• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৬শে বৈশাখ ১৪৩১ সকাল ১০:২৭:৫০ (09-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৬শে বৈশাখ ১৪৩১ সকাল ১০:২৭:৫০ (09-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় ইউপি চেয়ারম্যানের পদ শূন্য ঘোষণা

১৩ এপ্রিল ২০২৩ দুপুর ০২:২৬:০৩

দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় ইউপি চেয়ারম্যানের পদ শূন্য ঘোষণা

মাসুম লুমেন, স্টাফ রিপোর্টার (গাইবান্ধা) প্রতিনিধি : গাইবান্ধার পলাশবাড়িতে দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় ৭নং পবনাপুর  ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদ শূন্য ঘোষণা ক‌রে প্রজ্ঞাপন জা‌রি করেছে স্থানীয় সরকার বিভাগ।

১২ এপ্রিল বুধবার সিনিয়র সহকারী সচিব জেসমিন প্রধান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

প্রজ্ঞাপন সূত্রে জানা যায়, পলাশবাড়ি উপজেলার ৭ নং পবনাপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. মাহাবুবুর রহমানের বিরুদ্ধে ২০২১–২২ অর্থ বছরে ইউনিয়ন পরিষদের ১% উত্তোলিত ১ লাখ ৯৭ হাজার টাকা পরিষদ ভবনের মালামাল ও সকল সদস্য/সংরক্ষিত সদস্য এবং চেয়ারম্যানের চেয়ার ক্রয়ে আর্থিক অনিয়ম ও দুর্নীতি করা। জানুয়ারি ও ফেব্রুয়ারী মাসের ট্যাক্স আদায়ের অর্থ সরকারি কোষাগারে জমা না করে নিয়ম বহির্ভুত ভাবে খরচ দেখানো হয়। দুই মাসের ট্যাক্স বহি তদন্তকালিন সময়ে উপস্থাপন করতে ব্যর্থ হওয়া। পরিষদের মূল ট্যাক্স বহি বাদ দিয়ে নিজের পছন্দের ব্যক্তি (দাপ্তরিকভাবে নিয়োগপ্রাপ্ত নন) মো. আল আমিন স্বাক্ষরিত ভুয়া  ট্যাক্স বহি দ্বারা কর আদায়ে আর্থিক অনিয়মের প্রমাণের কথা উল্লেখ করা হয়েছে।

এছাড়া গ্রাম আদালতের কার্যক্রম দাপ্তরিকভাবে নিয়োগপ্রাপ্ত না হওয়া সত্ত্বেও হোসনে আরা বেগম নামে এক নারী গ্রাম আদালতের পেশকার পরিচয়ে নোটিশের মাধ্যমে বিচার প্রার্থীর পক্ষে এবং বিপক্ষে উভয়ের কাছ থেকে ২০০ টাকা করে নেওয়ার অভিযোগ ওঠে এবং তাতে ইউনিয়ন পরিষদের ৯ জন সদস্য অনাস্থা প্রস্থাব দেন। তদন্তে অনিয়মের বিষয়টিও প্রমাণিত হয়েছে।

এর আগে অনাস্থা প্রস্তাবের বিষয়ে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৩৯(৩) ধারা অনুযায়ী পলাশবাড়ি উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তাকে তদন্তকারি কর্মকর্তা হিসেবে নিয়োগ করে জেলা প্রশাসন। তদন্তকারি কর্মকর্তা বিশেষ সভা আহবান করে গোপন ব্যালটের মাধ্যমে অনাস্থা প্রস্তাবের পক্ষে ও বিপক্ষে ভোট গ্রহণ করেন। এতে অনাস্থা প্রস্তাবের পক্ষে ৯টি ভোট পড়ে।

৭ নং পবনাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাহাবুবুর রহমানের বিরুদ্ধে আনীত অভিযোগ সমূহ তদন্তে প্রমাণিত হওয়ায় এবং বিশেষ সভায় অনাস্তা প্রস্তাবটি ৯ জন সদস্যের ভোটে গৃহীত হওয়ায় জনস্বার্থে পরিষদের দায়িত্ব পালন করা সমীচিন নয় মর্মে গাইবান্ধা জেলা প্রশাসকের প্রেরিত অনাস্থা প্রস্তাবটি সরকারের স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৯(১৩) ধারা অনুযায়ী অনুমোদিত হয়। ফলে স্থানীয় সরকার আইন, ২০০৯ এর ৩৯(১৩) ধারার বিধান অনুযায়ী সরকার কর্তৃক জনস্বার্থে অনাস্থা প্রস্তাবটি অনুমোদিত হওয়ায় ৭ নং পবনাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহাবুবুর রহমানের পদটি একই আইনের ৩৫(১) (চ) ধারা অনুযায়ী শূন্য ঘোষণা করা হয়।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ