• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ৫ই বৈশাখ ১৪৩১ রাত ১১:০৭:৪৯ (18-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ৫ই বৈশাখ ১৪৩১ রাত ১১:০৭:৪৯ (18-Apr-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

পুরোটা দেখে বুঝেছি কিছুটা গাফলতির কারণেই ধসে পড়েছে: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

১২ মার্চ ২০২৩ সকাল ১০:১১:৫৩

পুরোটা দেখে বুঝেছি কিছুটা গাফলতির কারণেই ধসে পড়েছে: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

জহিরুল ইসলাম খান লিটন,স্টাফ রিপোর্টার (সাভার): বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান বলেছেন, বাংলাদেশ পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের নির্মাণাধীন ভবনের ছাদ ধসের ঘটনায় জড়িতদের কতটুকু গাফিলতি রয়েছে তা তদন্ত করে দেখা হচ্ছে। এটা মূলত ঠিকাদারের ব্যপার, এখানে আমাদের কিছু নেই। তবুও সবকিছু খতিয়ে দেখা হবে।

১১ মার্চ শনিবার দুপুরে সাভারের আশুলিয়ার গনকবাড়ির পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের ধসে যাওয়া ১২ তলা ভবন পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

এ সময় মন্ত্রী বলেন, আমাদের এমন ৩টি কমপ্লেক্স রয়েছে চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহে। এটি গুরুতর নয়। সাধারণ উচ্চতা যখন বেশি হয় তখন দুটো উচ্চতায় ট্রপিং করে। দুর্ভাগ্যজনকভাবে তারা খেয়াল করেনি একটার ওপর আরেকটি ঠিকভাবে আছে কি না? না থাকলে স্লিপ করতে পারে। আসলে ঘটনা এটিই হয়েছে। ছাদও ঢালাই হয়নি কাছাকাছি কিছু বিম ঢালাই হচ্ছিল তখনই এ ঘটনা ঘটে। পুরোটা দেখে বুঝেছি কিছুটা তো গাফলতি আছে।

তিনি বলেন, এখন আমরা যে সিদ্ধান্ত বেঁধে দিয়েছি, সেটা হলো কন্ট্রাক্টর ধসে যাওয়া অংশ সব পরিষ্কার করে নতুন করে কাজ করবে। আর পরবর্তী কাজ প্রপারলি কর নিশ্চিত রাখতে বলা হয়েছে। যাতে এ ধরনের অঘটন আর না হয়।

ভবন ধসের ঘটনায় কোনো তদন্ত কমিটি হয়েছে কি না জানতে চাইলেন মন্ত্রী বলেন, এখানে একটি তদন্ত কমিটি করা হয়েছে। আমরা আজ এর জন্যই এখানে এসেছি। সবকিছু দেখলাম। আর আমার লোকজন হাসপাতালে গিয়ে আহতদের দেখছেন।

ভবনটির কার্যক্রম সম্পর্কে তিনি বলেন, এটি খুবই গুরুত্বপূর্ণ একটি ভবন। এখানে ক্যানসার হাসপাতালসহ গবেষণা ও প্রশিক্ষণের কাজ করা হবে। আগে আমরা ক্যানসার হলে শুধু পরিষ্কার করে দিতাম, কিন্তু এখানে সেই রোগের নির্ণয় ও চিকিৎসা করা হবে। সবচেয়ে বড় ব্যপার যে টাকা খরচ করে আমরা বিদেশে গিয়ে চিকিৎসা করাই সেটা অনেক অংশে কমিয়ে আনতে পারবো এই হাসপাতালের মাধ্যমে। সিমিলার জিনিস আমরা আরও ৮টি জায়গায় করার জন্য চেষ্টা করছি।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের সিনিয়র সচিব জিয়াউল ইসলাম, পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের মহাপরিচালক দেবাশীষ পাল, পরমাণু শক্তি কমিশনের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা মুঞ্জুরুল হাসানসহ অন্যান্য কর্মকর্তারা।

পরমাণু শক্তি কমিশন সূত্রে জানা গেছে, এটি পেট সিটি ও সাইক্লোট্রন স্থাপন প্রকল্প। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে পরমানু শক্তি কমিশন এ প্রকল্প বাস্তবায়ন করছে। পরমাণু প্রযুক্তির মাধম্যে ক্যানসার নির্ণয় ও নিরাময়ের চিকিৎসা কেন্দ্রের ভবন এটি।

প্রসঙ্গত, ১০ মার্চ শুক্রবার বিকেলে ভবনটির ১২ তলা নির্মানাধীন ছাদ ধসে যায়। এতে একজন গুরুতরসহ প্রায় ৭ শ্রমিক আহত হয়। শুক্রবার রাত ৮টায় ঘটনাস্থল পরিদর্শন করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-৪) একটি দল।

 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ









সব রেকর্ড ভাঙল স্বর্ণের দাম
১৮ এপ্রিল ২০২৪ রাত ০৮:১৩:২৩