• ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ ভোর ০৫:১২:৫৪ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ ভোর ০৫:১২:৫৪ (10-May-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

খাগড়াছড়ি পাহাড়ে নবরূপে দেখাচ্ছে বিজু ফুল

৩ এপ্রিল ২০২৩ সকাল ১১:৫৩:১৯

খাগড়াছড়ি পাহাড়ে নবরূপে দেখাচ্ছে বিজু ফুল

বিপ্লব তালুকদার (খাগড়াছড়ি) প্রতিনিধি: পাহাড়ের প্রকৃতি দেখাতে শুরু করেছে তার অপরূপ সজ্জা। নদী হয়েছে স্বচ্ছ জলরাশি। পাহাড় হয়েছে সবুজের চেয়ে আরও সবুজ। অরণ্য বাড়িয়েছে তার পরিধি। চোখ মেললেই চারদিকে প্রকৃতির জয়জয়কার।পাহাড়ে পাহাড়ে প্রকৃতির জন্য আর্শীবাদ হয়ে দাঁড়িয়েছে বিজু ফুল।

প্রকৃতির অপরূপ সৌন্দর্যের জন্য রূপের রাণী খাগড়াছড়ি জেলা। দেশ ও দেশের বাইরে আলাদা সুখ্যাতি রয়েছে। তাই মানুষ কোলাহল ছেড়ে প্রকৃতির ছোঁয়া পেতে এ জেলায় ছুটে আসে প্রতিবছর। এখানে রয়েছে বিশাল আকৃতির পাহাড় আর চেংঙ্গী নদীর স্বচ্ছ জল। যা মিলেমিশে প্রকৃতির সৌন্দর্যকে আপন মহিমায় এক অনন্য স্থান দান করেছে।

বেশ কয়েক বছর ধরে মানুষ পাহাড় কেটে ঘর-বাড়ি নির্মাণ এবং নদী কিংবা ছড়াতে বর্জ্য অপসারণের কারণে অপরূপ খাগড়াছড়ি তার আপন সৌন্দর্য হারাতে বসেছিল। তাই তো প্রচলিত কথায় আছে ‘কাল কারো জন্য আর্শীবাদ আবার কারোর জন্য অভিশাপ’। তাইতো মানবজাতির ও প্রকৃতির জন্য আর্শীবাদ হয়ে আবির্ভাব হয়েছে বিজু ফুল।

পাহাড়ি জেলা খাগড়াছড়ি বেশকিছু পাহাড় এখন বিঝু ফুলের সমারোহ। প্রকৃতিতে মেলে ধরছে তার আপন সৌন্দর্য। চোখ পড়লে ফেরাতে চাই না মন। তবে এই বিঝু ফুলটির দু’টি জাত লক্ষ্য করা গেছে। জাত দু’টির মধ্যে একটি হলো লিলি অপরটি হলো ভুঁইচাপা। তবে স্থানীয়রা জাত দু’টিকে বিজু ফুল হিসেবে আখ্যায়িত করে। কেননা পাহাড়ে চৈত্র-বৈশাখের মাঝামাঝি সময়ে ফুলগুলো ফোটে। ফুলগুলো ফুটলে পাহাড়িরা ধারণা করে তাদের বৈসাবি উৎসবের সময় হয়েছে। তাই তারা এটাকে সৌভাগ্য ফুল হিসেবে বিবেচেনা করে।

সরেজমিনে দেখা যায়, খাগড়াছড়ি জেলা শহরের বেশকিছু পাহাড়ি এলাকা ও  গ্রামে গেলে এসব ফুলের দেখা মেলে। লিলি ফুলটি পাহাড়ি মাটির সঙ্গে মিশে ফুটে উঠে। ভুঁইচাপা ফুলটি মাটির থেকে প্রায় এক ফুট লম্বা হয়ে ফোটে। এছাড়াও  আঙুর ফুল এবং এক শ্রেণির পাহাড়ি রক্তাজবা ফুলের দেখা মেলে। এসব ফুলগুলো পাহাড়কে নতুন রূপ দিয়েছে। যে কেউ দেখলে চোখ আটকে যাওয়ার মতো। তবে স্থানীয়দের মধ্যে কথিত আছে, কেউ যদি আঘাতপ্রাপ্ত হয় তাহলে আঙ্গুর ফুলের পাতা আগুনে গরম করে আক্রান্ত স্থানে লাগালে ব্যাথা উপশম হয়। তবে এর কোনো বৈজ্ঞানিক ভিত্তি পাওয়া যায়নি।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, তারা এই ফুলটির চাষ করে না। চৈত্র-বৈশাখ মাসের মাঝামাঝি সময়ে ফুলগুলো ফুটে। পাহাড়সহ তাদের বাড়ির আঙ্গিানাকে আলাদা সৌন্দর্য দান করে। বিজুর মৌসুমে ফুলগুলো ফুটে বলে পাহাড়িদের কাছে বিজু হিসেবে বেশ পরিচিতি। তবে তাদের কাছেও ফুলটির জাত সম্পর্কে কোনো ধারণা নেই। পাহাড়ে আবারও বিভিন্ন জাতের ফুল ফুঁটতে শুরু করেছে। এর মধ্যে হারিয়ে যাওয়া ফুলের মধ্যে অন্যতম বিজু ফুল।

এলাকার বাসিন্দা জনি ত্রিপুরা বলেন, ফুল হলো সৌন্দর্যের প্রতীক, ভাগ্য ও লক্ষীর প্রতীক। বেকার বসে আছি, কোনো কাজ নেই। তবে এরমধ্যে পাহাড়ে নতুন নতুন ফুল ফুটতে শুরু করেছে দেখে নিজের কাছেও খুব ভাল লাগছে।

পাহাড়ের একজন ফুলপ্রেমী  বলেন, সময়ের তালে পাহাড় তার আপন সৌন্দর্য হারাতে বসেছে। এরই মধ্যেই প্রকৃতির জন্য আর্শিবাদ হিসেবে পাহাড় আবারও তার আপন রূপ ফিরে পেতে শুরু করেছে। ফুলে ফুলে ছেয়ে গেছে পুরো পাহাড়। ছোটকাল থেকে আমাদের মা-বাবাদের কাছ থেকে শুনে আসছি এগুলো বিজু ফুল। তবে তার কোনো বৈজ্ঞানিক নাম জানা নেই। এই ফুলগুলোকে পাহাড়িরা সৌভাগ্যর প্রতীক হিসেবে পরিগণিত করে।  

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩