• ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৫:২৯:২৭ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৫:২৯:২৭ (11-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

ভুট্টার দাম কমে যাওয়ায় মাথায় হাত চাষিদের

১৬ এপ্রিল ২০২৩ সকাল ০৯:২৭:২৪

ভুট্টার দাম কমে যাওয়ায় মাথায় হাত চাষিদের

মোজাহিদ সরকার, ইটনা (কিশোরগঞ্জ) প্রতিনিধি: কিশোরগঞ্জের হাওর উপজেলা ইটনা-মিঠামইন- অষ্টগ্রামে কয়েক বছর ধরেই ধান চাষের পাশাপাশি বিপুল পরিমাণে ভুট্টা চাষ করছে কৃষকরা। ধান চাষের থেকে খরচে কম, রোগবালাই থেকে বেশি সুরক্ষিত আবার ফলন বেশি হওয়ায় লাভের স্বপ্ন দেখছিলো হাওরের ভুট্টা চাষিরা।

চলতি বছরের হাওরের রেকর্ড পরিমাণ ভুট্টা চাষ হয়েছে সেইসাথে বাম্পার ফলনও হয়েছে কিন্তু মুখে হাসি নাই ভুট্টা চাষিদের। হঠাৎ ভুট্টার দাম প্রতি মণ ১৩০০-১৪০০ টাকা থেকে একদম ৮০০-৯০০ টাকায় নেমে গেছে এতে মাথায় হাত পড়েছে ভুট্টা চাষিদের। চাষিরা মোটা অংকের সুদে ঋণ এবং এনজিও থেকে ঋণ নিয়ে বছরের একটা ফসল উৎপাদন করে ঐটাও যদি ন্যায্য মূল্য না পাওয়া যায় তাহলে কি উপায় হবে এই নিয়ে ঘুম হচ্ছে না হাজার হাজার ভুট্টা চাষিদের।

জানা গেছে, সরকারিভাবে ভুট্টার কোনো মূল্য নির্ধারণ বা ভুট্টা কেনার উদ্যোগ না থাকায় দেশি-বিদেশি কোম্পানিগুলো তাদের ইচ্ছামতো মূল্য নির্ধারণ করে চাষিদের উৎপাদিত ভুট্টা নামমাত্র মূল্যে কিনছেন। ভুট্টা ক্রয়কারী কোম্পানিগুলো কৃষককে জিম্মি করে কম মূল্যে ভুট্টা ক্রয় করছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, কিশোরগঞ্জের ১৩ উপজেলায় এবার ১০ হাজার ১০০ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যা গত বছর ছিল ৮ হাজার হেক্টর।

ইটনা সদরের নয়াহাটি গ্ৰামের ভুট্টা চাষি মোঃ নায়েব আলী এবং সুমন মিয়া বলেন, বর্তমানে সার-বীজ সহ সব কিছুর দাম বেড়েছে। আমরা ধান চাষ করে লাভবান হচ্ছি না এই জন্য ভুট্টা চাষ করতে শুরু করেছি এখন দেখছি ভুট্টা চাষও করা ছেড়ে দিতে হবে কারন যারা ভুট্টা কিনবে তাদের কাছে আমরা জিম্মি হয়ে আছি। তাদের ইচ্ছা মতো দাম নির্ধারণ করতেছে আমাদের পক্ষে কথা বলার কেউ নেই।

এমন অভিযোগ করেছে মিঠামইন-অষ্টগ্ৰাম উপজেলার একাধিক ভুট্টা চাষি। এই দামে ভুট্টা বিক্রি করলে পুঁজি উঠানো সম্ভব না এমন টাই দাবি তাদের।

কিশোরগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুস সাত্তার বলেন, সবার সংগঠন আছে প্রতিবাদ করার জন্য যায়গা আছে কিন্তু কৃষকদের কোনো সংগঠন নাই যার ফলে কৃষকদের পক্ষে কথা বলার কেউ নাই। কৃষকরা এত কষ্ট করে ফসল উৎপাদন করে আর এই ফসলের দাম নির্ধারণ করে ব্যবসায়ী সিন্ডিকেট।
তিনি পরামর্শ দিয়ে বলেন, ভুট্টা বাজারে একটা সিন্ডিকেট কাজ করতেছে, ভুট্টা চাষিদের উচিত ভুট্টা শুকিয়ে সংরক্ষণ করে সম্ভব হলে রেখে দেওয়া পরবর্তীতে যখন চাহিদা বাড়বে তখন বিক্রি করা‌।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ






প্রধানমন্ত্রীকে ডিবিএ’র অভিনন্দন
১১ মে ২০২৪ দুপুর ০১:৫৯:২৩