• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৪ই চৈত্র ১৪৩০ সন্ধ্যা ০৬:২৫:৪৮ (28-Mar-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৪ই চৈত্র ১৪৩০ সন্ধ্যা ০৬:২৫:৪৮ (28-Mar-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাটায় স্থাপনের দাবি

১২ ফেব্রুয়ারি ২০২৩ সন্ধ্যা ০৭:১৪:২০

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাটায় স্থাপনের দাবি

নওগাঁ প্রতিনিধি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাটায় (চৌমাশিয়া বাজার) স্থাপনের দাবি জানিয়েছে স্থানীয়রা। জাতীয় সংসদে বিশ্ববিদ্যালয় বিল পাস হওয়ায় আয়োজিত এক আনন্দ শোভাযাত্রায় তারা এ দাবি জানান।

রোববার বেলা ১১টায় নওগাঁ-রাজশাহী আঞ্চলিক মহাসড়কের মহাদেবপুর উপজেলার চৌমাশিয়া বাজারে স্থানীয় সামাজিক সংগঠন 'হেল্প লাইন, হ্যালো নওগাঁ' এর আয়োজন করে।

এসময় উপজেলার নওহাটা মোড়ে স্থানীয় সচেতন শিক্ষক, শিক্ষার্থী ও ব্যবসায়িসহ বিভিন্ন শ্রেণি পেশার দুই শতাধিক মানুষ অংশ নেয়। পরে এক আনন্দ শোভাযাত্রা বের হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডা. দিপু মনিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয়েছে।

জানা গেছে, ‘বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁ’ স্থাপনের জন্য নওগাঁ শহরের পাশ্ববর্তী দিঘলীর বিল, নিয়ামতপুর উপজেলার ছাতড়ার বিল, মহাদেবপুর উপজেলার নওহাটায় (চৌমাশিয়া বাজার) এবং বদলগাছীর ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধবিহার সংলগ্ন বিল এ চারটি স্থান নির্ধারণ করা হয়েছে।

তবে শহরের খুব কাছাকাছি নয়, আবার শহর থেকে খুব দূরে নয়, এমন স্থান নির্বাচন করা যেতে পারে। সে হিসেবে দিঘলীর বিলে বিশ্বিবিদ্যালয় স্থাপন করা হলে নওগাঁ শহরের ওপর চাপ পড়বে। আর ছাতড়ার বিল সীমান্তবর্তী প্রত্যন্ত এলাকা। সেখানে যাতায়াতের যোগাযোগ ব্যবস্থাও দূর। সেখানে বিশ্ববিদ্যালয় হলে শিক্ষক-শিক্ষার্থীরা আধুনিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হবেন। এছাড়া যাতায়াতের ভোগান্তি পোহাতে হবে।

তবে জেলার মহাদেবপুর উপজেলার নওহাটা মোড় বিশ্ববিদ্যালয় স্থাপন যৌক্তিক স্থান বলে মনে করছেন সচেতনরা। এ বাজার বা মোড়টি নওগাঁ-রাজশাহী আঞ্চলিক মহাসড়কে এবং নওগাঁ জেলার মাঝখানে অবস্থিত। জেলা শহর থেকে প্রায় ১৩ কিলোমিটার দুরে। নওহাটা মোড়ের ওপর দিয়ে বিভাগীয় শহর রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় যাওয়া সহ জেলার সাতটি উপজেলায় যাওয়া যায়। এমনকি বগুড়া ও জয়পুরহাট জেলার সাথে যোগাযোগ ব্যবস্থা ভালো। দিনরাত যে কোন সময় যে কোন জেলায় আসা-যাওয়া করা যায়। সাবেক বাণিজ্যমন্ত্রী প্রয়াত আব্দুল জলিল স্মৃতি বিজড়িত এলাকায় নওহাটা বাজার বা মোড়। নওহাটা বাজারের পার্শ্বে প্রায় ৩০০ একর খাস জমি আছে। এ জমিগুলো সরকার নিজের হেফাজতে নিয়ে এখানে পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করলে সরকারের রাজস্ব খাত থেকে জমি অধিগ্রহণের খরচ অনেকাংশেই কমে যাবে।

জেলার মহাদেবপুর উপজেলার নওহাটা মোড় বিশ্ববিদ্যালয় স্থাপন যৌক্তিক স্থান মনে করে বলিহার ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আবু নাছের বলেন, চৌমাশিয়া বাজারটি শহরের খুব কাছাকাছি নয়, আবার শহর থেকে খুব দুরে নয়। জেলা শহর থেকে প্রায় ১৩ কিলোমিটার দুরে। নওহাটা মোড়ের ওপর দিয়ে বিভাগীয় শহর রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় যাওয়া সহ জেলার সাতটি উপজেলায় যাওয়া যায়। পাশ্ববর্তী সান্তাহার রেলওয়ে স্টেশন রয়েছে। শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধা হবে। নওহাটা বাজারের পার্শ্বে প্রায় ৩০০ একর খাস জমি আছে। এখানে পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করলে সরকারের রাজস্ব খাত থেকে জমি অধিগ্রহণের খরচ অনেকাংশেই কমে যাবে।

নওগাঁ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ শরিফুল ইসলাম খান বলেন, অষ্টম শতাব্দির পর একবিংশ শতাব্দিতে আমরা একটি বিশ^বিদ্যালয় পেলাম। যা আমাদের জন্য একটি গর্বের বিষয়। সবচেয়ে বড় বিষয় হচ্ছে এ জেলার ছেলে-মেয়েরা বাহিরের জেলায় গিয়ে পড়াশুনা করাটা সত্যিই কষ্টকর ছিল। এখন থেকে জেলাবাসীর জন্য সুবিধা হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ে গবেষণা করা যাবে। কৃষি প্রধান এ জেলা ধান, আম ও সবজির জেলা। বিশ্ববিদ্যালয়ে এসব নিয়ে গবেষণা করা হলে আর্থসামাজিক দিক দিয়েও এগিয়ে যাবে। বিশ্ববিদ্যালয় সভ্যতার মাধ্যমে অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক দিক দিয়ে এগিয়ে যাবে। আমাদের আরো বেশি মানোন্নয়ন হবে। একটি বিশ্ববিদ্যালয় অপরিসীম প্রয়োজন আছে। যা অনেক আগেই হওয়া উচিত ছিল। কিন্তু অনেক পরে হলেও তা হয়েছে।

এসময় বলিহার ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আবু নাছের এর সভাপতিত্বে ভীমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাম প্রসাদ ভদ্র, মহাদেবপুর প্রেস ক্লাবের সভাপতি আজাদুল ইসলাম আজাদ, সাধারণ সম্পাদক আজাদ হোসেন মুরাদ ও সংগঠনের সভাপতি একে সাজু, সাংবাদিক এমআর রকি, সুইট হোসেন, ব্যবসায়ি শাহজাহান ইসলাম প্রমূখ বক্তব্য রাখেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ




ঈশ্বরদীতে কোকেনসহ ৩ মাদক কারবারি আটক
২৮ মার্চ ২০২৪ বিকাল ০৫:৪০:৩৬





মানিকগঞ্জে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান
২৮ মার্চ ২০২৪ বিকাল ০৪:১৫:৩৩