• ঢাকা
  • |
  • শনিবার ৭ই বৈশাখ ১৪৩১ সন্ধ্যা ০৬:৫১:০০ (20-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ৭ই বৈশাখ ১৪৩১ সন্ধ্যা ০৬:৫১:০০ (20-Apr-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

নওগাঁয় বৈকালীন চিকিৎসাসেবা শুরু

৩১ মার্চ ২০২৩ দুপুর ১২:৪৮:৫৫

নওগাঁয় বৈকালীন চিকিৎসাসেবা শুরু

নওগাঁ প্রতিনিধি: নওগাঁয় সরকারি হাসপাতালগুলোতে শুরু হয়েছে বৈকালীন চিকিৎসাসেবা। প্রতিদিন বিকেল ৩টা থেকে চলবে ৬টা পর্যন্ত। এ সময়ের মধ্যে অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সিনিয়র কনসালটেন্টরা রোগী দেখবেন। তবে সরকারি নির্ধারিত ফি দিয়ে স্বল্প খরচে রোগীরা সেবা নিতে পারবেন।

৩০ মার্চ বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় নওগাঁ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তৃতীয় তলায় এ সেবার উদ্বোধন করেন রাজশাহী বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. হাবিবুল আহসান তালুকদার।

এ সময় হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. জাহিদ নজরুল চৌধুরী, আবাসিক চিকিৎসক ডা. মৌমিতা জলিল জুলি, নওগাঁ ডেপিুটি সিভিল সার্জন ডা. মুনির আলী আকন্দসহ অন্যান্য চিকিৎসক ও সেবিকারা উপস্থিত ছিলেন।

এর আগে কেন্দ্রীয় ভাবে সেন্ট্রাল থেকে ভিডিও কনফারেন্সের উদ্বোধন হয়। হাসপাতালের দ্বিতীয় ও তৃতীয় তলায় এ সেবার কার্যক্রম চলবে।

জানা গেছে, চেম্বারে ডিউটিতে একজন অধ্যাপকের ফি ৫০০ টাকা, সহযোগী অধ্যাপকের ফি ৪০০ টাকা, সহকারি অধ্যাপকের ফি ৩০০ টাকা এবং এমবিবিএস/বিডিএস ও সমমানের চিকিৎসকদের ফি ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

চিকিৎসকদের ব্যক্তিগত চেম্বার বা বাহিরের ক্লিনিক ও ডায়াগনষ্টিক সেন্টারে চিকিৎসা খরচ অনেক বেশি। সেক্ষেত্রে স্বল্প খরচে বৈকালীন চিকিৎসাসেবা দিতে ব্যাপক প্রচার-প্রচারণার প্রয়োজন। সরকারি হাসপাতালে এ সেবা চালু হওয়ায় চিকিৎসার খরচ প্রায় অর্ধেকে নেমে আসবে বলে মনে করছেন সচেতন মহল।

রাজশাহী বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. হাবিবুল আহসান তালুকদার বলেন, জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে রাজশাহী বিভাগের মধ্যে একটি জেলা হাসপাতাল ও চারটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বৈকালীন স্বাস্থ্যসেবা প্রদান শুরু হয়েছে। এরমধ্যে নওগাঁ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল, নওগাঁর সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, রাজশাহীর পবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং নাটোরের গুরুদাসপুর ও বড়াইগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্যসেবার পাশাপাশি পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এমনকি ভবিষ্যতে অপারেশন ব্যবস্থাও চালু করা হবে। সপ্তাহে ৬দিন এ সেবা চালু থাকবে।

তিনি বলেন, বৈকালীন সেবায় প্রাথমিক অবস্থায় কিছু সমস্যার সম্মুখীন হতে পারে। তবে পর্যায়ক্রমে তা স্থানীয় কর্তৃপক্ষ সমাধান করবেন। সরকারের নির্দেশনা বাস্তবায়নের জন্য এই প্রতিষ্ঠানে চিকিৎসাসেবা এবং পরীক্ষা-নিরীক্ষা করা হবে। বাহিরে চিকিৎসাসেবা ও পরীক্ষা-নিরীক্ষা নিরুৎসাহী করা হবে। মানুষ বাড়ির পাশে মানসম্মত সেবা পাবে এমন আশাবাদ ব্যক্ত করছি।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ




রাজশাহীতে চিনির বিকল্পে স্টেভিয়ার চাষ
২০ এপ্রিল ২০২৪ বিকাল ০৩:৫৪:৫৬



তীব্র তাপদাহে ৭ দিন বন্ধ স্কুল-কলেজ
২০ এপ্রিল ২০২৪ বিকাল ০৩:০৮:১৭