• ঢাকা
  • |
  • মঙ্গলবার ৩১শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৫:৫১:০১ (14-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ৩১শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৫:৫১:০১ (14-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

রাতের আঁধারে কৃষকের ১৫ শতাংশ জমির ধান গাছ কাটলো দুর্বৃত্তরা

৬ ফেব্রুয়ারি ২০২৪ সন্ধ্যা ০৬:২৯:২৬

রাতের আঁধারে কৃষকের ১৫ শতাংশ জমির ধান গাছ কাটলো দুর্বৃত্তরা

ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি: কিশোরগঞ্জের ভৈরবের রসুলপুরে তর্কাতর্কির জের ধরে রাতের আঁধারে জজ মিয়া নামের এক কৃষকের ১৫ শতাংশ জমির ধানের গাছ কাটা ও উপড়ে ফেলার অভিযোগ পাওয়া যায়। ভুক্তভোগী কৃষক উপজেলার সাদেকপুর ইউনিয়নের রসুলপুর ৭নং ওয়ার্ড আওয়ামী লীগের সদস্য।

৬ ফেব্রুয়ারি মঙ্গলবার দুপুরে উপজেলার মৌটুপী কর্তা বাড়ির পুকুর সংলগ্ন কৃষক মো. জজ মিয়ার ধানের জমিতে সরেজমিনে গিয়ে দেখা যায়, এক মাস পূর্বে তিন একর জমিতে বোরো মৌসুমের ধান আবাদ করেছেন তিনি। সেই রোপণ করা ১৫ শতাংশ জমির ধান গাছ কেটে ও উপড়ে জমিতে রেখে যায় এক দল দুর্বৃত্ত।

স্থানীয় ও ভুক্তভোগী সূত্রে জানা যায়, গত সোমবার স্থানীয় আওয়ামী লীগ নেতা ও কৃষক জজ মিয়ার সাথে পাশ্ববর্তী মৌটুপী গ্রামের বাসিন্দা নাদিম মিয়ার সাথে বাকবিতণ্ডা ও ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। এসময় স্থানীয়রা ঘটনাটি দেখে দুজনকে থামিয়ে শান্ত করে তাদেরকে নিজ নিজ বাড়িতে পাঠিয়ে দেয়। ঘটনার পর দিন মঙ্গলবার সকালে জজ মিয়া তার রোপণ করা ধানের জমি দেখতে গিয়ে দেখেন রাতের আঁধারে এক দল দুর্বৃত্ত রোপণ করা বোরো ধানের ১৫ শতাংশ জমির ধান গাছ কেটে নষ্ট করেছে। এছাড়া জমিতে প্রবেশ করে সকল ধান গাছ নষ্ট করে উপড়ে ফেলে যায়।

এ বিষয়ে ভুক্তভোগী কৃষক মো. জজ মিয়া বলেন, গত সোমবারে দুপুরে মৌটুপী গ্রামের নাদিমসহ কয়েকজন মিলে আমার রোপণ করা ধান গাছ নষ্ট করে জমির ভিতরে রাস্তার মাটি ফেলেছেন। জমিতে কেনো মাটি ফেলেছে তা জানতে চাওয়ায় নাদিম আমার উপর ক্ষিপ্ত হয়ে আমাকে মারধর করে। এ সময় পাশের লোকজন এসে আমাদের থামিয়ে দেয়। তারপর আমি বাড়িতে চলে আসি। মঙ্গলবার সকালে জমিতে গিয়ে দেখি ১৫ শতাংশ রোপণ করা জমির ধান গাছ কাচি দিয়ে কেটে ও উপড়ে ফেলে রেখেছে। এছাড়া পুরো জমির ধানের গাছ নষ্ট করেছে। আমি এর সুষ্ঠু বিচার দাবি করছি প্রশাসনে কাছে।

স্থানীয় ইউপি সদস্য মো.  তাজুল ইসলাম বলেন, কৃষক জজ মিয়া সকালে আমাকে জানান, তার রোপণ করা বোরো জমির ধান গাছ কেটে ও উপড়ে ফেলে রেখেছে কে বা কারা। তারপর সরেজমিনে গিয়ে দেখি, সত্যিই তার জমির রোপণ করা ধান গাছ কাঁচি দিয় কেটে ও উপড়ে ফেলে নষ্ট করে রেখেছে। মানুষের সাথে শুত্রুতা থাকতে পারে তাই বলে ফসলি জমি নষ্ট করবে এই ঘটনাটি আসলে নিন্দাজনক। এই ধরণের ঘটনার সাথে জড়িতদের বিচার দাবি করেন তিনি।

রসুলপুর গ্রামের বাসিন্দা ফয়সাল মিয়া বলেন, একজন কৃষক সারা বছরে একবার তার জমিতে বড় স্বপ্ন নিয়ে ভালো ফসল উৎপাদনের আশায় ধান রোপণ করেন। সেই রোপণ করা জমি নষ্ট করে দেয়, তাহলে এটি অত্যন্ত মারাত্মক অমানুবিক কাজ।

মৌটুপী গ্রামের বাসিন্দা হাজী আলী আহমেদ বলেন, রাতের আঁধারে একজনের জমিতে রোপণ করা ধান গাছ এইভাবে নষ্ট করে দিবে, সেটি তো ভালো কাজ নয়। এই ধরণের ঘটনার প্রতিবাদ জানান তিনি।  

এ বিষয়ে ভৈরব থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. সফিকুল ইসলাম জানান, ধানের জমি নষ্টের ঘটনাটি শুনেছি। এ বিষয়ে লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ









রংপুরে বিপুল পরিমাণ গাঁজাসহ আটক ১
১৪ মে ২০২৪ বিকাল ০৩:২৫:৫৮