• ঢাকা
  • |
  • সোমবার ২৯শে বৈশাখ ১৪৩১ রাত ০৩:০৮:২০ (13-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ২৯শে বৈশাখ ১৪৩১ রাত ০৩:০৮:২০ (13-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

শ্রমিকদের পাওনা পরিশোধ না করায় এজাক্স জুট মিলের মালিককে ২ বছরের কারাদণ্ড

২১ মার্চ ২০২৪ দুপুর ০২:৪৫:৩০

শ্রমিকদের পাওনা পরিশোধ না করায় এজাক্স জুট মিলের মালিককে ২ বছরের কারাদণ্ড

খুলনা ব্যুরো: শ্রমিকদের পাওনা পরিশোধ না করায় খুলনার এজাক্স জুট মিলের মালিক কাউছার জামান বাবলাকে দুই বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। একই সাথে তাকে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক মাসের কারাদণ্ড প্রদানের আদেশ দেয়া হয়েছে।

২০র্মাচ বুধবার দুপুরে খুলনার বিভাগীয় শ্রম আদালতের চেয়ারম্যান জেলা ও দায়রা জজ শেখ রাজিয়া সুলতানা এ আদেশ দেন।

এ মামলায় রাষ্ট্র পক্ষে ছিলেন খুলনা বিভাগীয় শ্রম অধিদফতরের পরিচালক মো: মিজানুর রহমান। তাকে সহযোগীতা করেন বিভাগীয় শ্রম অধিদফতরের অফিসারবৃন্দ।  

খুলনা বিভাগীয় শ্রম দফতর সূত্রে জানা গেছে, খুলনার এজাক্স জুট মিলের ৬২১ জন  শ্রমিকের ১৫ কোটি টাকা বকেয়া পাওনা পরিশোধ না করেই মিলটি বন্ধ ঘোষণা করে কতৃর্পক্ষ। মিল কতৃর্পক্ষের প্রতিশ্রুতি অনুযায়ী শ্রমিক-কর্মচারীদের বকেয়া পরিশোধ না করায় ২০১৩ সালের ১৪ জুলাই শ্রমিক-কর্মচারিরা তাদের প্রাপ্য মজুরী ও উৎসব বোনাস দেয়ার জন্য মিল কর্তৃপক্ষের কাছে আবেদন জানায়। কিন্তু মিল কতৃর্পক্ষ তাদের আবেদনে কোন পদক্ষেপ নেয়নি। পরে মিলের শ্রমিক কর্মচারিরা প্রাপ্য মজুরী ও উৎসব বোনাস দেয়ার দাবীতে আন্দোলন শুরু করে।

মিলের সিবিএ’র নেতৃত্বে একই বছরের ২০ আগস্ট শ্রমিক-কর্মচারিদের প্রাপ্য মজুরী ও উৎসব বোনাস আদায়ের জন্য শ্রম দফতরে আবেদন করে। এ আবেদনের সূত্র ধরে শ্রম অধিদপ্তরে ২০১৩ সালের ২৫ আগস্টে ডাকা বৈঠকে মিল মালিক ও প্রধান নির্বাহী কাউছার জামান বাবলা হাজির হয়নি। পরে মিলের শ্রমিক-কর্মচারিদের পাওনা ও মিল চালুর লক্ষে বেসরকারী পাট সুতা বন্ত সুতা কল সংগ্রাম  পরিষদ, শ্রম অধিদফতর ও জেলা প্রশাসনের সাথে ত্রিপক্ষীয় বৈঠকের সিদ্ধান্তও বাস্তবায়ন করেনি এজাক্স জুট মিল কতৃর্পক্ষ। পরে শ্রম আইনের ২১০(৭)নং ধারা ভঙ্গ করায় ২০১৫ সালে মিলের ৬২১ জন  শ্রমিকের ১৫ কোটি টাকা পাওনা আদায়ে বিভাগীয় শ্রম অধিদফতরের পরিচালক ও রেজিস্ট্রার অব ট্রেড ইউনিয়ন্স মো: মিজানুর রহমান বাদী হয়ে মিলের চেয়ারম্যান ও মালিক কাউছার জামান বাবলা বিরুদ্ধে মামলা (ফৌজদারি মামলা নং-২৪৭/১৫) দায়ের করে।

কিন্তু দীর্ঘদিন অনুপস্থিত ও পালাতক থাকায় গত বছরের ২১মার্চ শ্রম আদালত কাউছার জামান বাবলার বিরুদ্ধে গ্রেফতারি পরওয়ানা জারি করে। পরে শ্রম আদালতের বিচারক সকল পক্ষের দীর্ঘ শুনানী শেষে বুধবার এ রায় ঘোষণা করেন।

রায়ে শ্রমিকদের পাওনার পরিশোধ সংক্রান্ত সিদ্ধান্ত বাস্তবায়নে ব্যর্থতার দায়ে বাংলাদেশ শ্রম আইনের ২৯২ ও ২৯৩ ধারায় খুলনার এজাক্স জুট মিলস লিমিটেডের চেয়ারম্যান ও মালিক কাউছার জামান বাবলাকে দোষী সাব্যস্ত করে আদালত ২ বছরের বিনাশ্রম কারাদণ্ড এবং ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক মাসের কারাদণ্ড প্রদান করে।

আদালতের রায়ে শ্রমিকের অধিকার রক্ষায় শ্রম প্রশাসনের ভূমিকা পালনে এক অনন্য নজির সৃষ্টি হলো বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের ডিফেন্ডার বিভাগীয় শ্রম অধিদফতরের পরিচালক ও রেজিস্ট্রার অব ট্রেড ইউনিয়ন্স মো. মিজানুর রহমান।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ