• ঢাকা
  • |
  • শুক্রবার ১৫ই চৈত্র ১৪৩০ সন্ধ্যা ০৬:৪২:০৫ (29-Mar-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ১৫ই চৈত্র ১৪৩০ সন্ধ্যা ০৬:৪২:০৫ (29-Mar-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

৪১ বছর পর অপারেশন চালু, স্বস্তিতে ৮ লাখ মানুষ

২২ মার্চ ২০২৩ সকাল ১১:৪৫:৫৯

৪১ বছর পর অপারেশন চালু, স্বস্তিতে ৮ লাখ মানুষ

মাসুম লুমেন, গাইবান্ধা প্রতিনিধি: হাসপাতালের অপারেশন থিয়েটারে (ওটি) এক প্রসূতির সিজার করা হয়েছে। আর এই সিজার অপারেশনে ছেলে শিশুর জন্মদানের মধ্য দিয়ে অবসান হলো ৪১ বছর অপেক্ষার। হাসপাতালটি প্রতিষ্ঠার ৪১ বছর পর অবশেষে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু হলো অপারেশন থিয়েটার (ওটি)। অপারেশনে ভূমিষ্ট নবজাতক এবং মা উভয়ই সুস্থ আছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ১৯৮২ সালে ৫০ শয্যা বিশিষ্ট সুন্দরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভবনটির উদ্বোধন করা হয়। উদ্বোধনের পর উপজেলার প্রায় ৮ লাখ মানুষ সাধারণ চিকিৎসা পেলেও অপারেশন কিংবা জটিল কোন সমস্যায় ছুটে যেতে হতো গাইবান্ধা জেলা হাসপাতাল অথবা রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে। অবশেষে হাসপাতালটিতে অপারেশন থিয়েটার চালু হওয়ায় স্বস্তি ফিরে পেয়েছে সুন্দরগঞ্জ উপজেলাবাসী।

স্থানীয়রা এ প্রতিবেদককে জানান, বিভিন্ন জটিলতায় দীর্ঘ সময় পেরিয়ে গেলেও হাসপাতালে এতদিন কোনও অপারেশন হয়নি। কোনও প্রসূতির জটিলতা সৃষ্টি হলে বা সিজারের প্রয়োজন হলে আগে বিভাগীয় শহর রংপুর ও জেলা শহর গাইবান্ধায় যাওয়া ছাড়া বিকল্প উপায় ছিল না। সেক্ষেত্রে ঝুঁকি এবং ব্যয় দুটোই বেশি ছিল। বর্তমানে হাতের নাগালেই সেবা পাওয়া যাবে। এতে হাসপাতালের চিকিৎসা ব্যবস্থা আরও বেগবান হবে। হাতের নাগালেই এখন জরুরি সেবা পাবে মানুষ। নদীবেষ্টিত চরাঞ্চলের অসহায় মানুষের জন্য এটা সত্যিই এক পরম পাওয়া। এই উপজেলার অধিকাংশ মানুষ কৃষি নির্ভর। তাছাড়া প্রতি বছর নদী ভাঙ্গনে ভিটেমাটি হারিয়ে নি:স্ব হয় বহু পরিবার। তাই এসব মানুষের সব ধরনের  স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সার্বিক সহযোগিতা কামনা করেন তারা।

সদ্য জন্ম নেয়া শিশুর বাবা সুজন মিয়া বলেন, 'হাসপাতালে এটাই প্রথম সিজার হলো। এ জন্য প্রথমে কিছুটা ভয়ে ছিলাম। কিন্তু সুষ্ঠুভাবে সিজার শেষ হওয়ার পর খুবই আনন্দিত হয়েছি।  আমাদের মতো গরিব মানুষের জন্য এটা অনেক বড় প্রাপ্তি'।

সুন্দরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ আব্দুল ফাত্তাহ বলেন, ১৯৮২ সালে হাসপাতালটি প্রতিষ্ঠা হলেও উন্নত কোনও চিকিৎসা বা সার্জারি সেবা দেওয়া সম্ভব হয়নি। আল্লাহর অশেষ রহমতে হাসপাতাল প্রতিষ্ঠার ৪১ বছর পর প্রথম সিজারে আমরা সফল হয়েছি। এ জন্য তিনি প্রধানমন্ত্রীসহ স্বাস্থ্য মন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। অপারেশন  শেষে প্রসূতিসহ নবজাতককে হাসপাতালের কেবিনে রাখা হয়েছে। নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে এখানেই প্রসূতি এবং নবজাতককে সেবা দেয়া হচ্ছে'। অপারেশন চালু হওয়ায় দরিদ্র পীড়িত এই অঞ্চলের লাখ লাখ মানুষ এখন অনেকটাই স্বস্তিতে আছে।

এ ব্যাপারে সুন্দরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আল মারুফ বলেন, সত্যিই এটা অনেক ভালো একটি খবর। আট লাখ মানুষের জন্য এতদিন আশপাশে উন্নত কোনও চিকিৎসা কেন্দ্র ছিল না। হাসপাতালটিতে অপারেশন থিয়েটারে চালু হওয়ায় অনেক মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত হবে। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


মিয়ানমারের শব্দে কাঁপছে সেন্ট মার্টিন
২৯ মার্চ ২০২৪ বিকাল ০৫:৫৮:৩২


আমতলীতে ২ মেম্বারসহ ৪ জুয়ারী আটক
২৯ মার্চ ২০২৪ বিকাল ০৪:৫৮:৪৭