• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৫:২৪:২৯ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৫:২৪:২৯ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

৭ মার্চের ভাষণ বাংলাদেশের এক ঐতিহাসিক দলিল: প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

৭ মার্চ ২০২৪ সন্ধ্যা ০৭:৫২:০০

৭ মার্চের ভাষণ বাংলাদেশের এক ঐতিহাসিক দলিল: প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

সিলেট প্রতিনিধি: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেছেন, পাকিস্তানি শাসকগোষ্ঠী বাংলা ভাষা ও বাঙালি জাতিকে ধ্বংস করার যে নীল নকশা করেছে, তাদের সে নির্যাতন, শাসন-শোষণের ইতিহাস ঐতিহাসিক ৭ মার্চের ভাষণে স্পষ্টভাবে ফুটে উঠেছে। এ ভাষণ বায়ান্নর ভাষা আন্দোলন থেকে ১৯৭১ এর মুক্তিযুদ্ধপূর্ব পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ত্যাগের ফসল।

৭ মার্চ বৃহস্পতিবার সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে জেলা প্রশাসন আয়োজিত ঐতিহাসিক ৭ মার্চ ২০২৪ উদযাপন উপলক্ষ্যে সমাবেশ, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শফিকুর রহমান চৌধুরী বলেন, ৭ মার্চের ভাষণের পর পশ্চিমা শাসকগোষ্ঠী বঙ্গবন্ধুর সাথে সকল যোগাযোগ বন্ধ করে দেয় এবং ২৫ মার্চ রাতে অতর্কিত নিরীহ বাঙালির ওপর ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানিরা।

তিনি বলেন, কালজয়ী এ ভাষণের মাধ্যমে বঙ্গবন্ধু যুদ্ধকালীন দেশ পরিচালনা, দেশের অবকাঠামো তৈরি এবং মুক্তিযুদ্ধের বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেছেন। তাঁর এ ভাষণ মুক্তিযোদ্ধাদের শক্তি-সাহস যুগিয়েছে এবং দেশকে স্বাধীন করতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে।

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বাংলাদেশের এক ঐতিহাসিক দলিল উল্লেখ করে মন্ত্রী আরও বলেন, তৎকালীন রেসকোর্স ময়দানের সে ভাষণ এখন বিশ্বের দরবারে সম্মানিত ও স্বীকৃতিপ্রাপ্ত। এটি এতোটাই মর্যাদাপূর্ণ যে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো ভাষণটিকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য (ওয়ার্ল্ডস ডকুমেন্টারি হেরিটেজ) হিসেবে স্বীকৃতি দিয়েছে। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের মর্মাথকে বুকে ধারণ করে ২০৪১ সালের ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষার্থী, অভিভাবক, সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারীসহ সমাজের প্রতিটি মানুষকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোবারক হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে সভায় বক্তৃতা করেন বিভাগীয় কমিশনার আবু আহমদ ছিদ্দীকী, এনডিসি, পুলিশ কমিশনার মো. জাকির হোসেন খান পিপিএম-সেবা, অতিরিক্ত ডিআইজি (অ্যাডমিন অ্যান্ড ফিন্যান্স) সৈয়দ হারুন অর রশীদ, পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, বীর মুক্তিযোদ্ধা সুব্রত চক্রবর্তী জুয়েল, বীর মুক্তিযোদ্ধা ভবতোষ রায় বর্মণ প্রমুখ।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ