• ঢাকা
  • |
  • শনিবার ১৪ই বৈশাখ ১৪৩১ সকাল ০৮:১৮:০৫ (27-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ১৪ই বৈশাখ ১৪৩১ সকাল ০৮:১৮:০৫ (27-Apr-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

বরিশালে ১২ কিলোমিটার মহাসড়ক সম্প্রসারণ কাজের উদ্বোধন

৮ মার্চ ২০২৩ দুপুর ১২:৫৪:১৯

বরিশালে ১২ কিলোমিটার মহাসড়ক সম্প্রসারণ কাজের উদ্বোধন

বরিশাল ব্যুরো : পদ্মা সেতু উদ্বোধনের পর বরিশালের মহাসড়কে যানবাহনের চাপ বেড়েছে ৩ থেকে ৪ গুণ। কিন্তু বরিশাল নগরীর অভ্যন্তরের ১২ কিলোমিটার মহাসড়ক সম্প্রসারণ না করায় যানজট লেগেই থাকে। ভোগান্তির শিকার হন যাত্রীরা। ভারী থেকে হালকা যান, থ্রি হুইলার এবং অযান্ত্রিক সকল যান একই মহাসড়কে চলাচল করায় বিপজ্জনক হয়ে উঠেছে ১২ কিলোমিটার মহাসড়ক। এ অবস্থায় বিপজ্জনক এই ১২ কিলোমিটার মহাসড়কের সম্প্রসারণ কাজ শুরু করেছে সড়ক ও জনপথ বিভাগ। এতে খুশী সুবিধাভোগীরা। এতে শহরের যান চলাচলে শৃঙ্খলা ফিরবে বলে আশা ট্রাফিক বিভাগের।

ভাঙ্গা থেকে বরিশাল হয়ে কুয়াকাটা পর্যন্ত ২ শ’ কিলোমিটার সিঙ্গেল মহাসড়কটি ২৪ ফুট প্রশস্ত। পদ্মা সেতু উদ্বোধনের পর এই মহাসড়কে যানবাহনের অধিক চাপের কারণে শ্লথ হয়ে গেছে গতি। বিশেষ করে বরিশাল নগরীর উত্তরাংশের প্রবেশদ্বার গড়িয়ারপাড় থেকে দক্ষিণের সীমান্তবর্তী দপদপিয়া সেতু পর্যন্ত ১২ কিলোমিটার মহাসড়কে প্রতিদিন অসহনীয় যানজট লেগে থাকে। সিটি মেয়র ও সড়ক বিভাগের চেস্টায় এই মহাসড়কের ১২ কিলোমিটার সম্প্রসারণে ৫২ কোটি টাকা বরাদ্দ দেয় সড়ক মন্ত্রণালয়।

মঙ্গলবার নগরীর অভ্যন্তরের ওই ১২ কিলোমিটার মহাসড়ক সম্প্রসারণ কাজের উদ্বোধন করেন সিটি মেয়র সাদিক আবদুল্লাহ। এতে খুশী স্থানীয় জনসাধারণ, পরিবহন মালিক-শ্রমিক এবং ট্রাফিক বিভাগের কর্মকর্তারা।

বরিশাল-পটুয়াখালী বাস-মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন জানান, পদ্মা সেতু চালুর পর ঢাকা-বরিশাল-কুয়াকাটা মহাসড়কে যানবাহনের চাপ বেড়েছে। একই মহাসড়কে যান্ত্রিক ও অযান্ত্রিক যানবাহন চলাচল করায় বিপজ্জনক হয়ে উঠেছে। এ অবস্থায় শহরের অভ্যন্তরের মহাসড়ক সম্প্রসারণ হলে যানবাহন চলাচলে শৃঙ্খলা ফিরবে। স্বস্তি পাবে জনগণ।

বরিশাল সড়ক ও জনপথ সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মিন্টু রঞ্জন দেবনাথ বলেন, যানবাহনের অতিরিক্ত চাপ সামলাতে মহাসড়ক সম্প্রসারণ করা হচ্ছে। ১২ কিলোমিটার মহাসড়কের দুই পাশে অধিগ্রহণকৃত পুরো জমিতে সড়ক সম্প্রসারণের কাজ শুরু হয়েছে। কোথাও ৪৮ ফিট আবার কোথাও ৬০ ফুট সম্প্রসারণ করা হচ্ছে। সড়ক সম্প্রসারণ হয়ে গেলে এর সুফল পাবে জনগণ।

মহাসড়ক সম্প্রসারণ হলে যানজট নিরসনের পাশাপাশি ট্রাফিক ব্যবস্থাপনায়ও শৃঙ্খলা ফিরবে বলে প্রত্যাশা বিএমপি’র ট্রাফিক বিভাগের পরিদর্শক বিদ্যুৎ চন্দ্র দে। ভাঙ্গা থেকে বরিশাল হয়ে কুয়াকাটা পর্যন্ত মহাসড়ক ফোর লেনে উন্নীত করার আগ পর্যন্ত নগরীর অভ্যন্তরের ১২ কিলোমিটার মহাসড়ক অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেন সিটি মেয়র সাদিক আবদুল্লাহ। জনস্বার্থে এই মহাসড়ক সম্প্রসারণে অর্থ বরাদ্দ দেয়ায় সড়ক মন্ত্রীকে ধন্যবাদ জানান মেয়র।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


নদীতে ডুবে বাক প্রতিবন্ধী যুবকের মৃত্যু
২৭ এপ্রিল ২০২৪ সকাল ০৭:৫৮:৩৬


চট্টগ্রামে চোরাই বিটুমিনসহ গ্রেফতার ২
২৬ এপ্রিল ২০২৪ রাত ০৮:৪৩:৪৮




মোরেলগঞ্জে প্রতিপক্ষের হামলায় কৃষক নিহত
২৬ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:৩৩:২৭

কুড়িগ্রামে ৮ টাকার শাড়ি-লুঙ্গির হাট
২৬ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:২৩:২৫