• ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ ভোর ০৫:২১:০১ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ ভোর ০৫:২১:০১ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

সৈয়দপুর চিলাহাটি রুটে বাস সার্ভিস চালু, শহরে বাসস্ট্যান্ড নিয়ে মিশ্র প্রতিক্রিয়া

৯ মে ২০২৩ বিকাল ০৪:১০:৪৩

সৈয়দপুর চিলাহাটি রুটে বাস সার্ভিস চালু, শহরে বাসস্ট্যান্ড নিয়ে মিশ্র প্রতিক্রিয়া

মোঃ মাইনুল হক, নীলফামারী প্রতিনিধি: সৈয়দপুর থেকে নীলফামারী, ডোমার, ডিমলা হয়ে চিলাহাটি পর্যন্ত গেটলক বাস সার্ভিস চালু করা হয়েছে। ৮ মে সোমবার সকালে আনুষ্ঠানিকভাবে এ বাস সার্ভিসের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ। বিশেষ অতিথি ছিলেন সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোখছেদুল মোমিন, জেলা মোটর মালিক সমিতির সভাপতি শাহনেওয়াজ হোসেন শানু, সাধারণ সম্পাদক মোজাম্মেল হক, সৈয়দপুর পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম বাবু প্রমুখ।

সৈয়দপুর শহরের প্রাণকেন্দ্র শহীদ ডা. জিকরুল হক সড়কের স্মৃতি অম্লান চত্বর (জিআরপি মোড়) থেকে ১২ টি বাস নিয়ে এ সার্ভিসের উদ্বোধন করা হয়। প্রতি ৩০ মিনিট পর পর এ রুটে বাস চলাচল করবে বলে জানিয়েছেন উদ্যোক্তারা। যদিও সৈয়দপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে সরাসরি এবং রংপুর, গাইবান্ধা, ঢাকা, রাজশাহী হতে আন্তঃজেলা ও দূরপাল্লায় বেসরকারী ও বিআরটিসি বাস নীলফামারী, ডোমার ও ডিমলা রুটে অনেক আগে থেকেই চলাচল করছে।  কিন্তু জেলার ডোমার উপজেলায় চালু হওয়া চিলাহাটি স্থলবন্দর পর্যন্ত সরাসরি কোন বাস সার্ভিস ছিলো না। অথচ এ বন্দর দিয়ে ভারতে হলদিবাড়ি হয়ে শিলিগুড়ি ও দার্জিলিং রুটে ট্রেন চলাচল শুরু হয়েছে। তাছাড়া দীর্ঘ দিন থেকে উত্তরবঙ্গ তথা দেশের অন্যতম বাণিজ্যিক শহর সৈয়দপুর থেকে ভারত, নেপাল ও ভুটানে ঝুটকাপড়ে তৈরী পোশাক, জ্যাকেটসহ স্থানীয় বিভিন্ন পন্য এ পথ দিয়েই রপ্তানি করা হয়। তাই এখানকার ব্যবসায়ীদের নিয়মিত যাতায়াত করতে হয় চিলাহাটিতে।

এ কারণে এ রুটে বাস সার্ভিস চালু করার প্রয়োজনীয়তা ছিল। সে চাহিদার প্রেক্ষিতে সৈয়দপুর থেকে চিলাহাটি পর্যন্ত সরাসরি বাস সার্ভিস চালু করা হয়েছে। সৈয়দপুর, নীলফামারী, ডোমার, ডিমলা, চিলাহাটি যাতায়াতকারী সাধারণ মানুষ এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে। পাশাপাশি এই সার্ভিসের জন্য সৈয়দপুরে স্ট্যান্ড নির্বাচন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অনেকেই। কারণ সৈয়দপুর এমনিতেই জনবহুল ও ব্যস্ততম শহর তার উপর রাস্তাগুলো অপ্রশস্ত এবং ভেঙা হওয়ায় চলাচলের অযোগ্য। সামান্য রিকশা, ভ্যান চলতেই যানজটে কাহিল পরিস্থিতি। এ অবস্থায় সৈয়দপুর শহরের ভেতরে স্টপেজ বানিয়ে এমন ভাঙা রাস্তায় বাস, মিনিবাস চালালে যানজট যেমন বাড়বে, তেমনি দূর্ঘটনারও আশঙ্কা থেকে যায়। এছাড়া শহরের গুরুত্বপূর্ণ ও ব্যস্ত জায়গায় বাস দাঁড় করিয়ে যাত্রী উঠা-নামা করলে জনভোগান্তি  চরমে পৌঁছাবে। এ নিয়ে স্থানীয়দের মধ্যে তাই সৃষ্টি হয়েছে মিশ্র প্রতিক্রিয়ার।  

এ অবস্তায় বাসস্ট্যান্ড শহর থেকে দূরে সরিয়ে রাবেয়া মোড়, ওয়াপদা মোড় বা বাইপাস সড়কের যে কোন স্থানে নেয়ার পরামর্শ দিয়েছেন সচেতন মহল। এমনটি করা হলে শহরের অচল শেরেবাংলা সড়কে যানজটের চাপ কমার পাশাপাশি দরকারি বাস সার্ভিসের সুবিধা সহজেই পাবে সৈয়দপুরবাসী।
 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩