা খালেদ মাসুদ, ইউপি সদস্য জসিম মোল্লাসহ আরও অনেকে। 
 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ








ফরিদপুরে মাসিক রাজস্ব সম্মেলন অনুষ্ঠিত
২৪ জুন ২০২৪ সন্ধ্যা ০৭:২৭:২১