• ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ সকাল ১০:৩৮:০৯ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ সকাল ১০:৩৮:০৯ (11-May-2024)
  • - ৩৩° সে:

ব্যবসা-বাণিজ্য

চামড়া কারখানার প্রতিনিধিদের সঙ্গে ২ মন্ত্রী-প্রধানমন্ত্রীর উপদেষ্টার বৈঠক

৬ মার্চ ২০২৪ রাত ০৯:০৮:১১

চামড়া কারখানার প্রতিনিধিদের সঙ্গে ২ মন্ত্রী-প্রধানমন্ত্রীর উপদেষ্টার বৈঠক

সাভার (ঢাকা) প্রতিনিধি: কোনোভাবেই আন্তর্জাতিক মান রক্ষা করতে পারছে না সাভারের চামড়া শিল্পনগরী। নানা উদ্যোগেও হাল ফিরছে না এই খাতের। এবার এই শিল্পনগরী রক্ষায় ব্যবস্থা নিতে খাত সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও ২ মন্ত্রী।

তারা জানালেন, সমস্যা চিহ্নিত করা গেছে। এখন সমাধানের দিকে নজর দেওয়া হবে।

৬ মার্চ বুধবার বেলা ৩টার সাভারের হেমায়েতপুরে চামড়া শিল্প নগরী সম্মেলন কক্ষে কারখানা প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন. পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী, প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান ও বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) চেয়ারম্যান সঞ্জয় কুমার ভৌমিক।

বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন তারা। এসময় পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, চামড়া শিল্পে সম্ভাবনা আছে। তবে সেটাকে আমরা বাস্তবে দেখতে পাইনি। মানুষের ক্ষতি, জনসংস্থানের ক্ষতি বা পরিবেশ ক্ষতি হবে এমন কোনো লাইসেন্স দেওয়া হবে না। খুব দ্রুত এই ক্ষেত্রে পরবর্তী পদক্ষেপগুলো কী হবে, সেটা আমরা আরও আলোচনা করে একটা সিদ্ধান্তে আসব। চামড়া শিল্প নগরীর জন্য কারখানা কর্তৃপক্ষকে সীমিত ও সহনশীল অনুমোদন দেওয়া হবে। তবে সেটা কুরবানির ঈদ পর্যন্ত।

প্রধানমন্ত্রীর বেসামরিক শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, চামড়া শিল্প নগরী নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বসব। ইতোমধ্যে চায়না যে প্রতিষ্ঠান কাজ অসমাপ্ত রেখেই চলে গেছে, তাদের পাওনা আটকে দেওয়া হয়েছে। এখন আমাদের যেটা আছে, তার মধ্যে কাজ চালিয়ে যেতে হবে। আমাদের পরিবেশ রক্ষা করে আমাদের এই পরিকল্পনাগুলো গ্রহণ করতে হবে। আপনারা জানেন, কুরবানি চলে আসেছে। কুরবানির আগে এসব সমস্যার সমাধান করা খুব বেশি সম্ভব নয়। আমরা আপাতত কারখানা মালিকদের সার্টিফাই করব, সেখানে পরিবেশমন্ত্রী এখন রাজি হয়েছেন। এছাড়া কোনো চামড়া কারখানা প্রতিষ্ঠান যদি নিজস্ব খরচে ইটিপি প্ল্যান্ট করতে চায়, সেক্ষেত্রে তাদের সহযোগিতা করা হবে। যা আগে করা যেত না।

এর আগে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, এই চামড়া শিল্পকে অগ্রাধিকার দিয়ে সবাইকে নিয়ে কাজ করা হবে। আমরা এখানে চূড়ান্ত কোনো সিদ্ধান্তের জন্য বসিনি। আমরা সরেজমিনে দেখার জন্য এসেছি। কী করা যায় সেটার সমস্যার সমাধানের জন্য।

এ সময় বিভিন্ন দফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ