• ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ০৩:৪৫:৪৪ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ০৩:৪৫:৪৪ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

সিলেট ওসমানী হাসপাতালে বিশ্ব ক্যান্সার দিবস পালিত

৪ ফেব্রুয়ারি ২০২৪ বিকাল ০৫:১৩:৪৩

সিলেট ওসমানী হাসপাতালে বিশ্ব ক্যান্সার দিবস পালিত

সিলেট প্রতিনিধি: ‘আসুন ক্যান্সার সেবায় বৈষম্য কমিয়ে আনি’ প্রতিপাদ্যকে সামনে রেখে নানা কর্মসূচির মাধ্যমে বিশ্ব ক্যান্সার দিবস পালন করেছে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল।

৪ ফেব্রুয়ারি রোববার সকাল ৯টায় কলেজ ক্যাম্পাস থেকে রেডিওথেরাপি বিভাগের উদ্যোগে একটি সচেতনতামূলক শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রার উদ্বোধন করেন, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. শিশির রঞ্জন চক্রবর্তী ও হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভূঁইয়া। শোভাযাত্রাটি নগরের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়।

রেডিও থেরাপি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. এস্তেফছার হোসাইনের সভাপতিত্বে ও সঞ্চালনায় র‌্যালি পরবর্তী সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. শিশির রঞ্জন চক্রবর্তী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভূঁইয়া, উপাধ্যক্ষ অধ্যাপক ডা. মুজিবুল হক, উপ-পরিচালক ডা. সৌমিত্র চক্রবর্তী।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন রেডিওথেরাপি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মিজানুর রহমান।

এসময় এমএজি ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. শিশির রঞ্জন চক্রবর্তী বলেন, ক্যান্সার নিরাময়যোগ্য চিকিৎসা, সঠিক সময়ে রোগ নির্ণয় করা গেলে ৩০-৫০ ভাগ ক্যান্সার চিকিৎসায় ভালো হয়ে যায়। তাই ক্যান্সার নিয়ে আতঙ্কিত হওয়ার কারণ নেই। স্বাস্থ্যসম্মত জীবন যাপন করলে ক্যান্সারের ঝুঁকি কমে আসে।

তিনি দূষণমুক্ত পরিবেশ গড়ে তোলার ক্ষেত্রে গুরুত্ব আরোপ করে বলেন, স্বাস্থ্যসম্মত খাদ্যাভাস, নিয়মিত হাঁটার অভ্যাস, ধূমপান ও মদ্যপান পরিত্যাগ, রোগের লক্ষণ দেখা দিলে রোগ নির্ণয়ের জন্য ও সময়মতো পরীক্ষা ও ভ্যাকসিন গ্রহণ করার উপর জোর দেন।

এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভূঁইয়া বলেন, ক্যান্সারের বিরুদ্ধে সকলকে সোচ্চার হতে হবে, রোগটির বিরুদ্ধে সচেতনতামূলক নানা ধরনের প্রচার কার্যক্রম চালাতে হবে। তা ছাড়া ক্যান্সার সম্পর্কে খোলাখুলি আলোচনা, সমাজে প্রচলিত কুসংস্কার দূর করতে পারলে ক্যান্সার নিরাময় আরও সহজ হবে বলে তিনি জানান।

অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নিউরোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. বিপ্লব কুমার রায়, অর্থোপেডিক বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. শংকর কুমার রায় ও ফার্মাকোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সুকান্ত মজুমদার, সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. কে জেড আলম ও খালেদ মাহমুদ, শিশু সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. তৌহিদুল ইসলাম, শিশু মেডিসিন বিভাগের শিশু মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আব্দুল হাই নেফ্রলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. ধ্রুব দাশ, হেমাটোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. নাজমুল ইসলামসহ বিভিন্ন বিভাগের চিকিৎসকবৃন্দ। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩