• ঢাকা
  • |
  • মঙ্গলবার ১৬ই বৈশাখ ১৪৩১ রাত ১২:৩৯:১৩ (30-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ১৬ই বৈশাখ ১৪৩১ রাত ১২:৩৯:১৩ (30-Apr-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

রাজনগর বিজিবি জোনের পক্ষ থেকে বিধবা নারীকে ঘর উপহার

১৬ এপ্রিল ২০২৪ দুপুর ০২:০৩:২২

রাজনগর বিজিবি জোনের পক্ষ থেকে বিধবা নারীকে ঘর উপহার

লংগদু (রাঙ্গামাটি) প্রতিনিধি: বাংলা নববর্ষের আনন্দ ভাগাভাগির অংশ হিসেবে ৩৭ বিজিবি রাজনগর জোনের জোন কমান্ডার লে. কর্নেল শাহ মো. শাকিল আলম, এসপিপি’র পক্ষ থেকে অসহায় বিধবা বৃদ্ধাকে বসতঘর হস্তান্তর করা হয়েছে।

জানা যায়, রাঙ্গামাটি জেলার লংগদু উপজেলার বগাচত্তর ইউনিয়নের বাসিন্দা বিধবা মোছা. সমত্ব বানু সন্তানকে নিয়ে স্বামীর রেখে যাওয়া এক একর জমিতে বাড়ি বানিয়ে বসবাস করছিলেন। কিন্তু কয়েক বছর আগে অগ্নিকাণ্ডে তার বসতবাড়িসহ জমির কাগজপত্র পুড়ে যায়। নতুন করে ঘর তোলার সামর্থ্য না থাকায় তারা বসত বাড়ির স্থান ছেড়ে প্রতিবেশীর বাড়িতে বসবাস করে মা-ছেলে অন্যের জমি বর্গা নিয়ে চাষাবাদ করে মানবেতর জীবন যাপন করছিল।

এমন দুর্দিনে স্থানীয় ইকবাল হোসেনের (রাজু মাস্টার) কাছ থেকে বিভিন্ন সময় তারা আর্থিক সহায়তা গ্রহণ করে। দীর্ঘদিন যাবত টাকা-পয়সা নেওয়ার ফলে এক পর্যায়ে মো. ইকবাল হোসেন পাওনা টাকার বিপরীতে মোছা. সমত্ব বানুর ভোগদখলকৃত পরিত্যাক্ত বসতবাড়ির এক একর জমি ছেড়ে দিতে বলে। সমত্ব বানু ওই জমির দাবি না ছাড়ায় ইকবাল হোসেন ক্ষিপ্ত হয়ে সমত্ব বানুর বিরুদ্ধে মামলা করে।

এমতাবস্থায় সমত্ব বানুর ছেলে তার মাকে না জানিয়ে জমিটির দখল সত্ত্ব ইকবাল হোসেনের কাছে বিক্রি করে দেয়। ওই বসতবাড়িটি রাজনগর জোনের পরিত্যাক্ত ১০নং পোস্টের কাছে হওয়ায় বিষয়টি রাজনগর বিজিবি জোনের নজরে আসে। এ ব্যাপারে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে ইকবাল হোসেনের সাথে বিষয়টি নিয়ে রাজনগর বিজিবি জোনের পক্ষ থেকে মিমাংসার জন্য আলোচনা করা হয়। এক পর্যায়ে ইকবাল হোসেন ওই জমির এক তৃতীয়াংশ সমত্ব বানুকে বসবাসের জন্য দিতে রাজি হয়।

পরবর্তীতে জোন অধিনায়কের কাছে থাকার জন্য একটি ঘরের আবদার করেন সমত্ব বানু। রাজনগর জোন কর্তৃক ইতোপূর্বে তাকে বিভিন্ন সময় আর্থিক সহায়তা প্রদান করেছে। তার আবদারের পরিপেক্ষিতে পার্বত্য এলাকায় শান্তি, সম্প্রীতি ও উন্নয়নের ধারাবাহিকতায় রাজনগর জোন ওই বিধবা মহিলার শেষ বয়সে মাথা গোঁজার ঠাঁই হিসেবে রাজনগর বিজিবি জোনের অর্থায়নে নতুন ১টি রান্নাঘর ও ১টি টয়লেটসহ থাকার সুন্দর পরিপাটি একটি বসত ঘর নির্মাণ করে দেয় জোন অধিনায়ক।

বসতঘরের যাবতীয় নির্মাণ কাজ সম্পন্ন হওয়ায় ১৪ এপ্রিল সমত্ব বানুকে নতুন ঘরের চাবি বুঝিয়ে দেওয়া হয়। ১৫ এপ্রিল সোমবার নতুন গৃহে প্রবেশ উপলক্ষ্যে একটি ছোট অনুষ্ঠানের মাধ্যমে বিধবা সমত্ব বানুকে তার নতুন ঘরের প্রতীকী চাবি তার হাতে তুলেদেন জোন অধিনায়ক।

এ সময় উপস্থিত ছিলেন ৩৭ বিজিবির জোন অধিনায়ক লে. কর্নেল শাহ্ মোহাম্মদ শাকিল আলম, অত্র জোনের সহকারী পরিচালক নাজমুল হোসেন, বগাচত্তর ইউপি চেয়ারম্যান মো. আবুল বাসার, গুলশাখালী ইউপি চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম, ইউপি মেম্বারগণ, স্থানীয় হেডম্যান, কারবারি এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ।

মাথা গোঁজার ঠাঁই হিসেবে বসতঘর পেয়ে অত্যন্ত আনন্দিত, উচ্ছ্বসিত হয়ে রাজনগর জোনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন সমত্ব বানু।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

কক্সবাজারে সড়ক দুর্ঘটনায় নিহত ২, আহত ১০
২৯ এপ্রিল ২০২৪ রাত ০৯:২৯:৩০







মাভাবিপ্রবিতে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত
২৯ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৬:৩৮:৫৩