• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:০৩:০৪ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:০৩:০৪ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

অবশেষে রাঙ্গুনিয়ার বেতাগীতে নদী ভাঙন প্রতিরোধে ব্লক স্থাপন শুরু

১৭ মার্চ ২০২৪ সকাল ০৮:৪২:৩০

অবশেষে রাঙ্গুনিয়ার বেতাগীতে নদী ভাঙন প্রতিরোধে ব্লক স্থাপন শুরু

রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি: রাঙ্গুনিয়া উপজেলার বেতাগী ইউনিয়নের তিনদিকেই নদী দ্বারা বেষ্টিত। বর্ষা এলেই এই ইউনিয়নে তীব্র ভাঙন দেখা দেয়। এতে ঘরবাড়ি, মসজিদ-মাদ্রাসা, ফসলিজমিসহ গুরুত্বপূর্ণ স্থাপনা ভেঙে নদীগর্ভে বিলীন হয়ে যায়। স্থানীয়রা দীর্ঘদিন ধরে ভাঙন প্রতিরোধে ব্লক স্থাপনের দাবি জানিয়ে আসছেন। অবশেষে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের বিশেষ উদ্যোগে বেতাগী ইউনিয়নে ভাঙন প্রতিরোধে ৫টি স্পটে ব্লক স্থাপন হতে যাচ্ছে।

বেতাগী ইউনিয়নে কর্ণফুলী নদীর ভাঙন প্রতিরোধে পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে ৩২ কোটি টাকা ব্যয়ে পাঁচ স্পটের মোট ৯৮০ মিটার অংশ ব্লক স্থাপন করার কার্যক্রম শুরু করা হয়েছে। এর মধ্য বেতাগীর গোলাম বেপারী হাট এলাকায় ৩৩০ মিটার, হীরমাই শাহ'র মাজার সংলগ্ন এলাকায় ৮০ মিটার, কাউখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন এলাকায় ১০০ মিটার, আবুল বশর মাস্টার বাড়ি এলাকা ১৫০ মিটার এবং গুণগুণিয়া বেতাগী কাঙালি শাহ'র মাজার এলাকায় ৩২০ মিটার অংশে ব্লক স্থাপন করা হবে।

১৬ মার্চ শনিবার দুপুরে ইউনিয়নের ৯নং ওয়ার্ড গুণগুণিয়া বেতাগী এলাকায় কর্ণফুলী নদীতে ব্লক স্থাপন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রীর পক্ষে বেতাগী ইউপি চেয়ারম্যান শফিউল আলম ব্লক স্থাপন কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. শামসুল আরেফিন, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও ইউপি সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদকে ধন্যবাদ জানিয়ে স্থানীয় গোলাম রসুল, মাহমুদুল হক ও সিরাজুল হক জানান, দীর্ঘদিন ধরে নদীপাড়ের মানুষ ভাঙনের সাথে সংগ্রাম করে বেঁচে আছে। বর্ষা এলেই নদীপাড়ের বাসিন্দাদের ভাঙন আতংকে দিন কাটতো। দীর্ঘদিন পর হলেও অবশেষে ব্লক স্থাপন কার্যক্রম শুরু হওয়ায় তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রাঙ্গুনিয়ার সংসদ সদস্য পররাষ্ট্রমন্ত্রীর প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

কুলছুমা বেগম নামে অপর এক নারী জানান, ভাঙনের কারণে গেল বর্ষাতেই ১০-১৫টি ঘর নদীতে ভেঙে গেছে। তাদের বসতঘরও সামনে থেকে ভেঙে গেছে। এখন তারা পেছনের কক্ষে বসবাস করছেন। এখন ব্লক স্থাপন হওয়ায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান তিনি।

বেতাগী ইউপি চেয়ারম্যান শফিউল আলম জানান, বেতাগীবাসীর দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হতে যাচ্ছে। ইতোমধ্যে ব্লক বানানোর কার্যক্রম শুরু হয়েছে এবং স্থাপন কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত একটানা কার্যক্রম চলবে। রাঙ্গুনিয়ার সংসদ পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের বিশেষ উদ্যোগে এই কাজ বাস্তবায়ন হচ্ছে। তিনি না হলে এই কাজ বাস্তবায়ন করা কখনোই সম্ভব হতো না। বেতাগীতে আরও কিছু অংশে ভাঙন প্রতিরোধে ব্লক স্থাপন প্রয়োজন। তাও পর্যায়ক্রমে বাস্তবায়ন হবে বলে তিনি জানান।

উল্লেখ্য রাঙ্গুনিয়ার সাংসদ পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের বিশেষ উদ্যোগে পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে কর্ণফুলীর ভাঙন প্রতিরোধে প্রায় ৪০০ কোটি টাকার বৃহৎ প্রকল্প বাস্তবায়িত হয়েছে। এর মাধ্যমে চন্দ্রঘোনা থেকে বেতাগী ইউনিয়ন পর্যন্ত কর্ণফুলীর দুই পাড়ে ব্লক স্থাপন করা হয়েছে। এবার বৃহৎ ওই প্রকল্পে বেঁচে যাওয়া অর্থ ফেরত যেতে না দিয়ে বেতাগীতে ভাঙন প্রতিরোধে ব্লক স্থাপন কার্যক্রম শুরু করা হয়েছে বলে জানা যায়।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ